জুলাইয়ের শুরুতেই ধামাকা! রেল থেকে ট্যাক্স GST-তে বিরাট ছাড়, দাম কমল এসবের

Published on:

gst-rail

ইন্ডিয়া হুড ডেস্ক: গত মাসে তৃতীয়বারের জন্য দিল্লির মসনদ শরিকদের সমর্থনে নিজের দখলে কায়েম করেছিল মোদি সরকার। আর সিংহাসনে বসার পরেই একের পর এক বড় পদক্ষেপ নিয়েই চলেছে। সম্প্রতি দিল্লিতে অনুষ্ঠিত হয়েছিল GST কাউন্সিলের বৈঠক। সেখানে বেশ কিছু নিয়ম সুপারিশ করা হয়েছিল। এদিকে সামনেই বাজেট পেশ। কিন্তু তার আগেই কেন্দ্র সরকারের তরফ থেকে GST -তে পরিবর্তন আনায় বেশ কিছু সিদ্ধান্ত গ্রহণ করেছে। আর তার ভিত্তিতেই এবার জুলাই মাস থেকে কমতে চলেছে বেশ কিছু পরিষেবার দাম। আজকের প্রতিবেদনের মাধ্যমে দেখে নিন কোন কোন ক্ষেত্রে খরচ কমতে চলেছে।

শিক্ষা ক্ষেত্রে

GST কাউন্সিলের নতুন সিদ্ধান্তের ফলে শিক্ষাক্ষেত্রে এবার বিরাট লাভবান হতে চলেছে পড়ুয়ারা। বিশেষ করে যারা বাইরে হোস্টেলে থেকে পড়াশোনা করে থাকেন। এতদিন শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে থাকা হস্টেলের ক্ষেত্রে GST দিতে হত না পড়ুয়াদের। কিন্তু শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে থাকা হস্টেলের পড়ুয়াদের সেই সুবিধা ছিল না। এর ফলে বেশি খরচ করতে হতো পড়ুয়াদের। কিন্তু এখন থেকে শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে থাকা হস্টেলগুলিকেও GST-র আওতার বাইরে নিয়ে আসা হল।

WhatsApp Community Join Now

রেলের ক্ষেত্রে

রেল পরিষেবার বেশ কিছু ক্ষেত্রে GST কাউন্সিল নয়া নিয়ম জারি করেছে। এর ফলে সাধারণ নাগরিকদের খরচ যেমন কমে যাবে তেমনই যাত্রা আরও সুখময় হবে। রেলের যে সকল পরিষেবার ক্ষেত্রে GST তুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে তা হল প্ল্যাটফর্ম টিকিট, ওয়েটিং রুমের ভাড়া, বিশ্রাম নেওয়ার রুমের ভাড়া, ক্লোকরুমের চার্জ এবং স্টেশনে ব্যাটারি চালিত গাড়ির ভাড়া। এই সিদ্ধান্তের ফলে রেল যাত্রীরা অনেকটাই উপকৃত হবেন। বিশেষ করে দূরপাল্লার ট্রেনে ভ্রমণ করা যাত্রীদের।

২০১৭-১৮ থেকে ২০১৯-২০ আর্থিক বছরের জন্য GST আইনের ধারা নং ৭৩-এর অধীনে জারি করা ট্যাক্স ডিমান্ড নোটিশের উপর এবার জরিমানা মুকুব করল GST কাউন্সিল। যে করদাতারা ২০২৫ সালের ৩১ মার্চের মধ্যে নোটিশের ট্যাক্স ডিমান্ডের পরিমাণ পরিশোধ করবেন, তারা এই মুকুব থেকে উপকৃত হবেন। অন্যদিকে ২০২৪-২৫ অর্থবছরের থেকে রিটার্ন দেওয়ার সময়সীমা ৩০ এপ্রিল থেকে বদলে ৩০ জুন করা হয়েছে। এখানেই শেষ নয়। কোনও চালান বা ডেবিট নোটে ইনপুট ট্যাক্স ক্রেডিট পাওয়ার জন্যে এক্সটেনশনের অনুমোদন দিয়েছে GST কাউন্সিল।

কার্টন বক্সে ছাড়

কার্টন বক্সের উপর আগে ১৮ শতাংশ GST নেওয়া হতো। তবে এবার GST কাউন্সিলের বৈঠকে এই খাতে GST ৬ শতাংশ কমিয়ে ১২ শতাংশ করা হয়েছে। স্বাভাবিকভাবেই এই সকল কার্টন বক্সের পিছনে খরচ এবার কমে যাবে। বর্তমানে অন্যান্য নিত্য প্রয়োজনীয় জিনিসের পাশাপাশি অনলাইন বিভিন্ন প্রোডাক্ট প্যাকেজ করার ক্ষেত্রেও এই ধরনের কার্টন বক্স ব্যবহার করা হয়। অন্যদিকে সোলার কুকারে এবং দুধের ক্যানে ফায়ার ও ওয়াটার স্প্রিংকলার সহ সব ধরনের স্প্রিংকলারে ১২ শতাংশের GST হার ধার্য করা হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন