আর ফ্রি নয় অনলাইন পেমেন্ট, ২০০০ টাকা পর্যন্ত লেনদেনে বসতে পারে ১৮ শতাংশ GST

Published on:

gst on online payment

নয়া দিল্লিঃ ভারতে দিন দিন অনলাইন পেমেন্ট এবং ডিজিটাল লেনদেন ব্যাপকভাবে জনপ্রিয় হয়ে উঠছে। বিশেষ করে, করোনাকালীন সময়ে ক্যাশ-লেস লেনদেন কমে যাওয়ার কারণে এই পেমেন্ট পদ্ধতি জনপ্রিয় হয়েছিল। গত কয়েক বছরে বিভিন্ন ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড এবং অন্যান্য ডিজিটাল প্ল্যাটফর্মের ব্যবহার বেড়েছে।

তবে আগামী ৯ ই সেপ্টেম্বর একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে পারে GST কাউন্সিল। এবার থেকে কাউন্সিল অনলাইন পেমেন্টের ক্ষেত্রে ১৮ শতাংশ GST বসানোর প্রস্তাবটি সামনে আনতে পারে। এর ফলে বিভিন্ন অনলাইন পেমেন্ট মোড যেমন ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড এবং অন্যান্য প্ল্যাটফর্মে লেনদেনের খরচ বৃদ্ধি পেতে পারে। আপনিও যদি অনলাইন পেমেন্ট করে থাকেন, তাহলে বিষয়টি সম্পর্কে জেনে নিন।

WhatsApp Community Join Now

অনলাইন পেমেন্টে GST বসানো হলে খরচ বাড়বে আমজনতার

বর্তমানে ডিজিটাল লেনদেনের জন্য কোনও আলাদা GST নেই। সাধারণত ব্যাঙ্ক এবং অন্যান্য ফিনটেক কোম্পানিগুলো একটি প্রসেসিং ফি অথবা সার্ভিস ট্যাক্স জন্য চার্জ করে থাকে। এই প্রসেসিং ফি-এর ওপর GST প্রযোজ্য হয়। কিন্তু লেনদেনের ওপর সরাসরি কোনও কর বসানো হয় না। কিন্তু নতুন প্রস্তাবিত GST নিয়ম লাগু হলে অনলাইন পেমেন্টের ওপর সরাসরি কর আরোপ হবে। এর ফলে গ্রাহকদের জন্য পেমেন্টের খরচ বৃদ্ধি পাবে।

ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড ও UPI-তে পেমেন্ট করলে কত খরচ বাড়বে?

(১) ক্রেডিট কার্ড: সাধারণত ক্রেডিট কার্ডের মাধ্যমে কোনও লেনদেন করলে একটি প্রসেসিং ফি নেওয়া হয়, যেটি প্রায় ২ থেকে ৩ শতাংশ হয়। এর ওপর ১৮ শতাংশ GST বসলে, এই ফি বৃদ্ধি পাবে।

(২) ডেবিট কার্ড: ডেবিট কার্ডের লেনদেনের ক্ষেত্রে সাধারণত প্রসেসিং ফি কম থাকে। এটি প্রায় ০.৫ থেকে ১ শতাংশের মধ্যেই হয়। কিন্তু এর উপরও GST প্রযোজ্য হবে। একইভাবে ডেবিট কার্ডে পেমেন্ট করলেও খরচ বাড়বে।

(৩) অন্যান্য অনলাইন পেমেন্ট মাধ্যম: UPI, মোবাইল ওয়ালেট এবং অন্যান্য ফিনটেক প্ল্যাটফর্মগুলির মাধ্যমে লেনদেনের ক্ষেত্রেও এই কর প্রযোজ্য হবে। যদিও কিছু প্ল্যাটফর্মে লেনদেন ফি কম থাকে, তবুও GST আরোপের ফলে খরচ বৃদ্ধি পাবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন