১৭৬ কোটি আয় দেওয়া এটাই ভারতের সবথেকে লাভজনক ট্রেন, দ্বিতীয় নম্বরে বাংলা

Published on:

train

দেবপ্রসাদ মুখার্জী: বিশ্বের সবথেকে বড় রেল নেটওয়ার্কগুলির মধ্যে অন্যতম হল ভারতীয় রেল। বিস্তার থেকে পরিষেবা, পরিকাঠামো এবং আভিজাত্যের দিক দিয়ে ভারতীয় রেলের জুড়ি মেলা ভার। ভারতীয় রেলের এই সুবিধার নেটওয়ার্কের মধ্যে রাজধানী এক্সপ্রেস, শতাব্দী এক্সপ্রেস, দুরন্ত এক্সপ্রেস, বন্দে ভারত এক্সপ্রেস, মেল এক্সপ্রেস এবং প্যাসেঞ্জার ট্রেনগুলি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রতিদিন লাখ লাখ যাত্রী এই ট্রেনগুলির মাধ্যমে ভ্রমণ করেন।

কিন্তু আপনি কি জানেন যে ভারতীয় রেলের কাছে কোন ট্রেন সবথেকে বেশি গুরুত্বপূর্ণ? না, যেভাবে ভাবছেন সেভাবে নয়। সেদিক থেকে তো প্রতিটি ট্রেনই গুরুত্বপূর্ণ। কিন্তু রেলের লাভের দিক থেকে কোন ট্রেনটি সবার আগে রয়েছে? এই বিষয়টি নিয়ে আলোচনা করলে অনেকেই বলবেন যে বন্দে ভারত এক্সপ্রেস বা শতাব্দী এক্সপ্রেসের মতো ট্রেনগুলি রেলের কাছে সবথেকে লাভজনক প্রমাণিত হয়। আদতে কিন্তু তেমনটা নয়। তাহলে চলুন জেনে নেওয়া যাক যে ভারতীয় রেলের কাছে সবথেকে লাভজনক ট্রেন কোনটি।

WhatsApp Community Join Now

ভারতের সবথেকে লাভজনক ট্রেন

শতাব্দী এক্সপ্রেস বা বন্দে ভারত এক্সপ্রেস নয়, ভারতীয় রেলের সবথেকে লাভজনক ট্রেন হল রাজধানী এক্সপ্রেস। বিশেষত, ২২৬৯২ বেঙ্গালুরু রাজধানী এক্সপ্রেস লাভের দিক থেকে সবার শীর্ষে রয়েছে। এই ট্রেনটি হজরত নিজামুদ্দিন থেকে কেএসআর বেঙ্গালুরু জংশন পর্যন্ত যাতায়াত করে। ২০২২-২৩ অর্থবছরে এই ট্রেনটি মোট ৫,০৯,৫১০ জন যাত্রী বহন করেছে। আর সেক্ষেত্রে ট্রেনটির মোট উপার্জন হিসেব করলে দাঁড়ায় প্রায় ১,৭৬,০৬,৬৬,৩৩৯ টাকা। এই কারণে এটি ভারতীয় রেলের মধ্যে সবচেয়ে লাভজনক ট্রেনের তকমা পেয়েছে।

তালিকার দ্বিতীয় ট্রেনটি পশ্চিমবঙ্গ থেকেই ছাড়ে

ভারতীয় রেলের লাভের দিক থেকে দ্বিতীয় স্থানে রয়েছে শিয়ালদহ ১২৩১৪ রাজধানী এক্সপ্রেস। এই ট্রেনটি কলকাতার শিয়ালদহ ও দিল্লির মধ্যে যাতায়াত করে। এটিও একটি জনপ্রিয় ট্রেন। কারণ, অনেকেই কলকাতা থেকে দিল্লি যাওয়ার জন্য এই ট্রেনটিকে বেছে নেন। এই ট্রেনটি ২০২২-২৩ অর্থবছরে মোট ৫,০৯,১৬৪ জন যাত্রী পরিবহন করেছে। এর ফলে ট্রেনটি প্রায় ১,২৮,৮১,৬৯,২৭৪ টাকা আয় করেছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন