Jio, Airtel-কে দমানোর প্রস্তুতি? বাজেটে BSNL-র জন্য বিশাল বরাদ্দ কেন্দ্রের

Published on:

BSNL

ইন্ডিয়া হুড ডেস্ক: কিছুদিন আগে বেসরকারি টেলিকম সংস্থাগুলি অর্থাৎ Jio, Airtel এবং Vi রিচার্জ প্ল্যানের দাম বাড়িয়ে দিয়েছিল। যার ফলে বেশিরভাগ গ্রাহকের পকেটে বেশ টান পড়েছে। তবে বেসরকারি সংস্থার এই একটা সিদ্ধান্তে লাভ হয়েছে রাষ্ট্রীয় টেলিকম সংস্থা BSNL এর। Jio, Airtel এবং Vi রিচার্জ প্ল্যানের দাম বাড়ালেও, সমস্ত প্রিপেইড ও পোস্টপেইড প্ল্যানের দাম অপরিবর্তিত রেখেছে ভারত সঞ্চার নিগম লিমিটেড। যে কারণে এই সিমের দিকে ঝুঁকতে শুরু করেছেন গ্রাহকদের একাংশ। তাই এই আবহে ২০২৪- ২৫ কেন্দ্রীয় পূর্ণাঙ্গ বাজেটে নেওয়া হল এক নয়া উদ্যোগ।

টেলিকম সংস্থায় বড় উদ্যোগ কেন্দ্রের

জানা গিয়েছে, গতকাল অর্থাৎ মঙ্গলবার ছিল তৃতীয়বার মোদী সরকারের প্রথম কেন্দ্রীয় বাজেট। এবারের বাজেটে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে। স্বাস্থ্য থেকে শুরু করে শিক্ষা ব্যবস্থা, কৃষি ব্যবস্থা নিয়ে একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে। সম্প্রতি টেলিকম সেক্টর নিয়েও বড় ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। জানা গিয়েছে এই বাজেটে টেলিকম সেক্টরের জন্য বরাদ্দ করা হয়েছে মোট ১.২৮ লক্ষ কোটি টাকা। আর সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল এই বরাদ্দ টাকার মধ্যে সরকারি মালিকানাধীন ভারত সঞ্চার নিগম লিমিটেড অর্থাৎ BSNL-কে ৮২,৯১৬ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

WhatsApp Community Join Now

BSNL-র জন্য বড় সিদ্ধান্ত কেন্দ্রীয় অর্থমন্ত্রীর

সূত্রের খবর, অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ তাঁর বাজেট বক্তৃতায় BSNL এবং MTNL উভয়ের জন্য একসঙ্গে ১ লক্ষ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব দেওয়া হয়েছে। BSNL এর বেশিরভাগ তহবিল সংস্থার প্রযুক্তিগত আপগ্রেড এবং পুনর্গঠনের জন্য ব্যবহার করা হবে। এছাড়াও BSNL এবং MTNL সহ টেলিযোগাযোগ বিভাগের কর্মচারীদের পেনশন সম্পর্কিত ব্যয়ের জন্য, বাজেটে ১ এপ্রিল, ২০১৪ থেকে ১৭.৫১০ কোটি টাকা বরাদ্দের বিধান করা হয়েছে। এবং MTNL সম্পর্কিত বন্ডের মূল পরিমাণ পরিশোধের জন্য সরকার ৩,৬৬৮.৯৭ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেছে।

আরও পড়ুনঃ DA তো হলই, এবার বেতনভুক্তদের আরও একটি উপহার বাজেটে! লাভ হবে অনেক টাকার

প্রসঙ্গত, চলতি বছরের কেন্দ্রীয় বাজেটে টেলিকম সংস্থায় বিপুল বরাদ্দের পাশাপাশি টেলিকম সম্পর্কিত সরঞ্জামগুলির দেশীয় উৎপাদন বৃদ্ধি করতে এবং আমদানিকে নিরুৎসাহিত করতে, সীতারমণ মাদারবোর্ডগুলিতে আমদানি শুল্ক ৫ শতাংশ বাড়ানোর প্রস্তাব দিয়েছেন। শুধু তাই নয়, দেশীয় উৎপাদনকে উৎসাহিত করতে নির্দিষ্ট টেলিকম সরঞ্জামের PCBA এর BCD অর্থাৎ বেসিক কাস্টমস ডিউটি ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ করার প্রস্তাব দেওয়া হয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন