শীঘ্রই রিমুভ করুন এই অ্যাপগুলি, নইলে ব্যাঙ্কের অ্যাকাউন্ট হয়ে যাবে শূন্য, অ্যালার্ট Google-র

Updated on:

Google

ইন্ডিয়া হুড ডেস্ক: বর্তমান যুগে অ্যান্ড্রয়েড অপারেটিং স্মার্টফোন গুলিতে ব্যবহারের জন্য নানা ধরনের অ্যাপ বাজারে চলে এসেছে। যেই অ্যাপগুলি কিছু কিছু ক্ষেত্রে যেমন ব্যবহারকারীদের বেশ সুবিধা প্রদান করে তেমনই এইসব অ্যাপের আড়ালে লুকিয়ে থাকে এক ভয়ংকর স্ক্যাম। যার মাধ্যমে নিমেষেই শূন্য হয়ে যেতে পারে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টগুলি। সম্প্রতি এমনই সতর্কবার্তা দিয়েছে খোদ Google।

খবরের শিরোনামে ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে প্রতিদিনই অনলাইন প্রতারণার খবর বারংবার উঠে আসে৷ যার ফলে এই বিষয়ে গ্রাহকদের সতর্ক করার জন্য State Bank সহ নানা ধরনের ব্যাঙ্ক এর তরফ থেকে অ্যালার্ট জারি করা হয়ে থাকে৷ বলা হয় মোবাইলে যেন কোনও Unverified App না থাকে। এবার সেই একই পথে হাঁটল Google। সংস্থার দাবি ফোনের মধ্যে থাকা এই Unverified App গুলি গ্রাহকরা না জেনে ইনস্টল করে থাকে, এর ফলে অজান্তেই ব্যাঙ্কের আমানত ফাঁকা হয়ে যায়।

WhatsApp Community Join Now

ভুয়ো অ্যাপে ফাঁকা ব্যাঙ্ক অ্যাকাউন্ট!

আজকের যুগে শুধুমাত্র কথোপকথন এর জন্য স্মার্টফোন ব্যবহার করা হয় না। আর সঙ্গে চ্যাটিং, ব্যাঙ্ক ট্রান্সফার সহ নানা গুরুত্বপূর্ণ কাজ করা হয়ে থাকে। আর এই পন্থাই এবার হ্যাকারদের কাছে বেশ লোভনীয় হয়ে উঠেছে। সম্প্রতি Facebook, Instagram এবং WhatsApp এর মূল সংস্থা Meta দাবি করেছে যে স্মার্টফোনে উপস্থিত এমন কিছু অ্যাপ রয়েছে যার মধ্যে হ্যাকাররা ব্যবহারকারীদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে OTP ছাড়াই প্রবেশ করতে পারে। তাই চটজলদি এই অ্যাপ গুলিকে রিমুভ করার পরামর্শ দিচ্ছে Meta।

এই অ্যাপগুলিকে জলদি Uninstall করুন

প্রসঙ্গত, যে সকল অ্যাপের কথা বলা হচ্ছে তার মধ্যে অন্যতম হল ফটো এডিটিং অ্যাপ। বর্তমানে হাজারেরও বেশি এই ধরনের অ্যাপ রয়েছে। এগুলির বেশিরভাগই চিনে নির্মিত। তাই এই ফটো এডিটিং অ্যাপগুলির মাধ্যমে ফোনে ম্যালওয়্যার পাঠানোর ঝুঁকি রয়েছে সবচেয়ে বেশি। তাই শীঘ্রই এগুলি আনইন্সটল করার পরামর্শ দিয়েছে Google। তবে অনেকের কাছে এই ধরনের খবর না পৌঁছানোয় না জেনেই ভুল করে বসে তাই Google সিদ্ধান্ত নিয়েছে যে অ্যাপগুলিকে ব্লক করে দেবে পুরোপুরি। তাই আপনাদের ফোন এও যদি বিউটি ক্যামেরা এবং ফটো এডিটর, B612- বিউটি অ্যান্ড ফিল্টার, সুইট স্ন্যাপ-এর মতো অ্যাপ থাকে তাহলে এখনই Uninstall করে দিন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন