পাকিস্তান দূর, এবার ইউরোপের দেশ এবং সিঙ্গাপুরের অর্থনীতিকেও টপকে গেল LIC

Published on:

LIC

ইন্ডিয়া হুড ডেস্ক: একের পর এক নয়া মাইলফলক ছুঁয়ে চলছে ভারত। পরিবহন ব্যবস্থা থেকে শুরু করে রেল ব্যবস্থা, বাদ যায়নি টেক দুনিয়া, সব বিভাগেই যেন বিশ্বের দরবারে স্বর্ণাক্ষরে নাম খোদাই করে চলেছে ভারত। তবে এখানেই শেষ নয়। এবার খবরের শিরোনামে উঠে এল ভারতের আরেক সম্পদের নাম।

জানা গিয়েছে, ভারতের প্রাচীনতম রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থা LIC র কাছে এবার 10 গোল খেল পাকিস্তান। পড়শি রাষ্ট্রের GDP -র তুলনায় দ্বিগুণ সম্পত্তি গড়ে তুলল LIC। সূত্রের খবর, ভারতের জীবনবিমা নিগম গত ২৭ মে ২০২৪ অর্থবর্ষের চতুর্থ ত্রৈমাসিক আর্থিক হিসাব পেশ করেছে। যেখানে দেখা গিয়েছে, শেয়ার বাজারের হিসাবে জীবনবিমার অ্যাসেটস আন্ডার ম্যানেজমেন্ট বা AUM ১৬.৪৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। অর্থাৎ আগের অর্থবর্ষে যেটি ছিল ৪৩,৯৭,২০৫ কোটি টাকা। তা চলতি বর্ষে বেড়ে দাঁড়িয়েছে ৫১,২১,৮৮৭ কোটি টাকা। এখানেই শেষ নয়। এর মাঝেই উঠে এল আরেক গুরুত্বপূর্ণ তথ্য। আর সেটি হল মোট সম্পত্তির নিরিখে LIC পাকিস্তানকে ছাপিয়ে গিয়েছে।

WhatsApp Community Join Now

খবর সূত্রে জানা গিয়েছে, পাকিস্তানের মোট অভ্যন্তরীণ উৎপাদনের মূল্য ৩৩ হাজার কোটি ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় যার মূল্য প্রায় ২৯ লক্ষ কোটি টাকা। আর এদিকে ভারতের রাষ্ট্রায়ত্ত বিমা সংস্থা অর্থাৎ LIC র গচ্ছিত অর্থ তার প্রায় দ্বিগুণ অর্থাৎ ৬১ হাজার কোটি ডলার। অর্থাৎ এর দ্বারাই প্রমাণিত হচ্ছে যে LIC -র এই AUM এর পরিমাণ ভারতের পড়শি দেশ পাকিস্তানের মোট অভ্যন্তরীণ উৎপাদন বা GDP-র তুলনায় প্রায় দ্বিগুণ।

সিঙ্গাপুর, ডেনমার্ককেও ছাপিয়ে গেল LIC-র GDP

তবে শুধু পাকিস্তান নয়, LIC এর অর্থ ছাপিয়ে গিয়েছে আরও দুই পড়শি দেশের অর্থনীতিকে। IMF সূত্রে জানা গিয়েছে, বর্তমানে নেপাল ও শ্রীলঙ্কার আর্থিক বৃদ্ধির পরিমাণ যথাক্রমে 44.18 বিলিয়ান ও 74.85 বিলিয়ান ডলার। অর্থাৎ তিনটি পড়শি দেশের GDP একত্রিত করলে দাঁড়াবে 457.27 বিলিয়ান ডলার। সেখানে LIC র হাতে থাকা সম্পত্তির বাজার মূল্য 616 বিলিয়ার ডলার বলে জানা গিয়েছে। এছাড়া আরও দুই দেশের অর্থনীতিকে ছাপিয়ে গিয়েছে LIC। তার মধ্যে একটি এশিয়া এবং একটি ইউরোপের দেশও রয়েছে। ইউরোপের ডেনমার্কের মোট অভ্যন্তরীণ উৎপাদনের পরিমাণ ৪১ হাজার কোটি ডলার। আবার সিঙ্গাপুরের মোট অভ্যন্তরীণ উৎপাদন এখন ৫২ হাজার কোটি ডলার।

আরও পড়ুনঃ DA-র পর আরেকটি উপহার! কর্মীদের জন্য বড় ঘোষণা করল পশ্চিমবঙ্গ সরকার, হবে বিরাট লাভ

প্রসঙ্গত, চলতি বছরের ফেব্রুয়ারিতে TATA গ্রুপের মার্কেট ক্যাপের সঙ্গে পাক GDP-র তুলনার খবর একটি প্রতিবেদনে প্রকাশিত হয়েছিল। সেখানে TATA কাছে 365 বিলিয়ান সম্পত্তি রয়েছে বলে উল্লেখ করা হয়েছিল। যা ভারতীয় মুদ্রায় প্রায় 30.30 লাখ কোটি টাকা। সবচেয়ে মজার বিষয় হল, TATA র তথ্য প্রযুক্তি সংস্থা TCS এর মার্কেট ক্যাপ প্রায় পাক অর্থনীতির সমান।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন