বাজেটের আগেই কমল ট্যাক্স! অনেকটাই সস্তা হল পেট্রোল, ডিজেল! এখন লিটার প্রতি কত?

Published on:

petrol-pump

ইন্ডিয়া হুড ডেস্ক: সম্প্রতি চলতি বছরের লোকসভা নির্বাচনের ভোটপর্ব মিটেছে। আর নির্বাচন মিটতেই দেশের একাধিক রাজ্যে জ্বালানির দামে এসেছে বড় পরিবর্তন। কোনও কোনও রাজ্যে যেমন জ্বালানির দাম বৃদ্ধি করা হয়েছে, তেমনই আবার কিছু রাজ্যে পেট্রল ও ডিজেলের দাম কমেছে। তবে সম্প্রতি রাজ্য সরকারের তরফে পেট্রল ও ডিজেলের দানের উপর নেওয়া হল কড়া পদক্ষেপ। কমানো হল কর।

এতদিন দেশের মেট্রো শহরগুলোর মধ্যে জ্বালানির দাম সবচেয়ে বেশি ছিল মুম্বইতে। কিন্তু কিছুদিন আগে মহারাষ্ট্র সরকার দাম কমানোর পরে মুম্বইতে কমেছে জ্বালানির দাম। এদিকে কলকাতায় বর্তমানে লিটার প্রতি পেট্রলের দাম রয়েছে 103.93 টাকা। অন্যদিকে, ডিজেলের প্রতি লিটারের দাম রয়েছে 90.74 টাকা। তবে এর মাঝেই আরও দাম কমানোর সিদ্ধান্ত নিল সরকার।

WhatsApp Community Join Now

পেট্রোল, ডিজেলের উপর নয়া পদক্ষেপ সরকারের

সূত্রের খবর, মহারাষ্ট্রের উপ মুখ্যমন্ত্রী অজিত পাওয়ার মহারাষ্ট্রের বাজেট ঘোষণা করার সময় বলেছিলেন মুম্বই ভিত্তিক এলাকায় পেট্রল ও ডিজেলের উপর ফের কর কমানো হবে। সেই অনুযায়ী মুম্বই এলাকার জন্য ডিজেলের উপর কর ২৪ শতাংশ থেকে কমিয়ে ২১ শতাংশ করা হয়েছে। এর ফলে ডিজেলের দাম লিটার প্রতি এক ধাক্কায় কমে যাবে প্রায় ২ টাকা। শুধু ডিজেল নয় কমতে চলেছে পেট্রোলের দাম। জানা গিয়েছে, পেট্রলের উপর কর ২৬ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ করা হচ্ছে। ফলত পেট্রলের দাম প্রতি লিটারে ৬৫ পয়সা কমে যাবে।

কত পড়ছে পেট্রোল ডিজেলের দাম?

এর আগে চলতি বছরের মার্চের ১৪ তারিখ সরকারি ভাবে সারা দেশে পেট্রল ও ডিজেলের দাম লিটার প্রতি ২ টাকা করে কম করা হয়েছিল। ইন্ডিয়ান অয়েল বা IOCL এর তথ্য অনুযায়ী, বর্তমানে মুম্বইতে পেট্রলের প্রতি লিটারের দাম রয়েছে ১০৪.২১ টাকা। এখন দাম ৬৫ পয়সা কমে হলে প্রতি লিটার মিলবে ১০৩.৫৬ টাকায়। অন্যদিকে, ডিজেলের বর্তমান দাম রয়েছে প্রতি লিটার ৯২.১৫ টাকা। যা প্রতি লিটারে ২ টাকা কমে ৯০.১৫ টাকা হবে। সবমিলিয়ে সাড়ে তিন মাসের মাথায় মুম্বইয়ে ডিজেলের দাম লিটার প্রতি প্রায় ৪ টাকা কমছে। অন্যদিকে, পেট্রলের দাম লিটার প্রতি প্রায় ২.৫ টাকা কম হচ্ছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন