ছাগল চড়িয়ে পড়াশোনা করান মা, ছেলে UPSC-তে আনে ৪৮৪ র‍্যাঙ্ক! চোখে জল এনে দেবে কাহিনী

Published on:

ias

ইন্ডিয়া হুড ডেস্কঃ মা যে মা-ই হয় তা বারেবারে প্রমাণ মিলেছে। একজন সন্তানকে নিজের পায়ের হাঁটানো থেকে শুরু করে পায়ে দাঁড় করানো মুখের কথা নয়। আজ এই প্রতিবেদনে তেমনই এক মাকে নিয়ে আলোচনা হবে যিনি নিজের সন্তানকে ভালো করে পড়াশোনা করিয়ে নিজের পায়ে দাঁড় করাবেন বলে নিজের সব ইচ্ছাকে বিসর্জন দিয়েছেন। যেমন আইএএস অফিসার বিশাল কুমার, তাঁর বড় হওয়ার পেছনে মায়ের যে কত বড় অবদান রয়েছে তা তিনি নিজে সবসময় সবাইকে জানিয়েছেন। বিশাল কুমার ও তাঁর মায়ের অনুপ্রেরণামূলক গল্প শুনলে আপনু আপনার চোখের জল ধরে রাখতে পারবেন না।

কে এই বিশাল কুমার?

এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে এই বিশাল কুমার কে? তাহলে জানিয়ে রাখি, এই বিশাল UPSC পরীক্ষা ২০২১-এ ৪৮৪ তম স্থান অর্জন করেছেন। এই ইউপিএসসি পরীক্ষাকে ভারতের অন্যতম কঠিন পরীক্ষা হিসাবে বিবেচিত হয়। এই পরীক্ষা ক্র্যাক করা মুখের কথা নয়। কিন্তু সব প্রতিকূলতাকে জয় করেছেন বিশাল কুমার ও তাঁর মা।

WhatsApp Community Join Now

বাবার মৃত্যু ও মায়ের সংগ্রাম

বিশাল বিহারের মুজাফফরপুর জেলার বাসিন্দা। বাবা মারা যাওয়ার পর থেকে আসল সংগ্রাম কাকে বলে তা হারে হারে টের পেয়েছিলেন বিশাল ও তাঁর মা। ২০০৮ সালে বিশালের বাবা মারা যান। তিনি শ্রমিকের কাজ করতেন। বাবার মৃত্যুর পর বাড়ির অবস্থা আরও খারাপ হয়ে যায়। এই দুঃসময়ে বিশালের মা রীনা দেবী ছাগল-মহিষ পালন করে সংসারের হাল ধরেছিলেন। ছোটখাটো কাজ করে ঘরের দায়িত্ব পালন করতেন এবং সন্তানদের লেখাপড়াকে প্রাধান্য দিয়েছেন রীনা দেবী।

বিশালের স্বপ্নপূরণ

বিশালের বরাবরই পড়াশোনার প্রতি ভাল আগ্রহ ছিল। বাবার স্বপ্ন ছিল ছেলে বড় মানুষ হবে। আর বাবার সেই ইচ্ছাকে মর্যাদা দিয়ে নিজের পায়ে দাঁড়ায় বিশাল। ২০১১ সালে ম্যাট্রিক পাস করেন বিশাল। এর পরে তিনি ২০১৩ সালে আইআইটি কানপুরে ভর্তি হন এবং সেখান থেকে পাস করার পরে তিনি রিলায়েন্স সংস্থায় কাজ করেন। তা সত্ত্বেও, সিভিল সার্ভিস অফিসার হওয়ার স্বপ্ন ছিল তাঁর এবং এই লক্ষ্য নিয়ে তিনি ইউপিএসসি সিএসই পরীক্ষার জন্য প্রস্তুতি শুরু করেছিলেন। আর সেই পরীক্ষাকে তিনি ক্র্যাকও করে সকলকে চমকে দেন। বিশাল কুমারের সাফল্য দেখায় যে নিষ্ঠা এবং কঠোর পরিশ্রমের মাধ্যমে কঠিন পরিস্থিতিতেও দুর্দান্ত সাফল্য অর্জন করা যায়।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন