প্রকাশ্যে এল বসবাসযোগ্য ভারতের সেরা ১০ টি শহরের তালিকা, কত নম্বরে কলকাতা ?

Published on:

best-cities-in-india

প্রকাশ্যে এল দেশের বসবাসযোগ্যের শহরের তালিকা। তবে কি এবার শীর্ষে উঠবে কলকাতা! কাকে পিছনে ফেলে টপকাবে কলকাতা? নাকি কলকাতাকে টপকে শিরোপার মুকুট ছিনিয়ে নেবে অন্য কোনো শহর! বিস্ফোরক তথ্যে অবাক হবেন আপনিও। প্রতি বছর নাগরিকদের জীবনযাত্রার মান, অর্থনৈতিক সক্ষমতা, স্থিতিশীলতা এবং জীবনযাত্রার ফ্লেক্সিবিলিটির তুলনা করে ইজ অফ লিভিং ইনডেক্স (Ease of living Index) একটি তালিকা প্রকাশ করে। এবারও তার অন্যথা হয়নি। সম্প্রতি প্রকাশিত হয়েছে সেই তালিকা।আজকের প্রতিবেদনের মাধ্যমে দেখে নেওয়া যাক দেশে বসবাসযোগ্য প্রথম ১০ শহরের নাম।

১০.গ্রেটার মুম্বই, মহারাষ্ট্র

এই তালিকাতেও মুম্বই-কে পিছনে ফেলে দশম নম্বরে জায়গা করে নিয়েছে গ্রেটার মুম্বই। তালিকায় এই শহরের স্কোর হয়েছে ৫৮.২৩।

WhatsApp Community Join Now

৯.ইন্দোর, মধ্যপ্রদেশ

নবম স্থানে রয়েছে মধ্যপ্রদেশের ইন্দোর। এই শহরের স্কোর ৫৯.৫৮। ঐতিহাসিক এই শহর ভারতের সবচেয়ে পরিচ্ছন্ন শহরেরও তকমা পেয়েছে।

৮.ভদোদরা, গুজরাট

গুজরাটের অন্যতম শহর হল ভদোদরা। এই তালিকায় অষ্টম স্থানে রয়েছে গুজরাটের তৃতীয় শহর ভদোদরা। এই শহরের প্রাপ্ত নম্বর ৫৯.২৪। মূলত স্থাপত্য এবং সংগীতের জন্য এই শহরটি বিখ্যাত।

৭.কোয়েম্বাটুর, তামিলনাড়ু

সপ্তম স্থান দখল করেছে তামিলনাড়ুর অন্যতম শহর কোয়েম্বাটুর। এখানকার পরিবেশ, পরিচ্ছন্নতা জীবনযাত্রার মান আরও উন্নত করে তুলেছে। ৫৯.৭২ স্কোর নিয়ে এই তালিকায় স্থান অর্জন করেছে।

৬. নভি মুম্বই

মহারাষ্ট্রের অন্যতম আরেক শহর হল নভি মুম্বই। যেটি মুম্বই-কেও ছাপিয়ে গিয়ে ষষ্ঠ স্থান দখল করে নিয়েছে। এই শহরকে ইজ অফ লিভিং ইনডেক্স স্কোর দিয়েছে ৬১.৬০।

৫. সুরাট, গুজরাট

বরাবরই গুজরাটের এই সুরাট শহর ‘ হীরক শহর’ হিসেবেই বেশ পরিচিত। জীবনযাত্রার মান এবং পরিচ্ছন্নতার কারণে এমনই নামকরণ। সেই শহর এবার ৬১.৭৩ নম্বর পেয়ে বাসযোগ্য শহরের তালিকায় পঞ্চম স্থানে জায়গা করে নিয়েছে।

৪. চেন্নাই

৬২.৬১ স্কোর নিয়ে চতুর্থ স্থানে রয়েছে তামিলনাড়ুর রাজধানী চেন্নাই। পরিচ্ছন্নতা, উন্নতমানের জীবনযাত্রা এবং সুন্দর সৈকত দ্বারা বেষ্টিত এই শহরে পর্যটকদের ভিড় লেগেই থাকে। চেন্নাই-এর আকর্ষণ এখানকার বিভিন্ন প্রাচীন মন্দির এবং তাদের শিল্প-স্থাপত্য-ভাস্কর্য।

৩. আহমেদাবাদ

কর্ণাটক, মহারাষ্ট্রের পর এবার নাম লেখাল গুজরাট রাজ্য। সেখানকার আহমেদাবাদ শহরটি সংস্কৃতিতে পরিপূর্ণ। সেখানকার মন্দির, স্থাপত্য পরিবেশ সকলকে মোহিত করে তোলে। তাই ইজ অফ লিভিং ইনডেক্সে ৬৪.৮৭ স্কোর করে তৃতীয় স্থান অর্জন করেছে এই শহর।

২.পুনে

নামী দামি কলেজ থেকে শুরু করে একাধিক আইটি শিল্পের জন্য মহারাষ্ট্রের পুনের নাম সর্বদাই উঠে আসে। সহ্যাদ্রি পর্বতমালায় বেষ্টিত এই শহরে পর্যটকদের আনাগোনাও বেশ চোখে পড়ার মতো। সেই কারণে ইজ অফ লিভিং ইনডেক্স একে দ্বিতীয় স্থানে রেখেছে। স্কোর দিয়েছে ৬৬.২৭।

১.বেঙ্গালুরু

কর্মক্ষেত্র এবং সুস্বাস্থ্যের অধিকারী হিসেবে বারংবার খবরের তালিকায় উঠে আসে ‘ভারতের সিলিকন ভ্যালি’ নামেও পরিচিত কর্ণাটকের রাজধানী বেঙ্গালুরু। তাই ২০২৪ সালে ভারতের সবচেয়ে বাসযোগ্য শহরের খেতাব অর্জন করেছে এই শহর। ইজ অফ লিভিং ইনডেক্সে স্কোর অর্জন করেছে ৬৬.৭০।

দুর্ভাগ্যবশত এবারের তালিকায় কলকাতার ঠাঁই নেই। জীবনযাত্রার মান, অর্থনৈতিক অবস্থা এবং স্বাস্থ্য ও কর্মক্ষেত্রে এগিয়ে এসে সেরার সেরা শিরোপার মুকুট ছিনিয়ে নিল বেঙ্গালুরু। গত বছর অর্থাৎ 2023 এ সেরার সেরা শহর হয়েছিল হায়দ্রাবাদ।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন