এখন থেকে আরও বেশি হবে লাভ! পেনশন স্কিমে এল বড় বদল

Published on:

money

ইন্ডিয়া হুড ডেস্ক: চাকুরিজীবন থেকে অবসর গ্রহণ করার পর বিভিন্ন প্রকল্প থেকে পেনশন পেতে পারেন ভারতীয় নাগরিকরা। তবুও তাঁদের মনে আর্থিক অনিশ্চয়তার একটা মনোভাব চলে আসে। তাইতো তাঁদের আর্থিক নিশ্চয়তার জন্য একাধিক প্রকল্প চালু করেছে কেন্দ্র সরকার। যার মধ্যে অন্যতম প্রকল্প হল National Pension Scheme সংক্ষেপে NPS। এই প্রকল্পে এখন শুধুমাত্র সরকারি চাকুরিজীবীই এই প্রকল্পের সুবিধা পাচ্ছেন তাই নয়। দেশের অন্য নাগরিক, যারা অন্য পেশার সঙ্গে যুক্ত তারাও ন্যাশনাল পেনশন স্কিমের সুবিধা পেতে পারেন।

NPS-এ চালু হতে চলেছে নয়া নিয়ম!

কোনও ব্যক্তি তাঁর টাকা কোথায় বিনিয়োগ করবেন সেটা তাঁর ব্যক্তিগত ইচ্ছা এবং পছন্দর ওপর নির্ভর করে। তবে, এখন এই NPS এর সুবিধা বৃদ্ধি করার জন্য এতে অর্থ বিনিয়োগ করার আগ্রহ বাড়ছে। ২০০৯ সালে জানুয়ারিতে চালু করা হয় এই প্রকল্প। অবসর গ্রহণের পরেও যাতে মানুষ নিয়মিত টাকা পান এবং বৃদ্ধ বয়সে তাদের আর্থিক সংকট না পড়তে হয়, এই উদ্দেশ্যে সরকার এই প্রকল্প চালু করেছিলেন।

WhatsApp Community Join Now

তবে সম্প্রতি এই প্রকল্পে বেশ কিছু পরিবর্তন নিয়ে আসা হয়েছে। বেশ কিছুদিন আগে জানা হয়েছে যে NPS-এ অ্যাকাউন্ট খুলে যদি ধারাবাহিকভাবে বিনিয়োগ করা হয় তাহলে ৬০ বছর পূর্ণ হওয়ার পর একগুচ্ছ টাকা মিলবে এবং প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমাণ আয় পাওয়া যাবে। তবে সম্প্রতি ইক্যুইটি ফান্ডে বিনিয়োগ নিয়ে এক নয়া আপডেট এসেছে।

ইক্যুইটি ফান্ড নিয়ে বড় পদক্ষেপ!

সাধারণত বর্তমান নিয়ম অনুযায়ী, গ্রাহকের ৩৫ বছর বয়সের পর থেকেই ইক্যুইটিতে শেয়ার কমতে থাকে। সেই কারণে PFRDA-এর চেয়ারম্যান দীপক মোহান্তি NPS ব্যালান্স লাইফসাইকেল স্কিম আগস্টের মধ্যে চালু করার চিন্তাভাবনা করছে। যাতে বিনিয়োগকারীরা ৪৫ বছর পর্যন্ত ৫০ শতাংশ ইক্যুইটি ফান্ডে বিনিয়োগ করতে পারেন, তাহলে অবসর প্রাপ্ত বয়সে একটি বিরাট তহবিল তৈরি করতে পারবেন। আর এতে বেশি রিটার্ন পেতে পারেন অংশগ্রহণকারীরা। এর ফলে তারা আগের তুলনায় অনেকটাই লাভবান হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন