৪ শতাংশ DA বৃদ্ধির পর এবার ৫ লাখ টাকা বোনাস! কর্মীদের জন্য বিরাট ঘোষণা রাজ্য সরকারের

Published on:

Rajasthan

ইন্ডিয়া হুড ডেস্ক: লোকসভা নির্বাচনের অনেক আগেই কর্মীদের ভাগ্য খুলে দিয়েছিল কেন্দ্রীয় সরকার। চলতি বছরের গত 1 জানুয়ারি থেকে কেন্দ্রীয় সরকারী কর্মচারী এবং পেনশনভোগীদের মহার্ঘ ভাতা বা DA 4 শতাংশ হারে বৃদ্ধি করা হয়েছিল কেন্দ্রীয় সরকারের তরফে। যার সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা বা DA বেড়ে হয় 50 শতাংশে। যেখানে আগে DA দেওয়া হত 46 শতাংশ। কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্ত বেশ খুশির আলোড়ন তৈরি করেছিল কেন্দ্রীয় কর্মীদের কাছে। আর সেই আবহেই এবার গ্র্যাচুইটির সর্বোচ্চ সীমা নিয়ে বড় আপডেট উঠে এল।

ভাতার পরিমাণ বৃদ্ধি কেন্দ্রের

বেশ কিছুদিন ধরে কেন্দ্রীয় কর্মীদের গ্র্যাচুইটির পরিমাণ বৃদ্ধি নিয়ে নানা জল্পনা চলছিল। আগে গ্র্যাচুইটির সীমা ছিল 20 লক্ষ টাকা। কিন্তু 1 জানুয়ারি 2024 থেকে কেন্দ্রীয় সরকার তার কর্মীদের গ্র্যাচুইটির সীমা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। 25 শতাংশ অবসরকালীন গ্র্যাচুইটি এবং ডেথ গ্র্যাচুইটি বৃদ্ধি করল কেন্দ্রীয় সরকার। যার ফলে বেশ খুশিতে ডগমগ ছিল কর্মীরা। পাশাপাশি, বেশ কিছুদিন আগে মোদি সরকার 6 ধরনের ভাতা বৃদ্ধি করেছিল সরকারী কর্মীদের জন্য। চিলড্রেন্স এডুকেশন অ্যালাওয়েন্স, চাইল্ড কেয়ার স্পেশাল অ্যালাওয়েন্স, রিস্ক অ্যালাওয়েন্স, নাইট ডিউটি অ্যালাওয়েন্স, ওভারটাইম অ্যালাওয়েন্স, সংসদীয় অ্যাসিস্টেন্টদের জন্য বিশেষ ভাতাও বাড়ানো হয়েছিল। এবার সেই একই পন্থা অবলম্বন করল রাজ্য সরকার।

WhatsApp Community Join Now

গ্র্যাচুইটি নিয়ে বড় আপডেট

জানা গিয়েছে শীঘ্রই সরকারি কর্মীদের গ্র্যাচুইটির সর্বোচ্চ সীমা কয়েক লাখ টাকা বাড়ানো হচ্ছে। নিশ্চয়ই ভাবছেন পশ্চিমবঙ্গের কথা হচ্ছে? না, এই নিয়ম পশ্চিমবঙ্গের সরকারী কর্মীদের জন্য নয়। এই নিয়ম চালু হচ্ছে রাজস্থানের সরকারী কর্মীদের জন্য। এতদিন কেন্দ্রের মতো রাজস্থানেও রাজ্য সরকারি কর্মীদের গ্র্যাজুইটির সর্বোচ্চ সীমা ছিল 20 লাখ টাকা। এবার থেকে সেটা পাঁচ লাখ টাকা বাড়ানো হল। অর্থাৎ এবার থেকে গ্র্যাজুইটির সর্বোচ্চ সীমা বেড়ে 25 লাখ টাকা হয়ে গেল। যার জন্য রাজ্য সরকারের মোট 120 কোটি টাকা খরচ হতে চলেছে। গতকাল অর্থাৎ বুধবার রাজস্থানের অর্থমন্ত্রী দিয়ে কুমারী 2024-25 অর্থবছরের জন্য রাজ্য বাজেট পেশ করার সময় এই পরিকল্পনা তুলে ধরেন।

আরও পড়ুনঃ সোহম মামলায় নয়া মোড়! হাইকোর্টে যা জানাল পুলিশ, রেগে অগ্নিশর্মা বিচারপতি অমৃতা সিংহ

এছাড়াও এদিনের এই পূর্ণ বাজেটে অর্থমন্ত্রী দিয়া কুমারী রাজ্যের বেকার যুবকদের আকৃষ্ট করার প্রয়াসে, আগামী পাঁচ বছরের মধ্যে চার লক্ষ শূন্যপদ পূরণের প্রতিশ্রুতি ঘোষণা করেছেন। পাশাপাশি স্বাস্থ্য খাতে মোট বাজেটের আট শতাংশ বরাদ্দ করে, স্বাস্থ্য খাতের জন্য 27,000 কোটি টাকা এবং জল জীবন মিশনের অধীনে 5,846টি গ্রামকে অন্তর্ভুক্ত করে ছয়টি প্রকল্পের জন্য 20,370 কোটি টাকা প্রস্তাব করেছেন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন