অনুদান বেড়ে ৮৫ হাজার, পাশাপাশি পুজো কমিটিগুলিকে আরও একটি বড় ছাড়ের ঘোষণা মমতার

Published on:

mamata banerjee durga pujo

ইন্ডিয়া হুড ডেস্কঃ ফের বড় ঘোষণা মমতা বন্দ্যোপাধ্যায়ের। পুজোর তিন মাস আগেই মুখ্যমন্ত্রীর এক ঘোষণায় খুশির হাওয়া বইছে উদ্যোক্তাদের মধ্যে। মঙ্গলবার নেতাজি ইনডোর স্টেডিয়ামে দুর্গাপুজো কমিটিগুলোর সঙ্গে বৈঠকে বসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখান থেকে তিনি এ বছরে সরকারি অনুদান বাড়ানোর কথা জানিয়ে দেন। গত বছর পুজো কমিটি গুলোকে ৭০ হাজার টাকা অনুদান দিয়েছিল রাজ্য সরকার। এবার তা এক লাফে ১৫ হাজার টাকা বেড়ে ৮৫ হাজার করে দেওয়া হল।

এদিনের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেন, ‘দুর্গাপুজো সবার। বাঙালির সেরা উৎসবে সুরক্ষা ব্যবস্থায় বেশি করে নজর দিতে হবে। কারও পুজোর জন্য যেন অন্য কারও ক্ষতি না হয়, সেটাও দেখতে হবে।’ মুখ্যমন্ত্রী এদিন মণ্ডপে মণ্ডপে মাইক লাগানোর কথা জানান। তিনি এই মাইক মানুষকে সতর্ক করার ঘোষণার জন্য লাগাতে বলেন। এছাড়াও মণ্ডপে ঢোকা ও বেরোনোর গেট বাড়ানোর পরামর্শ দেন তিনি।

WhatsApp Community Join Now

রাজ্যের দমকল মন্ত্রী সুজিত বসুর কথা উল্লেখ করে মুখ্যমন্ত্রী বলেন, ‘সুজিত বসুর পুজোর জন্য এয়ারপোর্ট চত্বরটা বন্ধ হয়ে যায়। এবার আর সেসব চলবে না। মানুষের যাতে অসুবিধে না নয়, তাঁর জন্য রাস্তা খোলা রাখতে হবে।’ তিনি উত্তর কলকাতার কয়েকটি পুজোকে এই নিয়ে সতর্ক করে দেন। তিনি এও জানান যে, প্রতিবার রাজ্যের তরফ থেকে যা যা পরিষেবা দেওয়া হয়, এবারও তা দেওয়া হবে।

৮৫ হাজার অনুদানের সাথে আরেকটি বড় উপহার

তবে পুজো কমিটিগুলোর জন্য ১৫ হাজার টাকা বাড়িয়েই ক্ষান্ত হননি তিনি। মুখ্যমন্ত্রী ৮৫ হাজার টাকার পাশাপাশি বিদ্যুৎ ছাড়ের কথাও জানিয়ে দেন। মুখ্যমন্ত্রী বলেন, CESC-র সঙ্গে কথা বলেছি, আগেরবারে ৬০ শতাংশ ছাড় ছিল, এবার তা বাড়িয়ে ৭৫ শতাংশ করতে বলেছি। তিনি ইঙ্গিতে ইঙ্গিতে এও জানান যে, এবার ৮৫ হাজার পেলেও, আগামী বছর প্রত্যেক পুজো কমিটিগুলোকে ১ লাখ করে দেওয়া হবে। এবারের কার্নিভাল কবে হবে? তাও জানিয়ে দেন মমতা।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন