১০ হাজার টাকা বাড়বে বেতন, রাজ্যে লাগু হবে সপ্তম পে কমিশন! DA নিয়ে নয়া ঘোষণা

Published on:

State Govt Employees

ইন্ডিয়া হুড ডেস্ক: লোকসভা নির্বাচনের দিন ঘোষণার আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কেন্দ্রীয় কর্মচারীদের DA বা মহার্ঘ ভাতা একধাক্কায় ৪ শতাংশ বাড়িয়ে ৫০ শতাংশ করে দেন। অন্যদিকে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লোকসভা নির্বাচনের দিন ঘোষণার পরেই তড়িঘড়ি রাজ্যের সরকারী কর্মীদের DA বা মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়িয়ে ১৪ শতাংশ করে দিয়েছে। তবে এবার রাজ্যের কর্মীদের সুদিন আসতে চলেছে। অবশেষে রাজ্যে বেতন ব্যবস্থায় সপ্তম বেতন কমিশন চালু হতে চলেছে।

গত কয়েক মাস ধরেই নয়া বেতন কমিশনের অন্তর্গত বেতন বৃদ্ধির দাবি জানিয়ে আসছে কর্ণাটকের সরকারি কর্মচারীরা। প্রায় ৫ লক্ষেরও বেশি সরকারি কর্মচারী এব লক্ষাধিক অবসরপ্রাপ্ত কর্মচারী রাজ্য সরকারের দিকে তাকিয়ে আছে চাতকপাখির মত। কখন রাজ্য নয়া বেতন কমিশনের জন্য সবুজ সংকেত দেবে। এদিকে গত ১৬ মার্চ রাজ্যের সপ্তম বেতন কমিশনের রিপোর্ট জমা পড়েছিল রাজ্যের অর্থমন্ত্রী তথা মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার কাছে।

WhatsApp Community Join Now

রিপোর্টে কী দাবি করা হয়েছে?

সূত্রের খবর, সেই রিপোর্টে বলা হয়েছিল সরকারী কর্মচারীদের দাবি তাঁদের মূল বেতন ২৭.৫ শতাংশ বাড়াতে হবে। তবে সরকারী কর্মীদের এই সুপারিশ প্রসঙ্গে প্রথম দিকে রাজ্য সরকার তাঁদের আশ্বাস দেয় যে ভোট পর্ব মিটলে সমস্ত রিপোর্ট খতিয়ে দেখার পর কর্মীদের বেতন সংক্রান্ত সিদ্ধান্ত নেবে। কিন্তু এতদিন আদর্শ নির্বাচনী আচরণবিধি শিথিল হওয়ায় সেই নিয়ে কোনও মন্তব্য করেনি সরকার। তবে গত ১২ জুন পর্যন্ত বলবৎ ছিল এই আদর্শ আচরণবিধি। কিন্তু এখনও কোনও ইতিবাচক সরকারী নোটিশ পাননি সরকারি কর্মীরা। তবে সম্প্রতি কর্ণাটকের উপমুখ্যমন্ত্রী ডিকে শিবকুমার আরও একটি আশ্বাস দিলেন।

সরকারী কর্মীদের বেতন বৃদ্ধি নিয়ে মুখ খুললেন শিবকুমার!

গত ১৫ জুন ডিকে শিবকুমার ব্যাঙ্গালোর টাউন হলে কর্ণাটক রাজ্য সরকারী কর্মচারী সমিতি দ্বারা আয়োজিত একটি অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। সেখানে ব্যাঙ্গালোর শহর, রামনগর এবং ব্যাঙ্গালোর গ্রামীণ জেলার রাজ্য সরকারী কর্মচারীদের সন্তানদের পুরষ্কার বিতরণের অনুষ্ঠান ছিল। আর সেই অনুষ্ঠানে এবার বড় বক্তব্য রাখেন শিবকুমার। তিনি জানান, ‘সরকারি কর্মচারীদের সমস্যা সম্পর্কে আমরা সচেতন। মন্ত্রীরাও সরকারি চাকরিজীবী। আসুন আমরা সবাই সততার সাথে সমস্যার সমাধান করার চেষ্টা করি। সরকার সপ্তম বেতন কমিশনের সুপারিশ বাস্তবায়নে প্রতিশ্রুতিবদ্ধ। পর্যায়ক্রমে কর্মচারীদের সব দাবি পূরণ করা হবে। লোকসভা নির্বাচনে রাজ্য সরকারি কর্মচারীরা সরকারের প্রতি অসন্তুষ্ট হয়েছিলেন। তার প্রমাণও মিলেছে।’ এদিকে কর্ণাটক সরকারের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার নেতৃত্বে প্রথম মন্ত্রিসভার বৈঠকে কর্মীদের সপ্তম বেতন কমিশন নিয়ে কোনও ইতিবাচক খবর পাননি সরকারি কর্মীরা।

আরও পড়ুনঃ একদম ফ্রি, এদের দিতে হবে না এক পয়সাও! বাস ভাড়া নিয়ে পশ্চিমবঙ্গ সরকারকে নির্দেশ হাইকোর্টের

জানা গিয়েছে এই মুহূর্তে রাজ্যের সরকারী কর্মীরা ষষ্ঠ বেতন কমিশনের আওতায় রয়েছে। কিন্তু রিপোর্ট অনুযায়ী সুপারিশ করা হয়েছিল, সরকারি কর্মচারীদের মূল বেতন ২৭.৫ শতাংশ বাড়ানো হোক। অর্থাৎ রাজ্যের সরকারি কর্মচারীদের মূল বেতন অন্তত ১৭,০০০ টাকা থেকে বাড়িয়ে ২৭,০০০ টাকা করার কথা বলা হয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন