পুজোর আগেই চওড়া হাসির সরকারী কর্মীদের! সেপ্টেম্বরেই ফের বাড়তে চলেছে DA

Published on:

7th pay commission

ইন্ডিয়া হুড ডেস্ক: রাজ্য এবং কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের কাছে DA এক অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। কেন্দ্রীয় কর্মীদের মহার্ঘ ভাতা বা DA বৃদ্ধি করলেও সরকারী কর্মীদের DA বৃদ্ধির হার সবসময় কম থাকে। সর্বশেষ মহার্ঘ ভাতা ঘোষণা করা হয়েছিল ২০২৪ সালের মার্চ মাসে। কেন্দ্রীয় সরকার জানুয়ারি থেকে কার্যকরী, মূল্যবৃদ্ধি ভাতা এবং মহার্ঘ্যতা ত্রাণ উভয়ই ৪ শতাংশ বৃদ্ধি করেছিল। এরপর ডিএ এবং ডিআরের হার ৫০ শতাংশের উপরে বেড়েছে। অন্যদিকে বঙ্গের সরকারী কর্মীদের DA বৃদ্ধির হার ৪ শতাংশ বাড়িয়ে ১৪ শতাংশ করা হয়েছে। তবে সম্প্রতি জানা গিয়েছে আরও এক দফা বাড়তে চলেছে DA এর পরিমাণ। ঠিক হয়ে গেল দিনক্ষণ।

সরকারী কর্মীদের ফের বাড়বে DA!

তবে এই DA বৃদ্ধি শুধুমাত্র কেন্দ্রীয় সরকার এর কর্মীদের জন্যই। কেন্দ্রীয় সরকার সপ্তম পে কমিশনের আওতায় বছরে দু’বার কেন্দ্রীয় কর্মীদের মূল বেতন এবং DA বাড়ায়। সাধারণত, মার্চ এবং অক্টোবর মাসে এই ঘোষণা করা হয়। জানুয়ারি থেকে জুন ইতিমধ্যেই DA ঘোষণা করেছে কেন্দ্র। এবার চলতি বছরে এই সেপ্টেম্বর মাসেই DA ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার। আর এই ঘোষণার মাধ্যমে কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগী যারা DA বৃদ্ধির জন্য অপেক্ষা করছেন, এবার তাদের আশা সম্পূর্ণ হতে চলেছে।

WhatsApp Community Join Now

কত শতাংশ বাড়বে মহার্ঘ ভাতা?

সূত্রের খবর, আগামী ২৫ সেপ্টেম্বর মন্ত্রিসভার বৈঠকে তা ঘোষণা করা হতে পারে। সেই বৈঠকে সপ্তম বেতন কমিশনের অধীনে কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগীদের ৫৩ শতাংশ মহার্ঘ ভাতা দেওয়া হবে। এবং যাদের মাসে মাইনে ৫০ হাজার টাকা তাঁদের বাড়বে ১৫০০ টাকা করে। যদি সেপ্টেম্বর মাসেই ডিএ ঘোষণা হয়ে যায়, তবে অক্টোবর মাস থেকেই কেন্দ্রীয় সরকারি কর্মীরা নতুন ডিএ পাবেন। এমতাবস্থায় কর্মচারী ও পেনশনভোগীরাও ৩ মাসের বকেয়া পাবেন। এখন পর্যন্ত ৫০ শতাংশ ডিএ এবং ডিআর দেওয়া হচ্ছে। এখন তা বেড়ে হবে ৫৩ শতাংশ। এ ক্ষেত্রে ৩ শতাংশ বকেয়া পরিশোধ করা হবে। এর মধ্যে থাকবে জুলাই, অগাস্ট ও সেপ্টেম্বর।

আরও পড়ুনঃ UTS, PRS কাউন্টার থেকে ১৬৯২ কোটি টাকার টিকির বিক্রি! এক অর্থবর্ষে বিপুল আয় হাওড়ায়

প্রসঙ্গত, কর্মচারীদের এই মহার্ঘ ভাতা শিল্প শ্রমিকদের জন্য উপভোক্তা মূল্য সূচকের ভিত্তিতে তৈরি করা হয়। আশঙ্কা করা হচ্ছে এই DA বৃদ্ধির পরে লক্ষাধিক কর্মচারী উপকৃত হতে চলেছেন। জুন থেকে AICPI সূচকে ১.৫ পয়েন্টের বৃদ্ধি দেখা গেছে। মে মাসে যা ছিল ১৩৯.৯ পয়েন্টে। বর্তমানে তা বেড়ে ১৪১.৪ হয়েছে। এবং মহার্ঘ ভাতার স্কোর হয়েছে ৫৩.৩৬। অর্থাৎ তিন শতাংশই DA বাড়বে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। যা জুলাই ২০২৪ থেকে প্রযোজ্য বলে বিবেচিত হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন