বাড়ল LPG গ্যাস সিলিন্ডারের দাম! মাসের শুরুতেই ঝটকা খেল দেশবাসী, কলকাতায় কত?

Published on:

LPG Gas Cylinder price

ইন্ডিয়া হুড ডেস্ক: আজ থেকে শুরু হতে চলেছে বছরের অষ্টম মাস অর্থাৎ আগস্ট। প্রতি মাসে বিভিন্ন রাজ্যে ক্রেডিট কার্ড থেকে শুরু করে ব্যাঙ্কের নিয়ম উনিশ বিশ পরিবর্তন হয়ে থাকে। এই বারেও তাই হয়েছে। সম্প্রতি LPG গ্যাস সিলিন্ডার নিয়ে এক বড় আপডেট সামনে এসেছে। যা নিয়ে রীতিমত শোরগোল পড়েছে দেশ জুড়ে। আজকের প্রতিবেদনের মাধ্যমে একনজরে দেখে নেওয়া যাক LPG গ্যাস সিলিন্ডারের দাম কতটা বাড়ল বা কমল।

গত মাসে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ ২০২৪-২৫ কেন্দ্রীয় পূর্ণাঙ্গ বাজেট পেশ করেছে। সেখানে অনেক প্রয়োজনীয় দ্রব্যাদির দামের হেরফের করা হয়েছে। কিন্তু এই বাজেট অধিবেশনের পরে অনেকেরই LPG গ্যাস সিলিন্ডারের দাম বাড়ানো নিয়ে আশঙ্কা জেগেছিল। কিন্তু দুর্ভাগ্যবশত সেই আশঙ্কাই এবার সত্যি হল। বাজেটের পর LPG সিলিন্ডারের দাম বাড়িয়েছে তেল বিপণন সংস্থাগুলি। আজ অর্থাৎ বৃহস্পতিবার থেকে ১৯ কেজি বাণিজ্যিক LPG গ্যাস সিলিন্ডারের দাম পরিবর্তন করা হয়েছে। তবে ১৪ কেজি গার্হস্থ্য গ্যাস সিলিন্ডারের দাম নিয়ে এখনও পর্যন্ত কোনো পরিবর্তন করা হয়নি।

WhatsApp Community Join Now

একধাক্কায় বাড়িয়ে দেওয়া হল গ্যাসের দাম

সরকারি তেল সংস্থাগুলির জারি করা বিজ্ঞপ্তি অনুসারে, আজ থেকে দেশের বিভিন্ন শহরে LPG সিলিন্ডারের দাম প্রায় ৮ – ৯ টাকা বাড়ানো হয়েছে। এর আগে টানা চার মাস ১৯ কেজি বাণিজ্যিক সিলিন্ডারের দাম কমানো হচ্ছিল। গত মাসে ১৯ কেজি LPG সিলিন্ডারের দাম প্রায় ৩০ টাকা কমানো হয়েছে। জুন মাসে ১৯ কেজি LPG সিলিন্ডারের দাম ১৯ টাকা কমানো হয়েছে। একই সঙ্গে বাণিজ্যিক LPG সিলিন্ডারের দাম কমানো হয়েছে। তবে এবার সেই দামে কোপ পড়ল।

মেট্রোপলিটন শহরে কত বাড়ল গ্যাসের দাম?

IOCL ওয়েবসাইট অনুসারে, দিল্লি, চেন্নাই, কলকাতা, মুম্বই পর্যন্ত বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের নতুন আজ সকাল ৬টা থেকে কার্যকর করা হয়েছে। বর্তমানে রাজধানী দিল্লিতে ১৯ কেজি LPG সিলিন্ডারের দাম ১৬৪৬ টাকা থেকে বেড়ে ১৬৫২.৫০ টাকা হয়েছে। সিলিন্ডার প্রতি দাম ৬.৫০ টাকা বৃদ্ধি করা হয়েছে। মুম্বইতে LPG সিলিন্ডারের দাম ৭ টাকা বেড়ে ১৬০৫ টাকা হয়েছে, যা এতদিন পর্যন্ত ১৫৯৮ টাকা ছিল। এছাড়াও, চেন্নাইতে LPG সিলিন্ডারের দামও বেড়ে ১৮১৭ টাকা হয়েছে।

কলকাতায় কত?

অন্যদিকে কলকাতায় ১৯ কেজি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম ৮.৫ টাকা বেড়েছে আজ থেকে। জুলাইয়ে কলকাতায় ১৯ কেজি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডার কিনতে ১,৭৫৬ টাকা খরচ হত, সেখানে আগস্টে সেটার দাম পড়েছে ১,৭৬৪.৫ টাকা। কিন্তু ভর্তুকিহীন ১৪.২ কেজি রান্নার গ্যাস সিলিন্ডারের দামের কোনও হেরফের করা হয়নি। অর্থাৎ কলকাতায় আপাতত ভর্তুকিহীন ১৪.২ কেজি রান্নার গ্যাস সিলিন্ডারের দাম থাকবে ৮২৯ টাকা। পাশাপাশি মুম্বইতে ১৪ কেজি LPG সিলিন্ডারের দাম ৮০২.৫০ টাকা এবং চেন্নাইতে ৮১৮.৫০ টাকা রয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন