বছরে বিনামূল্যে মিলবে ৩টি গ্যাস সিলিন্ডার! বড় ঘোষণা রাজ্য সরকারের, কীভাবে পাবেন?

Published on:

LPG

ইন্ডিয়া হুড ডেস্ক: বর্তমানে দুর্মূল্যের বাজারে প্রয়োজনীয় দ্রব্যাদির দাম যেখানে আকাশছোঁয়া সেখানে LPG রান্নার গ্যাস সিলিন্ডার, CNG ও PNG-র দাম বৃদ্ধি আমজনতার মাথায় বড় চাপ সৃষ্টি করেই চলেছে। শুধু তাই নয়, পেট্রোল-ডিজেলের দাম যে হারে বেড়ে চলেছে তাতে মধ্য ও নিম্নবিত্ত মানুষদের পকেটে বেশ টান পড়েছে। তবে এর মাঝেই এবার সম্পূর্ণ বিনামূল্যে LPG রান্নার গ্যাস দেওয়ার ঘোষণা করল রাজ্য সরকার। অবশেষে কপাল খুলতে চলেছে জনসাধারণের।

লোকসভা নির্বাচনের পর্ব মিটতে না মিটতেই একাধিক রাজ্যে পেট্রোল ডিজেলের দাম বৃদ্ধি নিয়ে নানা রকমের পদক্ষেপ নিয়েই চলেছে সরকার। এর মাঝেই এবার LPG রান্নার গ্যাস সংক্রান্ত এক বড় পদক্ষেপ নিতে চলেছে সরকার। এই মুহূর্তে কলকাতায় ভর্তুকিহীন ১৪.২ কেজি রান্নার গ্যাস সিলিন্ডার কিনতে পকেট থেকে খরচ করতে হয় ৮২৯ টাকা। দিল্লিতে আবার সেই গ্যাসের দাম পড়ছে ৮০৩ টাকা। চেন্নাইতেও ৮১৮.৫ টাকায় কিনতে হচ্ছে ভর্তুকিহীন ১৪.২ কেজি রান্নার গ্যাস সিলিন্ডার। তবে মুম্বইতে ভর্তুকিহীন ১৪.২ কেজি রান্নার গ্যাস সিলিন্ডারের দাম দিতে হচ্ছে ৮০২.৫ টাকা। অর্থাৎ হিসেব অনুযায়ী সবচেয়ে কম দাম মুম্বইতে। তবে এবার জনসাধারণের জন্য নেওয়া হল এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

WhatsApp Community Join Now

বিনামূল্যে মিলবে রান্নার গ্যাস!

গতকাল অর্থাৎ শুক্রবার, বিধানসভা রাজ্য বাজেট পেশ করেন মহারাষ্ট্রের উপ-মুখ্যমন্ত্রী তথা অর্থমন্ত্রী অজিত পাওয়ার। সেখানে তিনি জানান, ‘মুখ্যমন্ত্রী অন্ন ছাত্রা যোজনার আওতায় আমরা প্রতি বছর প্রতিটি পরিবারকে বিনামূল্যে তিনটি রান্নার গ্যাস সিলিন্ডার প্রদান করব।’ তবে এক্ষেত্রে যাঁরা প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় আছেন, তাঁরা ৩০০ টাকা কমে ১৪.২ কেজি রান্নার গ্যাস সিলিন্ডার কিনতে পারবেন। অর্থাৎ প্রতিটি গ্যাস সিলিন্ডারের ক্ষেত্রে ৩০০ টাকা করে ছাড় পাওয়া যাবে।

আরও পড়ুনঃ বাজেটের আগেই কমল ট্যাক্স! অনেকটাই সস্তা হল পেট্রোল, ডিজেল! এখন লিটার প্রতি কত?

সূত্রের খবর, প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় মুম্বইয়ে ১৪.২ কেজি রান্নার গ্যাস সিলিন্ডারের দাম পড়ছে ৫০২.৫ টাকা। যেটা কলকাতায় খানিক বেশি। সেখানে সেই দামটা ৫২৯ টাকা পড়ছে। তবে প্রতি সিলিন্ডার পিছু এই দাম শুধুমাত্র প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় মিলবে। অন্য কোনো প্রকল্পে নয়। তবে মহারাষ্ট্র সরকারের এই পদক্ষেপকে অনেকেই তুরুপের তাস হিসেবে মনে করছেন। আসলে সামনেই আসতে চলেছে বিধানসভা নির্বাচন। এই নির্বাচনে নিজেদের আসন শক্তভাবে টিকিয়ে রাখতেই তাই রাজ্য বাজেটে একগুচ্ছ জনকল্যাণমূলক প্রকল্পের ঘোষণা করা হয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন