লটারি লাগল এই কর্মীদের, তিন মাসের জন্য মিলবে ১৬ শতাংশ DA! হয়ে গেল ঘোষণা

Published on:

DA Hike

ইন্ডিয়া হুড ডেস্ক: রাজ্যে যখন DA বৃদ্ধির আন্দোলনে উত্তাল সরকারী কর্মীরা, তখন এই আবহেই রাজ্য সরকার DA বা মহার্ঘ ভাতা নিয়ে এক বড় ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। এর আগে লোকসভা নির্বাচনের মধ্যে জনসভা করে প্রতিশ্রুতি দিয়েছিলেন যে মে নয়, বরং এপ্রিল থেকেই বর্ধিত হারে DA পেতে চলেছেন সরকারি কর্মচারীরা। সেই কথা মেনেই জামাই ষষ্ঠীর আগেই রাজ্য সরকারের কর্মীদের মুখে হাসি ফোটালো। এপ্রিল থেকেই রাজ্যে DA ৪ শতাংশ বাড়িয়ে দেয় সকলের। এবার ব্যাঙ্ক কর্মীদের নিয়ে বড় আপডেট প্রকাশ্যে এল।

ব্যাঙ্ককর্মীদের জন্য বড় খবর!

গতকাল অর্থাৎ ১১ জুন এক বিজ্ঞপ্তি জারি করে ইন্ডিয়ান ব্যাঙ্কি অ্যাসোসিয়েশন। সেই বিজ্ঞপ্তিতে জানানো হয় যে মে, জুন এবং জুলাই মাসের জন্য দেশের ব্যাঙ্ক কর্মীরা ১৫.৯৭ শতাংশ হারে DA পাবেন। তবে এই মহার্ঘ ভাতা ধার্য করা হবে তাদের বেসিক বেতনের ওপরে। অর্থাৎ ব্যাঙ্ক কর্মী ইউনিয়ন এবং IBA-র ১২তম দ্বিপাক্ষিক চুক্তির ১৩তম ধারা অনুযায়ী এই DA বৃদ্ধি করা হয়েছে।

WhatsApp Community Join Now

DA বৃদ্ধির হিসেব!

সূত্রের খবর, গত মার্চে শেষ হওয়া বছরের প্রথম ত্রৈমাসিকে গড় ভোক্তা সূচক ছিল ১৩৯। সেই অনুযায়ী, ১২৩.০৩-এর ওপরে ১৩৯-১২৩.০৩= ১৫.৯৭ শতাংশ বৃদ্ধি করা হয়েছে মহার্ঘভাতা। জানা গিয়েছে, এই মহার্ঘভাতা বৃদ্ধি কার্যকর হবে ২০২২-এর নভেম্বর থেকে। উপকৃত হবেন প্রায় ৮ লক্ষ ব্যাঙ্ক কর্মচারী। তবে ব্যাঙ্ক কর্মচারীদের আরও একটি দাবি দীর্ঘদিন ধরে ঝুলে রয়েছে। আসলে, ব্যাঙ্ক কর্মচারীরা দীর্ঘদিন ধরে প্রতি সপ্তাহে ৫ দিনেকর্ম দিবস হিসেবে পালন করার অনুরোধ করে।

আরও পড়ুনঃ কপালে শনির দশা সোহমের! বড় অ্যাকশন হাইকোর্টের, বরবাদ হয়ে যাবে অভিনেতার কেরিয়ার

অর্থাৎ প্রতিমাসে যেমন প্রত্যেক রবিবার এবং সপ্তাহের দ্বিতীয় এবং চতুর্থ শনিবার বন্ধ থাকে, সেটা না করে প্রতি সপ্তাহে শনি এবং রবিতে ছুটি দেওয়ার আবেদন দীর্ঘদিন করা হয়ে চলেছে। ইতিমধ্যে ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন এবং ব্যাঙ্ক ইউনিয়নগুলি এই প্রস্তাবে সম্মত হয়েছে, তবে প্রস্তাবটি এখনও সরকারের অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন