RBI স্বস্তি দিলেও মিলল না ছাড়! গ্রাহকদের বড় ঝটকা দিল SBI, হবে প্রচুর লস

Published on:

sbi

ঋত্বিক পাত্রঃ রাষ্ট্রায়ত্ত ব্যাংক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া গ্রাহকদের জন্য খারাপ খবর শুনিয়েছে। SBI সম্প্রতি MCLR বাড়িয়েছে ১০ বেসিস পয়েন্ট। অর্থাৎ এবার থেকে ০.১ পয়েন্ট বাড়ল MCLR অঙ্ক। এর প্রভাব পড়তে চলেছে গ্রাহকদের সুদের ওপর। বিভিন্ন ক্ষেত্রে যে ঋণ মঞ্জুর হয়েছে তা আরও দামি হতে চলেছে। EMI থেকে শুরু করে ব্যাংকের সুদের হার, সবই কিছুটা বাড়তে চলেছে।

স্টেট ব্যাঙ্ক জানিয়েছে ১৫ জুন শনিবার থেকে এই নিয়ম কার্যকর হচ্ছে। আর তার ফলে ১ বছরে MCLR ৮.৬৫% থেকে বেড়ে হয়েছে ৮.৭৫%। এছাড়া ওভারনাইট MCLR ৮% থেকে বেড়ে হয়েছে ৮.১০%। এক মাস থেকে ৩ মাসের জন্য হয়েছে ৮.২০%। ৬ মাসের জন্য হয়েছে ৮.৬৫%। স্টেট ব্যাঙ্কের সমস্ত গ্রাহকদের ওপর এই সিদ্ধান্তের তাৎক্ষণিক প্রভাব পড়বে।

WhatsApp Community Join Now

দুই বছর থেকে ৩ বছরের ঋণের ক্ষেত্রেও সুদের হার বেড়েছে ১০ বেসিস পয়েন্ট। সেক্ষেত্রে সুদের হার ৮.৮৫% থেকে বেড়ে হয়েছে ৮.৯৫%। উল্লেখ্য, এছাড়াও স্টেট ব্যাঙ্ক হোম লোন অথবা কার লোন দেওয়ার সময় EBLR এবং RLLR এর সাথে জুড়ে দেয় ক্রেডিট রিস্ক প্রিমিয়াম। তার জন্য অতিরিক্ত গাঁটের কড়ি খরচ করতে হবে।

আরও পড়ুনঃ অপেক্ষার অবসান, হাইকোর্টের রায়ে জট খুলল প্রাথমিক নিয়োগের! মুখে হাসি চাকরিপ্রার্থীদের

প্রসঙ্গত জানিয়ে রাখি, রিজার্ভ ব্যাঙ্ক তাদের রেপো রেটে কোনো পরিবর্তন আনেনি এখনও অবধি। সেখানে কোনও পরিবর্তন এলে তা সরাসরি যুক্ত হয় EBLR-র সঙ্গে। বিভিন্ন ব্যাঙ্ক তাদের MCLR নিয়ে আলোচনা করে। সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্কের বৈঠক হয় এবং সেখানে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, রেপো রেট রাখা হবে ৬.৫%। তাই এখনই ঋণের বোঝা কমছে না গ্রাহকদের।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন