লক্ষ্মীর ভাণ্ডারের ১২০০ নয়, এবার মহিলারা পাবেন মাসে ৪২০০ টাকা! ঘোষণা রাজ্য সরকারের

Published on:

Govt Scheme

ইন্ডিয়া হুড ডেস্ক: গত সপ্তাহে লোকসভা নির্বাচন ২০২৪ এর ফলাফল ঘোষণা করা হয়েছিল। তবে এবারের ফলাফলে গোটা দেশ জুড়ে গেরুয়া শিবিরের ঝড় যেন খানিক ফিকে হয়ে গিয়েছিল।
এদিকে বঙ্গেও শাসক দল তৃণমূলকে টপকাতে পারেনি বিজেপি। এদিকে লোকসভা নির্বাচনের পাশাপাশি কয়েকটি রাজ্যে বিধানসভা নির্বাচন সংঘটিত হয়েছিল। তেমনই ওড়িশায় বিধানসভা নির্বাচনে ভালই ফলাফল করল বিজেপি। প্রথমবার নবীন পট্টনায়েককে সরিয়ে নতুন মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করলেন মোহন চরণ মাঝি।

গত বুধবার ১৫ জন মন্ত্রীসহ শপথ গ্রহণ পর্ব সাড়েন নয় মুখ্যমন্ত্রী মোহন চরণ মাঝি। আর শপথ গ্রহণের পরেই একের পর এক দৃষ্টান্তমূলক পদক্ষেপ নিয়েই চলেছে এই সরকার। জানা যায়, কোভিডের সময় জগন্নাথ মন্দিরের চারটি প্রবেশদ্বার বন্ধ করে দেওয়া হয়েছিল। সেই সময় শুধুমাত্র প্রধান ফটক দিয়েই প্রবেশের অনুমতি দেওয়া হয়েছিল। কিন্তু কোভিড পর্ব কেটে গেলেও বাকি দরজা খোলা হয়নি। এবার সেই সকল বন্ধ দরজা খোলার প্রস্তুতি নিতে শুরু করল মুখ্যমন্ত্রী মোহন চরণ মাঝি।

WhatsApp Community Join Now

সাংবাদিক বৈঠকে সরাসরি ওড়িশার নয়া মুখ্যমন্ত্রী

এক সাংবাদিক বৈঠকে এই প্রসঙ্গে কথা বলার সময় ওড়িশার নতুন মুখ্যমন্ত্রী বলেন, ‘সরকার গঠনের পর প্রথম মন্ত্রিসভার বৈঠকে আমরা চারটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছি। জগন্নাথ মন্দিরের চারটি প্রবেশদ্বার গত কয়েক বছর ধরে বন্ধ রয়েছে। বিজেপি নির্বাচনী ইস্তেহারে তা খুলে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিল। তাই সাড়ে চার কোটি ওড়িয়াবাসীর ইচ্ছা ও আবেগকে সামনে রেখে আমরা সিদ্ধান্ত নিয়েছি, মন্ত্রী পরিষদ মন্দির পরিদর্শন করবে এবং সরকারের উপস্থিতিতে চারটি প্রবেশদ্বার খুলে দেওয়া হবে।’ শুধু তাই নয় এদিন তিনি নতুন সরকারের আরও কয়েকটি নয়া পদক্ষেপের কথা ঘোষণা করেন।

মন্ত্রিসভার দ্বিতীয় সিদ্ধান্ত অনুযায়ী মোহন চরণ সরকার মন্দির সংরক্ষণ, ব্যবস্থাপনা এবং উন্নয়নের জন্য ৫০০ কোটি টাকার তহবিল গঠনের ঘোষণা করেছে। এছাড়া নির্বাচনের আগে ইস্তেহারে ধানের ন্যূনতম সহায়ক মূল্য হিসেবে ৩১০০ টাকা করার প্রতিশ্রুতি দিয়েছিল বিজেপি। এবার সেই অনুযায়ী প্রতি কুইন্টাল ধানে কৃষকদের ৩১০০ টাকা দেওয়ার জন্য নতুন ‘সমৃদ্ধ কৃষক’ প্রকল্পের অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। জানা গিয়েছে খুব শীঘ্রই এই বিষয়ে জরুরি নির্দেশিকা প্রকাশ করবে সংশ্লিষ্ট বিভাগ। এবং সরকার ১০০ দিনের মধ্যে প্রকল্প বাস্তবায়ন করবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

মহিলাদের জন্য নয়া উদ্যোগ

অন্যদিকে মহিলাদের আর্থিক দিক থেকে স্বাবলম্বী করতে এবং স্বনির্ভর হিসেবে মহিলাদের নিজেদের ভবিষ্যত সুনিশ্চিত করতে সরকার সরকার এক নয়া প্রকল্প উন্মোচন করতে চলেছ। আর সেটি হল ‘সুভদ্রা যোজনা’। এর মাধ্যমে প্রত্যেক মহিলাকে ৫০ হাজার টাকার ক্যাশ ভাউচার দেওয়া হবে। সেই প্রতিশ্রুতি অনুযায়ী সংশ্লিষ্ট বিভাগকে সরকার নির্দেশিকা এবং বিশদ কাঠামো তৈরির নির্দেশ দেওয়া হয়েছে। শীঘ্রই এই নয়া পদক্ষেপগুলো কার্যকরী হতে চলেছে। জানা গিয়েছে যে, ওড়িশার নব নির্বাচিত সরকার মহিলাদের স্বাবলম্বী করতে তথা ব্যবসা করার জন্য মাসে ৪২০০ টাকা করে দেবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন