শোয়ার সাথে সাথেই বুজে আসবে চোখ, সঙ্গে সঙ্গেই ঘুম! উপায় বলা আছে চাণক্য নীতিতে

Published on:

chanakya-niti

ঋত্বিক পাত্রঃ প্রাচীন পৃথিবীর সেরা দার্শনিকদের নাম করতে গেলে অনেকেরই নাম আসে, কিন্তু যদি একজন ব্যক্তির মধ্যেই সেরা দার্শনিক, রাজনীতিবিদ, অর্থনীতিবিদের বৈশিষ্ট্য থাকে তবে তিনি একজনই। অর্থশাস্ত্রের লেখক চাণক্য। তার লেখা অর্থশাস্ত্র দ্বারা তিনি ভারতীয় উপমহাদেশের রাজনীতি এবং অর্থনীতির তাবৎ হালচালই বদলে দেন।

চাণক্য নীতি আমাদের জীবনের নানান সমস্যার সমাধানে কাজে লাগে। কিন্তু আজ আমরা জানাবো চাণক্য নীতি মেনে চললে কীভাবে সহজেই ঘুমোতে পারবেন আপনি। চলুন তাই জানা যাক।

WhatsApp Community Join Now

অনিদ্রা বর্তমানে বড় রোগ হয়ে দাঁড়িয়েছে। এমন বহু মানুষ রয়েছেন যাদের রাত্রিবেলা ঘুমই আসতে চায়না। সারারাত এপাশ ওপাশ করে সকালে ঢুলু ঢুলু চোখেই অফিস বেরিয়ে যান। কীভাবে ঘুম আসবে তা বুঝতে পারেননা কোনোভাবেই। আর এই সমস্যার সমাধান করতে পারে চাণক্য নীতি।

চাণক্য রাজনীতি এবং দেশ নিয়ে নানান কথার মাঝে ব্যক্তিগত জীবন নিয়েও নানান কথা বলেছেন। সেখানে ঘুমের কথাও উল্লেখ রয়েছে। প্রথমত তিনি জোর দিয়েছেন উপার্জন নিয়ে। তার কথায়, যেখানে উপার্জনের উপায় নেই সেখানে মানসিক শান্তি থাকেনা ফলে ঘুম নষ্ট হয়। সাথে তিনি একজন মানুষকে পাখির মতো হওয়ার পরামর্শ দিয়েছেন। এক্ষেত্রে সাফল্যের আকাশে উড়তে হবে।

আরও পড়ুনঃ রেশন কার্ড থাকলে বাজিমাত, ১২ হাজার করে টাকা দেবে কেন্দ্র সরকারর! সহজেই করুন আবেদন

কোনো মানুষের ক্ষেত্রে কর্ম এবং জ্ঞান তার দুই ডানার মতো। এই দুইয়ের সমন্বয়ে চলতে পারলে তবেই শান্তিতে থাকতে পারবেন সাধারণ মানুষ। এতেই শান্তি ফিরবে। সমস্ত কাজ ভালোভাবে হবে। আর শান্তি ফিরলে পরেই ঘুমও হবে সহজে। এছাড়া ক্ষুধার্ত অবস্থাতেও ঘুম আসেনা।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন