মাসের শুরুতেই অনেকটা কমল LPG সিলিন্ডারের দাম! তবে পেট্রোল, ডিজেলের নয়া রেট দিল ঝটকা

Updated on:

LPG Price

ইন্ডিয়া হুড ডেস্ক: কম বেশি প্রতিটি রাজ্যেই মাসের শুরুতে প্রয়োজনীয় দ্রব্যাদির দামের হেরফের করা হয়ে থাকে। যার মধ্যে অন্যতম হল LPG গ্যাস সিলিন্ডারের দাম এবং পেট্রোল ডিজেলের দাম। তাই প্রতি মাসের ন্যায় এই মাসেও এবার পরিবর্তন হতে চলেছে রান্নার গ্যাসের দাম। আজকের প্রতিবেদনের মাধ্যমে জেনে নিন বিস্তারিত।

আজ পয়লা জুলাই। আর আজ থেকেই দেশজুড়ে বাণিজ্যিক রান্নার গ্যাস সিলিন্ডারের দাম সামান্য কমান হল। ইন্ডিয়ান অয়েল কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, পয়লা জুলাই থেকে কলকাতায় ১৯ কেজি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডার কিনতে ১,৭৫৬ টাকা লাগবে। আগে জুনে কলকাতায় ১৯ কেজি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম যেখানে ছিল ১,৭৮৭ টাকা। সেখানে দাম কমিয়ে আনা হয়েছে ১৭৫৬ টাকায়। অর্থাৎ দাম কমেছে ৩১ টাকা।

WhatsApp Community Join Now

দামের বিরাট হেরফের রান্নার গ্যাসের!

জানা গিয়েছে দেশের চারটি মেট্রো শহরের মধ্যে আপাতত তিনটিতে প্রতিটি ১৯ কেজি বাণিজ্যিক সিলিন্ডারের দাম কমেছে ৩১ টাকা করে। মুম্বইতে আগে যেখানে ১৯ কেজি বানিজ্যিক গ্যাসের দাম ছিল ১৬২৯ টাকা, সেখানে এখন ৩১ টাকা দাম কমে হয়েছে ১৫৯৮ টাকা। পাশাপাশি চেন্নাইতেও একই অবস্থা। যেখানে জুন পর্যন্ত ১৯ কেজি বানিজ্যিক গ্যাসের দাম ছিল ১৮৪০.৫ টাকা সেখানে ৩১ টাকা কমে হয়েছে ১,৮০৯.৫ টাকা। অন্যদিকে দিল্লিতে প্রতিটি বাণিজ্যিক সিলিন্ডারের দাম পড়ছে ১,৬৪৬ টাকা। অর্থাৎ সেখানে ৩০ টাকা কমেছে দাম।

তবে ১৪.২ কেজি ভর্তুকিহীন রান্নার গ্যাস সিলিন্ডারের দাম এখনও পর্যন্ত হেরফের হয়নি। ইন্ডিয়ান অয়েলের তরফে জানানো হয়েছে, কলকাতায় ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম পড়ছে ৮২৯ টাকা। দিল্লি, মুম্বই এবং চেন্নাইয়ে ভর্তুকিহীন ১৪.২ কেজি রান্নার গ্যাস সিলিন্ডারের দাম পড়ছে যথাক্রমে ৮০৩ টাকা, ৮০২.৫ টাকা এবং ৮১৮.৫ টাকা পড়ছে। কিন্তু যাঁরা উজ্জ্বলা যোজনার আওতায় আছেন, তাঁরা আরও কিছুটা কম দামে ভর্তুকিহীন ১৪.২ কেজি রান্নার গ্যাস সিলিন্ডার কিনতে পারবেন। ৩০০ টাকা করে কম লাগছে দাম। অর্থাৎ কলকাতা, দিল্লি, মুম্বই এবং চেন্নাইয়ে ভর্তুকিহীন ১৪.২ কেজি রান্নার গ্যাস সিলিন্ডারের দাম হচ্ছে যথাক্রমে ৫২৯ টাকা, ৫০৩ টাকা, ৫০২.৫ টাকা এবং ৫১৮.৫ টাকা।

বাড়ল পেট্রোল ডিজেলের দাম

অন্যদিকে একধাক্কায় অনেকটা বাড়ল পেট্রোল, ডিজেলের দাম। এতদিন লিটার প্রতি পেট্রোলের দাম ছিল ১০৩ টাকা ৯৪ পয়সা। কিন্তু সেই দাম এবার বাড়ানো হল। আজ অর্থাৎ সোমবার সকাল ৬ টা থেকে নতুন দাম ধার্য করা হয়েছে। বর্ধিত দাম অনুযায়ী, ১ লিটার পেট্রোল কিনতে দিতে হবে ১০৪ টাকা ৯৫ পয়সায়। অর্থাৎ লিটার প্রতি পেট্রোলের দাম বাড়ল ১ টাকা ১ পয়সা। পাশাপাশি কলকাতায় ডিজেলের দাম ছিল লিটার প্রতি ৯০ টাকা ৭৬ পয়সা। তবে আজ অর্থাৎ ১ জুলাই থেকে প্রতি লিটারে ১ টাকা দাম বেড়েছে ডিজেলের। লিটার পিছু ডিজেলের দাম বেড়ে হয়েছে ৯১ টাকা ৭৬ পয়সা।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন