DA ছাড়াই এবার মিলবে বিরাট সুবিধা, ভোটে জিতেই সরকারি কর্মীদের বড় উপহার

Published on:

government-employee-dearness-allowance

ইন্ডিয়া হুড ডেস্ক: একের পর এক সুখবরে সরকারী কর্মীদের কপাল খুলছে। বেশ কয়েক মাস আগে লোকসভা নির্বাচনের দিন ঘোষণার আগে কেন্দ্রীয় সরকার তাঁদের কর্মীদের DA অর্থাৎ মহার্ঘ ভাতা বৃদ্ধি করেছে। যেখানে কিছুদিন আগে DA দেওয়া হত ৪৬ শতাংশ, সেখানে এই মুহূর্তে ৪ শতাংশ DA বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে ৫০ শতাংশে। শুধু তাই নয়, বেশ কিছুদিন আগে মোদি সরকার ৬ ধরনের ভাতা বৃদ্ধি করেছিল সরকারী কর্মীদের জন্য। চিলড্রেন্স এডুকেশন অ্যালাওয়েন্স, চাইল্ড কেয়ার স্পেশাল অ্যালাওয়েন্স, রিস্ক অ্যালাওয়েন্স, নাইট ডিউটি অ্যালাওয়েন্স, ওভারটাইম অ্যালাওয়েন্স, সংসদীয় অ্যাসিস্টেন্টদের জন্য বিশেষ ভাতাও বাড়ানো হয়েছিল। এবার আরও এক সুখবর নিয়ে এল কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রের বড় সিদ্ধান্ত

বেশ কিছুদিন ধরেই কেন্দ্রীয় কর্মীদের গ্র্যাচুইটির পরিমাণ বৃদ্ধি নিয়ে নানা জল্পনা চলছিল। তবে সেই জল্পনাতেই বাস্তবতার রূপ দিয়েছে কেন্দ্র। আগে গ্র্যাচুইটির সীমা ছিল ২০ লক্ষ টাকা। কিন্তু ১ জানুয়ারি ২০২৪ থেকে কেন্দ্রীয় সরকার তার কর্মীদের গ্র্যাচুইটির সীমা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। ২৫ শতাংশ অবসরকালীন গ্র্যাচুইটি এবং ডেথ গ্র্যাচুইটি বৃদ্ধি করল কেন্দ্রীয় সরকার। যার দরুণ চারিদিকে খুশির আবহ তৈরি হয়েছিল।

WhatsApp Community Join Now

যদিও গত মে মাসে কেন্দ্রীয় সরকার একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছিল, যেখানে খানিক হতাশ হয়ে পড়েছিল কর্মীরা। একদিকে কেন্দ্রীয় সরকারি কর্মীদের DA মূল বেতনের ৫০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেলেও, এখনই রিটায়ারমেন্ট গ্র্যাচুইটি এবং ডেথ গ্র্যাচুইটির সর্বোচ্চ সীমা বৃদ্ধি করা হচ্ছে না।

খুশির আবহ কেন্দ্রীয় কর্মীদের!

অর্থাৎ ২৫ শতাংশ অবসরকালীন গ্র্যাচুইটি এবং ডেথ গ্র্যাচুইটি বৃদ্ধির ওপর স্থগিতাদেশ করা হয়েছে। কিন্তু এর পিছনে সঠিক কোনো কারণ এখনও পর্যন্ত খোলসা করেনি কেন্দ্র। তবে এইটুকু নিশ্চিত করা হয়েছে যে যদি কেন্দ্রীয় সরকার এই স্থগিতাদেশ প্রত্যাহার করে, তাহলে ২৫ শতাংশ অবসরকালীন গ্র্যাচুইটি এবং ডেথ গ্র্যাচুইটি কর্মীরা মিলবেই।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন