বেতন বাড়ছে শিক্ষক ও শিক্ষিকাদের, পুজোর আগেই বড় ঘোষণা রাজ্য শিক্ষা দফতরের

Published on:

teachers

ইন্ডিয়া হুড ডেস্কঃ পশ্চিমবঙ্গে দীর্ঘদিন ধরে বকেয়া DA-র দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছে শিক্ষক সমাজ সহ রাজ্য সরকারি কর্মচারীরা। সরকারের সঙ্গে অনেকবার আলোচনার স্তরে বিষয়টি নিয়ে আসা হলেও শেষমেষ সুরাহা কিছুই হয়নি। তবে এবার পশ্চিমবঙ্গের এক প্রতিবেশী রাজ্যের শিক্ষক ও শিক্ষিকাদের জন্য রয়েছে বড়সড় সুখবর। পুজোর আগের মাসেই তাঁদের জন্য বড়সড় একটি ঘোষণা করলো রাজ্য সরকার।

বিহার রাজ্যের সরকারের পরিকল্পনা রয়েছে যে সেই রাজ্যে CPD প্রশিক্ষণপ্রাপ্ত প্রায় তিন লক্ষ কর্মরত শিক্ষক ও শিক্ষিকার বেতন বৃদ্ধির বিষয়ে সব জটিলতা দূর করা হবে। রাজ্যের শিক্ষা দফতরের অধিকর্তা এস সিদ্ধার্থ এর আগে এই প্রশিক্ষণ সম্পন্ন না করা শিক্ষক ও শিক্ষিকাদের বেতন বৃদ্ধি স্থগিত করেছিলেন। কিন্তু এখন রাজ্য শিক্ষা গবেষণা ও প্রশিক্ষণ পরিষদ প্রশিক্ষণ শেষ করা শিক্ষক ও শিক্ষিকাদের তালিকা প্রকাশ করেছে। এবার এই শিক্ষক ও শিক্ষিকারা বেতন বৃদ্ধির সুবিধা পাবেন বলে আশা করা হচ্ছে।

WhatsApp Community Join Now

বেতন বাড়ছে ৩ লক্ষ শিক্ষক ও শিক্ষিকার

গত বছরের জুলাই মাসে শিক্ষকদের পেশাগত উন্নয়নে এই বাধ্যতামূলক প্রশিক্ষণ কার্যক্রম শুরু করে শিক্ষা বিভাগ। পরিসংখ্যান বলছে, বর্তমানে বিহার রাজ্যে মোট ৩.২৩ লক্ষ শিক্ষক ও শিক্ষিকা রয়েছেন। তাঁদের মধ্যে ২,৯২,১৪৪ জন CPD প্রশিক্ষণ সম্পন্ন করেছেন। এই তালিকা কিছুদিন আগেই প্রকাশ করা হয়েছে রাজ্য শিক্ষা দফতরের তরফে। তবে এই তালিকা বলছে যে, এখনো রাজ্যের ৩১ হাজারের বেশি শিক্ষক ও শিক্ষিকা এই প্রশিক্ষণ শেষ করতে পারেননি।

প্রশিক্ষণ না নেওয়া শিক্ষক ও শিক্ষিকাদের বেতন বৃদ্ধি আটকে ছিল

বিহার রাজ্যের শিক্ষা দপ্তরের অধিকর্তা এস সিদ্ধার্থ গত বছর ১১ জুন একটি নির্দেশিকা জারি করে বলেছিলেন যে, যে সমস্ত শিক্ষক ও শিক্ষিকা প্রশিক্ষণ শেষ করেননি তাদের বার্ষিক বেতন বৃদ্ধি স্থগিত রাখা হবে। একইসঙ্গে এই নির্দেশিকায় জানানো হয় যে শিক্ষক ও শিক্ষিকাদের প্রশিক্ষণ নেওয়ার পরে নির্ধারিত তারিখ থেকে বেতন বৃদ্ধি করা হবে। রাজ্য শিক্ষা গবেষণা ও প্রশিক্ষণ পরিষদ গত ১৭ আগস্ট প্রশিক্ষণ সম্পন্ন করা শিক্ষকদের তালিকা প্রকাশ করেছে। এরপর এখন এই শিক্ষকরা বেতন বৃদ্ধির সুবিধা পাবেন বলে আশা করা হচ্ছে।

বিহারে বেড়েছে শিক্ষক ও শিক্ষিকার সংখ্যা

বিহারে সম্প্রতি, BPSC দ্বারা পরিচালিত একটি পরীক্ষার দুই ধাপে প্রায় ২.৫ লক্ষ শিক্ষক ও শিক্ষিকাকে পুনর্বহাল করা হয়েছে। এর পাশাপাশি, রাজ্যের প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক বিদ্যালয়গুলিতে প্রায় ৫.৭৭ লক্ষ শিক্ষক ও শিক্ষিকা নিয়োগ করা হয়েছে। BPSC-তে ২ লাখের বেশি শিক্ষক ও শিক্ষিকা নিয়োগের পর শিক্ষক শিক্ষিকা ও শিক্ষার্থীদের অনুপাত ৩৫১ হয়েছে। আগে এই অনুপাত ছিল অনেক বেশি।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন