DA মামলার আগেই সুপ্রিম কোর্টের এক রায়ে কপাল পুড়ল লক্ষ লক্ষ সরকারি কর্মীর

Published on:

supreme-court-of-india

ইন্ডিয়া হুড ডেস্ক: সুপ্রিম কোর্টে ইতিমধ্যে চলছে DA মামলা। আর তাঁর মধ্যে সরকারি কর্মীদের করা আরও একটি মামলাও চলছে শীর্ষ আদালতে। আর সেই মামলাটি আয়কর নিয়ে। উল্লেখ, বিভিন্ন ব্যাঙ্কিং কর্মীরা নিয়োগকারী সংস্থার থেকে ঋণ নিয়ে থাকেন। দেখা যায় সেই ঋণের সুদের হার বাজার দর থেকে কম হয়ে যায়। আবার সেই ‘ছাড়’-এর ওপরে ব্যাঙ্ক কর্মীদের আয়কর দিতে হয়। যা নিয়ে প্রবল শোরগোল এবং নানা সমস্যায় পড়ে যায় ব্যাঙ্ক কর্মীরা। আর সেই কারণেই এই নিয়মের বৈধতাকে চ্যালেঞ্জ করে মামলা হয়েছিল সুপ্রিম কোর্টে।

বিপাকে ব্যাঙ্ক কর্মীরা!

ব্যাঙ্কিং নিয়ম অনুযায়ী, কোনও ব্যাঙ্ককর্মী যদি জিরো ইন্টারেস্ট লোন বা স্বল্প সুদের ঋণ নেন, তখন কোনও সাধারণ মানুষ একই অঙ্কের লোন নিলে তাঁকে যে অর্থ দিতে হয়, সেটার নিরিখে সংশ্লিষ্ট ব্যাঙ্ককর্মী বছরে যত টাকা বাঁচান, সেটার উপর কর দিতে হবে। আর সেই আইনকেই চ্যালেঞ্জ করে অল ইন্ডিয়া ব্যাঙ্ক অফিসার্স কনফেডারেশন এবং বিভিন্ন ব্যাঙ্কের কর্মচারীদের ইউনিয়নের তরফে মামলা রুজু করা হয়েছিল।

WhatsApp Community Join Now

মামলায় বড় সিদ্ধান্ত সুপ্রিম কোর্টের!

গতকাল সেই মামলা নিয়ে সুপ্রিম কোর্ট বিস্ফোরক নির্দেশ দেন। আদালত তরফে জানানো হয়েছে সুদের হারে ছাড়ের ওপর ধার্য আয়করের ওপর কোনও ছাড় দেওয়া যাবে না। অর্থাৎ, সুপ্রিম কোর্ট জানিয়েছে, ঋণের সুদের হারে ব্যাঙ্ককর্মীরা যে ছাড় দিয়ে থাকেন, সেই ছাড়ের ওপরে যেমন আয়কর দিতে হচ্ছে, তেমনটাই দিতে থাকতে হবে তাঁদের। কারণ হিসেবে বিচারপতি খান্না এবং বিচারপতি দত্তের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, কম সুদের লোনের মাধ্যমে ব্যাঙ্ককর্মীরা যে বাড়তি সুবিধা পান, সেটা তাঁদের বেতনের মধ্যে পড়ে না। অর্থাৎ ব্যাঙ্ককর্মী যেই বেতন পান তা ছাড়াও ঋণের ক্ষেত্রে বাড়তি সুবিধা পেয়ে থাকেন। যা ব্যাঙ্কে কাজ করেন বলেই সেই সুবিধা পেয়ে থাকেন।

আরও পড়ুনঃ পারেননি ধোনি, গম্ভীর! KKR-কে ফাইনালে তুলে IPL নয়া ইতিহাস লিখলেন শ্রেয়স আইয়ার

প্রসঙ্গত, ২০০৭ সালে অর্থ মন্ত্রকের আয়কর সংক্রান্ত এই নির্দেশিকা জারি করার পরে ২০০৮ সালে তা চ্যালেঞ্জ করে অল ইন্ডিয়া ব্যাঙ্ক অফিসার্স কনফেডারেশন মামলা করেছিল মাদ্রাস হাই কোর্টে। তবে উচ্চ আদালত মামলাকারীদের পক্ষে রায় দেয়নি। পরে সেই মামলা গড়ায় দেশের শীর্ষ আদালত অর্থাৎ সুপ্রিম কোর্টে। তবে এবার সেখানেও মামলাকারীরা জোর ধাক্কা খেলেন। বিফলে গেল এত বছরের প্রচেষ্টা।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন