এবার বারবার রিচার্জ করতে হবে না FASTag, প্রস্তুতি RBI-র! আর লাগবে না ডবল টোল

Published on:

whatsapp-image-2024-06-09-at-16-15-23

ইন্ডিয়া হুড ডেস্কঃ যারা গাড়ি চালান তাঁরাই বোঝেন FASTag-এর গুরুত্ব ঠিক কতটা। এখনকার সময়ে এই FASTag চার চাকা, বাস বা কমার্শিয়াল ভেহিকেলে লাগানো বাধ্যতামূলক। এটি খুবই একটা গুরুত্বপূর্ণ জিনিস। আপনিও কি আপনার গাড়িতে এই FASTag লাগিয়েছেন বা লাগানোর পরিকল্পনা করছেন? তাহলে আপনার জন্য রইল অত্যন্ত জরুরি খবর।

FASTag কী?

অনেকেই এখন জানেন না যে আসলে এই FASTag জিনিসটা কী? বিশদে জানতে চোখ রাখুন লেখাটির উপর। এটি একটি ইলেকট্রিক টোল কালেকশন সিস্টেম। এর মাধ্যমে অটোমেটিকভাবে টোল ট্যাক্স পেমেন্ট করা হয়।

WhatsApp Community Join Now

কী বলছে আরবিআই?

সম্প্রতি অটোমেটিক লেনদেনের পরিধি বাড়ানোর প্রস্তাব দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)। এই নতুন পদক্ষেপের অধীনে, ইউপিআই ফাস্ট্যাগ এবং ন্যাশনাল কমন মোবিলিটি কার্ড (এনসিএমসি) এর মতো পরিষেবাগুলিও অন্তর্ভুক্ত করার পরিকল্পনা রয়েছে। এর অধীনে, প্রয়োজনীয় পরিমাণ কম হলে, গ্রাহকের অ্যাকাউন্ট থেকে এই পরিষেবাগুলির জন্য টাকা কেটে নেওয়া হবে।

ইউপিআইতে পরিবর্তন

আগামী দিনে UPI App-এও ব্যাপক পরিবর্তন আসতে চলেছে বলে খবর। আগামী দিনে UPI App-এ অটোমেটিক টাকা ঢুকে যাবে। এরকম অটোমেটিক রিপ্লেসমেন্ট-এর মত সুবিধা অন্যান্য প্রিপেইড ইন্সট্রুমেন্ট যেমন FASTag, ন্যাশনাল কমন মোবিলিটি কার্ড-এও পেয়ে যাবেন মানুষ।

আরও পড়ুনঃ গরমের ছুটি শেষে পরপর তিন দিন বন্ধ স্কুল, কলেজ, অফিস! দেখুন পশ্চিমবঙ্গ সরকারের লিস্ট

বর্তমান সময়ে FASTag-এ যখনই টাকা কমে যায় তখন এটি টোল প্লাজায় আর কাজ করে না। যে কারণে মহা ফাঁপরে পড়তে হয় সাধারণ মানুষকে। ও দেখা গেছে, অতিরিক্ত টোল ট্যাক্স দিতে হয় মানুষকে। FASTag হোল্ডারদের এখন ম্যানুয়ালি রিচার্জ করতে হয়। কিন্তু কম ব্যালেন্স থাকলে সমস্যার শেষ থাকে না। তবে এর সমস্যা থাকবে না। এবার শুধুমাত্র UPI Lite App-এর মাধ্যমেই টাকা প্রদাম কেটে সক্ষম হবেন ফাস্ট্যাগে। এর জন্য কোনো QR Code-এর দরকার পড়বে না।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন