পূর্ব রেলের একমাত্র স্টেশন, যেখানে নেই কোনও পুরুষ! সমস্ত কাজ সামলান মহিলারা

Published on:

prinsep ghat railway station

শ্বেতা মিত্রঃ নারীর ক্ষমতায়নের বিষয়ে বিভিন্ন রাজ্যের সরকার থেকে শুরু করে কেন্দ্রীয় সরকার নানা রকম কাজকর্ম করে চলেছে। বিভিন্ন প্রকল্প থেকে শুরু করে নানা রকম কর্মসূচির আওতায় মহিলাদের যাতে আর পরনির্ভর হয়ে না থাকতে হয় তার জন্য নিরলস কাজ করেই চলেছে সরকার। তবে এবার এই বিরাট নারী ক্ষমতায়নের সাক্ষী থাকল ভারতীয় রেল। বর্তমান সময়ে এমন কোনও চাকরি ক্ষেত্র নেই যেখানে মহিলাদের রমরমা নেই। সেই কথায় আছে না, যে রাঁধে সে চুলও বাধে। মহিলাদের ক্ষেত্রেও তাই।

রেল, বিমান, বাস, অটো চালানোর পাশাপাশি বড় বড় কোম্পানি, সবকিছুই একাধারে সামলাচ্ছেন মহিলারা। সবথেকে বড় কথা, বছরের পর বছর ধরে মেয়েরাও ট্রেন চালাচ্ছেন। ভারতের রেল নেটওয়ার্ক সমগ্র বিশ্বের মধ্যে চতুর্থ বৃহত্তম নেটওয়ার্ক। আর এই নেটওয়ার্কে বহু মহিলা কর্মী রয়েছেন যারা কাজ করছেন। আজ এই প্রতিবেদনে এমন একটি রেল স্টেশন নিয়ে আলোচনা করা হবে যেখানে আপনি কোনও পুরুষ কর্মীকে কাজ করতে দেখবেন না। কারণ সেখানে নেই কোনও পুরুষ, রয়েছেন শুধুমাত্র মহিলা কর্মী। বেশ কয়েকজন মহিলা কর্মী মিলে একটি রেল স্টেশনের কাজ চালাচ্ছেন বছরের পর বছর ধরে।

WhatsApp Community Join Now

এই রেল স্টেশনে কাজ করেন শুধু মেয়েরাই

এখন আপনার মনেও নিশ্চয়ই প্রশ্ন জাগছে যে ভারতের বুকে এমন কোন রেল স্টেশন রয়েছে যেখানে শুধুমাত্র মহিলা কর্মীরাই কাজ করেন? তাহলে জানিয়ে রাখি, সেই রেল স্টেশনটির নাম হল প্রিন্সেপ ঘাট। হ্যাঁ ঠিকই শুনেছেন। যারা চক্ররেলে উঠেছেন তাঁরা এই রেল স্টেশনটিকে খুব ভালোভাবে চিনবেন। সেইসঙ্গে অফিস পাড়ার লোকেরা তো চিনবেনই। এমনিতে বাংলা তথা দেশের অন্যান্য রেল স্টেশনে পুরুষ রেলকর্মীর সংখ্যা বেশি। কিন্তু এই প্রিন্সেপ ঘাট রেল স্টেশনটি সম্পূর্ণ ব্যতিক্রম। এখানে মহিলা কর্মীরা নিরাপদে প্রিন্সেপ ঘাট স্টেশন পরিচালনা করছেন বছরের পর বছর ধরে।

প্রিন্সেপ ঘাট রেল স্টেশন

পূর্ব রেলের জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানান, মহিলারা এই স্টেশন পরিচালনা করেন। এখানে কোনও পুরুষ কর্মী নেই। রেল সূত্রে খবর, শিয়ালদহ ডিভিশনের এই স্টেশনটি ২০২০ সালের ৬ মার্চ থেকে প্রথম সর্ব-মহিলা চালিত রেলওয়ে স্টেশন হয়ে উঠেছে। এই রেল স্টেশনে স্টেশন মাস্টার, পয়েন্টসম্যান, পোর্টার এবং স্যানিটেশন স্টাফ সহ স্টেশনের সমস্ত স্টাফ মহিলা

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন