মুকেশ আম্বানির Jio-র চাকরি ছেড়ে শুরু করেন নিজের ব্যবসা! আজ ১,০৯১ কোটির মালিক বিকাশ

Published on:

vikash chaudhury playbook

ইন্ডিয়া হুড ডেস্কঃ বর্তমান সময়ে ভারতের বিখ্যাত শিল্পপতিদের তালিকায় প্রথম সারিতে নাম থাকে মুকেশ আম্বানির। তিনি রিলায়েন্স ইন্ডিয়া ইন্ডাস্ট্রিজে কর্ণধার। তাঁর সাফল্যের গল্প সকলেরই কমবেশি জানা। তবে মুকেশ আম্বানির কোম্পানিতে কাজ করে আজ অনেকেই অনেক বড় ব্যবসায়ী হয়েছেন। বছরের পর বছর চাকরি করার পর, অনেকেই চাকরি ছেড়ে তাঁদের নিজস্ব কোম্পানি শুরু করেছেন এবং সফলও হয়েছেন। আজ এমনই একজনের গল্প বলবো আপনাদের।

রিলায়েন্স ইন্ডাস্ট্রিতে উঁচু পদের চাকরি ছেড়ে নিজের স্টার্টআপ থেকে চূড়ান্ত সফল হওয়া ব্যক্তিদের মধ্যে বিকাশ চৌধুরী অন্যতম। তিনি একটা সময়ে Reliance Jio-র প্রেসিডেন্ট পদে চাকরি করতেন। তবে দীর্ঘদিন সেই চাকরি করার পর তিনি নিজের ব্যবসা শুরুর সিদ্ধান্ত নেন। আজ তিনি একটি সফল স্টার্টআপের মালিক। আসুন, বিকাশের সাফল্যের যাত্রা সম্পর্কে অজানা কিছু কথা জেনে নেওয়া যাক।

WhatsApp Community Join Now

Jio-র চাকরি ছেড়ে স্টার্টআপ শুরু

Reliance Jio-র প্রাক্তন প্রেসিডেন্ট বিকাশ চৌধুরী নিজের স্টার্টআপ শুরু করার জন্য চাকরি ছেড়ে দিয়েছিলেন। তিনি তাঁর নিজস্ব গ্রোথ স্টেজ স্টার্টআপ ফান্ড Playbook Partners শুরু করার জন্য পাঁচ বছর চাকরি করার পর Jio থেকে পদত্যাগ করেন। গ্রোথ স্টেজ স্টার্টআপ ফান্ড হল গতিমান কিছু স্টার্টআপ কোম্পানিতে করা এক ধরনের বিনিয়োগ। স্টার্টআপগুলি ইতিমধ্যেই বাজারে প্রতিষ্ঠিত হয়েছে এবং তাঁদের একটি পণ্য বা পরিষেবা রয়েছে যা গ্রাহকরা পছন্দ করছেন। আর এইসব কোম্পানিতে বিনিয়োগের জন্য Playbook Partners প্ল্যাটফর্ম তৈরি করেছেন বিকাশ চৌধুরী।

১,০৯১ কোটি টাকার তহবিল তৈরি করেছেন বিকাশ

বিকাশ চৌধুরী তাঁর স্টার্টআপ কোম্পানির তহবিলের জন্য দেশী ও বিদেশী বিনিয়োগকারীদের কাছ থেকে ১৩০ মিলিয়ন মার্কিন ডলারের বিনিয়োগ আদায় করেছেন। ভারতীয় মুদ্রায় এই বিনিয়োগের পরিমান দাঁড়ায় ১,০৯১ কোটি টাকা। এই তহবিল প্রাথমিকভাবে লাভজনক মধ্য-বাজার প্রযুক্তি-কেন্দ্রিক ভারতীয় স্টার্টআপগুলিতে বিনিয়োগ করে। বিকাশ বলেছেন যে তিনি শেষ পর্যন্ত তহবিলটিকে ২৫০ মিলিয়ন মার্কিন ডলার পর্যন্ত বৃদ্ধি করার পরিকল্পনা করছেন।

দেশ-বিদেশে অভিজ্ঞতা সঞ্চয় করেই ব্যবসায় নেমেছেন বিকাশ

বিকাশ চৌধুরী একজন হার্ভার্ড স্নাতক। যুক্তরাষ্ট্র ও এশিয়ায় ব্যবসা পরিচালনার অভিজ্ঞতাও রয়েছে তাঁর। Jio-র আগে, তিনি ৬ বছর ধরে মার্কিন যুক্তরাষ্ট্রের টরন্টো-ভিত্তিক বিনিয়োগ হোল্ডিং কোম্পানি Aimia-র ভরতীয় সেকশনের প্রধান ছিলেন। এরপর বিকাশ ২০১৭ থেকে ২০২২ পর্যন্ত Reliance Jio-তে কাজ করেছেন। Jio-তে তিনি ই-কমার্স, টেলিকম এবং অন্যান্য ব্যবসা দেখাশোনা করতেন। প্রাথমিক এবং পূর্ণাঙ্গ পর্যায়ের স্টার্টআপগুলিতে তাঁর দু’দশকের বেশি বিনিয়োগের অভিজ্ঞতা রয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন