মাত্র ১৫ মাসের ফিক্সড ডিপোজিটে ৯ শতাংশ হারে সুদ! দারুণ সুযোগ দিচ্ছে এই ব্যাঙ্কগুলো

Published on:

money bank

ইন্ডিয়া হুড ডেস্ক: বর্তমান সময়ে যে হারে জিনিসপত্রের দাম চড়া হারে বাড়ছে, সেক্ষেত্রে ভবিষ্যৎ এর কথা মাথায় রেখেই প্রবীণ নাগরিকেরা আজও সঞ্চয়ের জন্য ফিক্সড ডিপোজিটের উপরই ভরসা রাখেন। আসলে এর সবচেয়ে বড় কারণ হল গ্যারান্টেড রিটার্ন। ফলে বিনিয়োগকারীরা এখানে টাকা বিনিয়োগ করে নিশ্চিন্ত থাকতে পারেন। সাধারণত দেখা যায়, বড় ব্যাঙ্কের তুলনায় ছোট ব্যাঙ্কগুলো এবং বেসরকারি ব্যাঙ্কগুলো FD-তে অনেক বেশি টাকা রিটার্ন দেয়। আজকের প্রতিবেদনের মাধ্যমে জেনে নিন এমনই কয়েকটি ব্যাঙ্কের সম্পর্কে।

FD তে উচ্চ হারে সুদ মিলবে!

জানা গিয়েছে, Equitos Small Finance Bank সাধারণ নাগরিকদের জন্য ৭ দিন থেকে ১০ বছরের জন্য FD -এর উপরে ৪ থেকে ৯ শতাংশের সুদ দেয়। প্রবীণ নাগরিকেরা পান আরও ০.৫০ শতাংশ বেশি সুদ। ৪৪৪ দিনের FD -তে এই ব্যাঙ্কে সুদের হার রয়েছে ৯ শতাংশ। ব্যাঙ্কের তরফে এই সুদের হার লাগু করা হয়েছে ২০২৩ সালের ২১ অগাস্ট থেকে। পাশাপাশি Ujjivan Small Finance Bank ফিক্সড ডিপোজিটে সুদের হার ১ জুলাই ২০২৪ থেকে সংশোধন করেছে। সেখানে সংশোধিত সুদের হার ৩ কোটি টাকা পর্যন্ত FD-এর জন্য প্রযোজ্য। ১২ মাসের মেয়াদে প্রবীণ নাগরিকদের জন্য সর্বোচ্চ ৮.৭৫% সুদ দেবে। বাকিদের ক্ষেত্রে ১২ মাসের মেয়াদে FD-তে সর্বোচ্চ সুদের হার ৮.২৫% বাড়তে পারে।

WhatsApp Community Join Now

সেভিংস অ্যাকাউন্টের পাশাপাশি ফিক্সড ডিপোজিটেও বন্ধন ব্যাঙ্কে সাধারণ গ্রাহক ও প্রবীণ নাগরিকদের বেশ আকর্ষক সুদ দিচ্ছে। এই ব্যাঙ্ক ৫০০ দিনের আমানতে প্রবীণ নাগরিকদের ৮.৩৫ শতাংশ সুদ দিচ্ছে। অন্যান্য গ্রাহকরা ওই একই মেয়াদের ফিক্সড ডিপোজিটে ৭.৮৫ শতাংশ সুদ পাবেন। অন্যদিকে ডিবিএস ব্যাঙ্ক ৩৭৬ দিনের FD তে ৮ শতাংশ সুদ দিচ্ছে, করুর ব্যাঙ্ক ৪৪৪ দিনের এফডিতে ৪ শতাংশ সুদ দিচ্ছে।

প্রায় ৯ শতাংশ সুদ FD তে

দেশের নাগরিক ও প্রবাসী উভয়ের জন্যই ফেডারেল ব্যাঙ্ক সুদের হারে বড় বদল এনেছে। ৪০০ দিনের FD তে প্রবীণ নাগরিকদের ৭.৯০ শতাংশ সুদ দিচ্ছে। একইসঙ্গে সাধারণ গ্রাহকদের জন্য এই সুদের হার রয়েছে ৭.৪০ শতাংশ। বিশেষ বিষয় হল, ব্যাঙ্কের তরফে সমস্ত FD-তেই প্রবীণ নাগরিকেরা ০.৫০ শতাংশের অতিরিক্ত সুদ পান। অন্যদিকে Kotak Mahindra ব্যাঙ্ক FD-এর উপর ৩৯০ দিন থেকে ২ বছরের কম সময়ের FD-এর উপর সাধারণ জনগণকে সর্বোচ্চ ৭.২০ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের জন্য ৭.৭০ শতাংশ সুদের হার অফার করে থাকে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন