মাসে ১০০০ নয়, ন্যূনতম পেনশন মিলবে ৯০০০ টাকা! DA-র পর EPFO নিয়ে প্রস্তুতি তুঙ্গে

Published on:

epfo

নয়া দিল্লিঃ উৎসবের আবহে ফের একবার কপাল খুলে যেতে চলেছে সরকারি কর্মীদের। এবার সবকিছু ঠিকঠাক থাকলে ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকতে পারে ৯০০০ টাকা মতো। কী শুনে চমকে গেলেন তো? কিন্তু এটাই সত্যি। আপনিও যদি সরকারি কর্মচারী হয়ে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটি রইল শুধুমাত্র আপনার জন্য।

বেড়েছে DA

এমনিতে ২৪-এর লোকসভা ভোটের আগে এক ধাক্কায় ৪ শতাংশ ডিএ বা মহার্ঘ্য ভাতা বৃদ্ধি হয়েছে সরকারি কর্মীদের। বর্তমানে লক্ষ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী থেকে শুরু করে পেনশনভোগীরা ৫০ শতাংশ হারে ডিএ পাচ্ছেন। এবার সকলে আরেক দফায় ডিএ বৃদ্ধির অপেক্ষায় রয়েছেন। চলতি মাসেই হয়তো ডিএ নিয়ে বড় সিদ্ধান্তের পথে হাঁটতে পারে কেন্দ্র বলে আশাবাদী সকলে। তবে এসবের মাঝেই এবার পেনশন ব্যবস্থা নিয়েও বড় সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র বলে খবর।

WhatsApp Community Join Now

৯০০০ টাকা পাঠাবে কেন্দ্র?

এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনের (ইপিএফও) পেনশন স্কিমের প্রাপকদের বড় উপহার দেওয়ার প্রস্তুতি নিচ্ছে কেন্দ্রীয় সরকার। সরকারি কর্মচারীদের ন্যূনতম মাসিক পেনশন ১০০০ টাকা থেকে বাড়িয়ে ৯ হাজার টাকা করতে পারে সরকার। এমনটা হলে ইপিএসের সঙ্গে যুক্ত ব্যক্তিরা শীঘ্রই ৯ হাজার টাকা পেনশন পাবেন বলে শোনা যাচ্ছে। এই নিয়ে নাকি দফায় দফায় বৈঠকও হয়েছে। দীর্ঘদিন ধরেই এই পেনশনের টাকা বৃদ্ধি করা নিয়ে দাবি জানিয়ে আসছেন সরকারি কর্মীরা।

সম্প্রতি, চেন্নাইয়ের EPF পেনশনার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন কেন্দ্রীয় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রী মনসুখ মাণ্ডব্যকে একটি চিঠি লিখে মহার্ঘ ভাতা সহ ন্যূনতম মাসিক পেনশন ৯,০০০ টাকা করার দাবি জানিয়েছে। এই চিঠিতে সমিতি তুলে ধরেছে যে প্রায় ৭৫ লক্ষ পেনশনভোগী ইপিএসের আওতাভুক্ত ছিলেন। এটি সরকারী কর্মচারীদের জন্য ইউনিফাইড পেনশন স্কিম (ইউপিএস) এর সাম্প্রতিক ঘোষণার সাথে তুলনা করেছে, যা ২৩ লক্ষ মানুষকে উপকৃত করবে। এখানে বলা হয়েছে যে ১৯৯৫ সালের পেনশনভোগীদের উপেক্ষা করা হয়েছে। চেন্নাইয়ের ইপিএফ পেনশনার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনও চাইছে, ন্যূনতম পেনশন বৃদ্ধির বিষয়টি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে নিয়ে যাওয়া হোক।

বিক্ষোভ অবধি করা হয়

জুলাই মাসে পেনশনভোগীদের সংগঠন ইপিএস-৯৫ জাতীয় আন্দোলন কমিটি ন্যূনতম মাসিক ৭,৫০০ টাকা পেনশনের দাবিতে দিল্লিতে বিক্ষোভ দেখায়। মহারাষ্ট্রের সদর দফতর ইপিএস-৯৫ জাতীয় আন্দোলন কমিটির সদস্যদের মধ্যে প্রায় ৭৮ লক্ষ অবসরপ্রাপ্ত পেনশনভোগী এবং শিল্প ক্ষেত্রের ৭.৫ কোটি কর্মরত কর্মচারী রয়েছেন। ২০১৪ সালের সেপ্টেম্বরে, এমপ্লয়িজ পেনশন স্কিম (ইপিএস), ১৯৯৫-এর আওতাভুক্ত পেনশনভোগীদের জন্য ন্যূনতম ১,০০০ টাকা পেনশন ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। তবে ইপিএস-৯৫ এর আওতায় পেনশন দ্বিগুণ করে মাসিক ২০০০ টাকা করার জন্য গত বছর শ্রম মন্ত্রক অর্থ মন্ত্রকে প্রস্তাব পাঠিয়েছিল। কিন্তু প্রস্তাবটি অর্থ মন্ত্রক নাকি অনুমোদন করেনি। যারপরে সরকারি কর্মীদের ক্ষোভ আরও বেড়ে যায়।

EPF এবং EPS-র অবদান

ইপিএফও-র নিয়ম অনুযায়ী, যে সব সংস্থা ২০ জনের বেশি কর্মী নিয়োগ করে, তাদের কর্মীদের বেতন থেকে প্রভিডেন্ট ফান্ড কেটে নিতে হয়। ইপিএফও দ্বারা নিয়ন্ত্রিত প্রভিডেন্ট ফান্ডে কর্মচারীদের অবশ্যই তাদের মূল বেতনের ১২% অবদান রাখতে হবে। এদিকে নিয়োগকর্তার অবদান দুটি ভাগে বিভক্ত হয় – অবদানের ৮.৩৩% কর্মচারী পেনশন স্কিমে (ইপিএস) এবং ৩.৬৭% ইপিএফ স্কিমে জমা হয়।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন