কমছে রান্না ঘরের খরচ, LPG-র দাম কমানোর পর এবার GST নিয়ে নয়া সিদ্ধান্ত কেন্দ্রের

Published on:

LPG Gas Stove, GST

ইন্ডিয়া হুড ডেস্ক: তৃতীয়বার দিল্লির ক্ষমতায় আসার পর মোদি সরকার গোটা দেশবাসীর জন্য একের পর এক দৃষ্টান্তমূলক পদক্ষেপর পরিকল্পনা করা হয়েছে। যা শীঘ্রই বাস্তবে রূপ নিতে চলেছে। আর ঠিক এই আবহেই এবার মাসের শুরুতে আরও এক নতুন সিদ্ধান্তের পথে হাঁটতে চলেছে কেন্দ্রীয় সরকার। যার ফলে অনেকটাই নিশ্চিন্তে হতে পারবে দেশের সাধারণ মানুষ।

আগেকার দিনে রান্না করার জন্য বেছে নেওয়া হয় উনুন অথবা স্টোভকে। তবে এখন যুগের আমূল বদল এসেছে। বাড়ি বাড়ি কাঠ কয়লা উনুনের বদলে প্রত্যেকের ঘরে ঘরে রান্নার গ্যাস কানেকশন এসে গিয়েছে। অধিকাংশ বাড়িতে রান্নার গ্যাস কানেকশন পৌঁছে দেওয়ার পিছনে কেন্দ্র সরকারের অবদান অনেকটাই। যার মধ্যে অন্যতম হল প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা প্রকল্প। যার মাধ্যমে দুস্থ দরিদ্রদের বাড়িতেও রান্নার গ্যাস কানেকশন পৌঁছে দেওয়া হয়েছে একদম বিনামূল্যে।

WhatsApp Community Join Now

দাম কমছে এই পণ্যের

চলতি বছর কেন্দ্রীয় সরকার রান্নার গ্যাসের দাম অনেকটাই কমিয়েছে। পাশাপাশি কমিয়েছে বাণিজ্যিক গ্যাসের দামও। কিন্তু এসবের মাঝেই সাধারণ মানুষের একটা ব্যাপারে অভিযোগ থেকেই গেল। আর সেটি হল LPG স্টোভ। শুধুমাত্র রান্নার গ্যাস কানেকশন অথবা সিলিন্ডার থাকলেই রান্না হয় না। এর জন্য দরকার হয় অবশ্যই একটি স্টোভ। জানা গিয়েছে, যদি কোন LPG-র স্টোভের বেস প্রাইজ ১ হাজার টাকা হয়। যা দরিদ্র, নিম্নবিত্ত মানুষের নাগালের বাইরে। যদিও এই স্টোভ প্রতি মাসে মাসে কিনতে হয় না, তবে কানেকশন নেওয়ার সময় এবং খারাপ হয়ে গেলে নতুন কেনার সময় পকেট থেকে খসাতে হয় অনেক টাকা। এবার সেই সমস্যার ওপর নজর দিল কেন্দ্রীয় সরকার।

কতটা সাশ্রয় হবে সাধারণের?

সম্প্রতি কেন্দ্র সরকারের অর্থ মন্ত্রকের তরফ থেকে এক নয়া সিদ্ধান্ত নেওয়া হল। আর সেটি হল এবার থেকে LPG স্টোভের উপর GST কমানোর সিদ্ধান্ত নেওয়া হল। অর্থাৎ রান্নার গ্যাসের স্টোভের ওপর GST কমানোর ফলে দাম অনেকটাই কমে যাবে যা দরিদ্র এবং নিম্নবিত্তদের কাছে অনেকটাই সাশ্রয় হবে। সূত্রের খবর, কেন্দ্রীয় অর্থ মন্ত্রণালয়ের তরফ থেকে LPG স্টোভের উপর ৩ শতাংশ GST কমানো হয়েছে। অর্থাৎ যেখানে আগে ২১ শতাংশ GST দিতে হত, সেই জায়গায় এখন দিতে হবে ১৮ শতাংশ GST।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন