শুধু দুধ, LPG-ই নয়! জুনে দাম ওঠানামা করল আরও নিত্য প্রয়োজনীয় জিনিসেরও, দেখুন লিস্ট

Published on:

LPG Gas Cylinder

ইন্ডিয়া হুড ডেস্ক: গত কয়েকমাস ধরে লোকসভা নির্বাচনকে ঘিরে রাজ্যে একের পর এক ধুন্ধুমার কাণ্ড ঘটে গেল। গত মঙ্গলবার অর্থাৎ ৪ তারিখ নির্বাচনের ফলাফল পর্ব মিটতেই মূল্য বৃদ্ধির ছেঁকা মধ্যবিত্তের পকেটে দেখা গেল। দেশ জুড়ে একের পর এক প্রয়োজনীয় দ্রব্যাদির দামের পরিবর্তন ঘটতে লাগল। যার দরুণ কপালে চিন্তার ভাঁজ পড়ল সকলের। এক নজরে দেখে নেওয়া যাক দাম বৃদ্ধির তালিকাগুলি।

দুধের দাম বৃদ্ধি

গত ৩ জুন থেকে দুধের দাম বাড়াল গুজরাত কোঅপারেটিভ মিল্ক মার্কেটিং ফেডারেশন। সোমবার আচমকা দুধের দাম বাড়ার পরেই চারিদিকে শুরু হয়েছে উদ্বেগ এবং বিতর্ক। সংস্থাটি দেশব্যাপী প্রতি লিটারে দুধের দাম প্রায় ২ টাকা বাড়িয়েছে। অন্যদিকে মাদার ডেয়ারি-ও ৩ জুন থেকে দিল্লি-এনসিআর বাজারে দুধের দাম প্রতি লিটারে ২ টাকা বৃদ্ধির ঘোষণা করেছে। তবে শুধু দুধ নয় আমূলের দুগ্ধজাত সব পণ্যেরই দাম বাড়তে চলেছে। এই দুই সংস্থার মালিকের তরফ থেকে জন্য গিয়েছে দুধের দাম বাড়ানো ছাড়া তাঁদের আর কোনও উপায় ছিল না। এদিকে সর্বভারতীয় দুই সংস্থা দাম বাড়ানোর পরে স্থানীয় সংস্থাগুলিরও দাম বাড়ানোর সম্ভাবনা জোরালো হয়েছে।

WhatsApp Community Join Now

টোল ট্যাক্স বৃদ্ধি

নির্বাচন পর্ব মিটতে না মিটতেই দেশ জুড়ে ন্যাশানাল হাইওয়ে অথিরিট অফ ইন্ডিয়া অর্থাৎ NHAI টোল ফি বৃদ্ধি করল। জানা গিয়েছে, প্রায় একধাক্কায় ৩ শতাংশ থেকে ৫ শতাংশ পর্যন্ত টোল চার্জ বৃদ্ধি করা হয়েছে। মূলত দ্রব্যমূল্য বৃদ্ধির উপরে টোল ট্যাক্স বৃদ্ধি নির্ভর করে। যার জেরে জাতীয় সড়কে গাড়ি চালানোর ক্ষেত্রে খরচ আগের তুলনায় অনেকটাই বৃদ্ধি পেতে চলেছে। সূত্রের মাধ্যমে জানা গিয়েছে গত কয়েক বছর টোল থেকে অর্জিত টাকার অঙ্কও বিরাট ভাবে বেড়েছে। ২০১৮-১৯ সালে যেখানে ২৫২ বিলিয়ন টাকা আয় করা হয়েছিল। ২০২২-২৩ সালে সেটাই হয়ে দাঁড়ায় ৫৪০ বিলিয়ন টাকা।

সিলিন্ডারের দাম পরিবর্তন

প্রতি মাসের শুরুতেই দেখা যায় অয়েল মার্কেটিং সংস্থাগুলির তরফে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দামের পর্যালোচনা করা হয়। এবং তার উপর ভিত্তি করে দেশীয় বাজারে গ্যাস সিলিন্ডারের দাম কমানো বা বাড়ানো হয়। সম্প্রতি অয়েল মার্কেটিং সংস্থাগুলি একটি বিজ্ঞপ্তি প্রকাশ্যে এনেছে। যেখানে দেখা গিয়েছে কলকাতা, দিল্লি, মুম্বই, চেন্নাই-সহ দেশের বিভিন্ন প্রান্তে LPG গ্যাস সিলিন্ডারের দাম কমে গিয়েছে। তবে দেশের চারটি মহানগরীর মধ্যে সবথেকে বেশি দাম কমেছে কলকাতায়। একধাক্কায় ১৯ কেজি গ্যাস সিলিন্ডারের দাম কমল প্রায় ৭২ টাকা।

এভিয়েশন টারবাইন ফুয়েল দাম পরিবর্তন

সম্প্রতি রাষ্ট্রীয় মালিকানাধীন জ্বালানি খুচরো বিক্রেতাদের মূল্য সম্পর্কিত একটি বিজ্ঞপ্তি প্রকাশ্যে আসে। সেখানে জানানো হয়, এভিয়েশন টারবাইন ফুয়েল (ATF) মূল্য প্রতি কিলোলিটারে ৬,৬৭৩.৮৭ টাকা বা ৬.৫% কমিয়ে রাজধানীতে ৯৪,৯৬৯.০১ টাকা হয়েছে। শুধু দিল্লি নয় মুম্বইতেও এটিএফ রেট পরিবর্তিত হয়েছে। ৯৫,১৭৩.৭০ টাকা থেকে কমিয়ে ৮৮,৮৩৪.২৭ টাকা প্রতি কিলো করা হয়েছে। যেহেতু স্থানীয় কর এক রাজ্যের থেকে অন্য রাজ্যে আলাদা হয় তাই এই দাম রাজ্য থেকে আরেক রাজ্যে আলাদা হয়।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন