সহজেই মেলেনা ভিসা, তবুও প্রতি বছর ভারতে ভিড় বাড়ায় বাংলাদেশিরা! সংখ্যা জানলে অবাক হবেন

Published on:

bangladeshis-in-india

ইন্ডিয়া হুড ডেস্কঃ প্রতি বছরই বহু সংখ্যায় বাংলাদেশি মানুষ ভারতে আসেন। তারা এদেশে আসেন মূলত দুটি কাজে, এক তাদের চিকিৎসার জন্য এবং দুই বেড়াতে। বিগত কিছু সময়ে গণপরিবহন পরিষেবা আরো উন্নত হওয়ার কারণে এই সংখ্যা অনেক বেশি বেড়ে গিয়েছে। আগামী সময়ে এই সংখ্যাটা আরো অনেকটাই বাড়তে চলেছে। কিন্তু জানেন কি প্রতি বছর ঠিক কত সংখ্যক বাংলাদেশি আসেন এদেশে?

শুরুতেই জানিয়ে রাখি যে, বাংলাদেশিদের জন্য সবথেকে বেশী ভিসা ইস্যু করে ভারত। বিষয়টি সম্পর্কে বাংলাদেশের বিদেশমন্ত্রী হাছান মাহমুদ জানান, প্রতি বছর ১৬ থেকে ১৭ লক্ষ বাংলাদেশি আসেন ভারতে। বর্তমানে বাংলাদেশ সফরে গিয়েছেন ভারতের বিদেশসচিব বিনয় কোয়াত্রা। তিনি বাংলাদেশের বিদেশসচিবের সাথে আলোচনা করে জানান যে, শীঘ্রই ভারতীয় ভিসা পাওয়ার বিষয়টি আরো সহজ করা হবে।

WhatsApp Community Join Now

ভারতের ভিসা পাওয়া সহজ?

বাংলাদেশের বিদেশমন্ত্রকের তরফে জানানো হয় যে, বর্তমানে ভারতীয় ভিসা পাওয়া অনেক সহজ হয়েছে। কিন্তু বিষয়টিকে আরো সহজ করে তুলতে এবং আরো দ্রুত যাতে ভিসা পাওয়া যায় তাই চাইছেন তারা। সেই বিষয়ে তারা আলোচনা করেন বিদেশসচিবের সাথে। বাংলাদেশের বিদেশমন্ত্রী উল্লেখ করেন যে, ‘প্রতিবছর বাংলাদেশের ১৬-১৭ লাখ মানুষের জন্য ভিসা ইস্যু করে ভারত। বাংলাদেশের মানুষের জন্য সব থেকে বেশি ভিসা ইস্যু করে ভারত। কিন্তু অনেক সময় ভিসা পেতে অপেক্ষা করতে হয়।’

আরও পড়ুনঃ কেন্দ্রের মতো রাজ্যেও ৫০% DA!

এবার যাতে দ্রুত ভিসা মেলে সেজন্য ভারতীয় হাইকমিশনে কর্মী নিয়োগ করতেও অনুরোধ করা হয় বাংলাদেশের তরফে। তিনি মেনে নেন, বর্তমানে আগের তুলনায় অনেক সহজ হয়ে গিয়েছে ভিসা পাওয়া। তবে এখনো বেশ অনেকখানি সমস্যা রয়েছে। যার মধ্যে হলো, চিকিৎসা করাতে গিয়ে সময়মতো ভিসা না পাওয়া ইত্যাদি। তাই বেশি লোক নিয়োগ করতে আগ্রহী তারা। বর্তমানে বাংলাদেশিরা ভ্রমণ থেকে শুরু করে চিকিৎসা এবং ছুটি কাটাতে ভারতে আসেন। আগামী সময়ে এই সংখ্যা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন