কীভাবে নামকরণ হয়েছিল শিয়ালদা স্টেশনের? প্রকাশ্যে এল ১৫৫ বছরের পুরনো ইতিহাস

Published on:

Sealdah

ইন্ডিয়া হুড ডেস্ক: এশিয়া মহাদেশের ব্যস্ত রেল স্টেশনগুলোর মধ্যে অন্যতম হল উত্তর কলকাতার শিয়ালদহ রেলওয়ে স্টেশন। দিন হোক বা রাত সবসময় কোনও নির্দিষ্ট গন্তব্যে পৌঁছনোর জন্য ঊর্ধ্বশ্বাসে ছুটছে যাত্রীরা। সেই কারণেই শিয়ালদহ স্টেশনকে বলা হয় কলকাতার প্রাণকেন্দ্র। কিন্তু এই ঐতিহ্যপূর্ণ স্টেশনের নামকরণ এর ইতিহাস সম্পর্কে অনেকেই জানে না। তাই আজকের প্রতিবেদন এর মাধ্যমে জেনে নেওয়া কীভাবে শিয়ালদহ নামটির উৎপত্তি হয়েছে।

দেশ স্বাধীনের অনেক আগেই এই স্টেশনের ডিজাইন বা নকশা তৈরি করা হয়েছিল। তখন এটি ছিল ‘ইস্টার্ন বেঙ্গল রেলওয়ে কোম্পানি’-র। আর এই নকশা তৈরির দায়িত্বভার পড়েছিল মিস্টার ওয়াল্টার গ্ল্যানভিল এর কাঁধে। কিন্তু এই শিয়ালদহ রেলস্টেশনের নামকরণ নিয়ে নানা বিশেষজ্ঞরা নানা মত প্রেরণ করেছিল। এমনকি শুধু বিশেষজ্ঞরাই নয়, নানা সাহিত্যিক বা লেখকদের সৃষ্ট নানা কাব্যে এই ঐতিহ্যপূর্ণ স্টেশনের নাম উঠে এসেছে।

WhatsApp Community Join Now

সাহিত্যিকদের চোখে শিয়ালদহ

লেখক হ্যারি কটন তাঁর লেখা ‘Calcutta: Old and New’ বইটিতে এই স্টেশন সম্পর্কে লিখেছেন। তিনি জানিয়েছিলেন ১৭৫৭ সালে আগে শিয়ালদহকে বলা হয়েছিল একটি ‘উঁচু বাঁধানো পথ, যা পূবদিক থেকে আসছে’। আবার ভাষাবিদ সুকুমার সেনের মতে, শ্যাওলায় ভরা দেহ বা শৈবাল দহ থেকেই শিয়ালদহ নামটি উঠে এসেছে। আবার ডিহি শুঁড়ার তার্জিয়ায় ধর্মীয় অনুষঙ্গ হিসেবে হাসান হোসেনের কবরের প্রতিরূপগুলি ফেলা হত এখানে অবস্থিত একটি দহে। সেই শিয়া-র দহ থেকেই এর নাম উঠে এসেছে শিয়ালদহ।

বর্তমানের শিয়ালদহ

আবার শহরের ইতিহাসবিদ পি থাঙ্কপ্পন নায়ারের মতে, কলকাতা যখন ছিল প্রায় জনমানবহীন ছিল তখন এসব অঞ্চল বিশাল জলাভূমিতে পরিপূর্ণ ছিল। যারমধ্যে ছিল কিছু দ্বীপের মত জমি। শিয়ালদহর সম্ভবত পূর্ববর্তী নাম ছিল শিয়ালডিহি। পুরনো অভিধান অনুযায়ী ‘শিয়াল’ শিয়রে বা পূর্বদিক এবং ডিহি কথাটার অর্থ গ্রাম। সুতানটি-গোবিন্দপুর-কলকাতা এ তিন অঞ্চল মিলে কলকাতার পত্তনের পর সেই শিয়ালডিহি কালক্রমে হয়েছে শিয়ালদা। তবে সেদিনের শিয়ালদহ একটা স্টেশনের মধ্যে আবদ্ধ থাকলেও, আজ কিন্তু গোটা এলাকার নাম শিয়ালদহ বলে পরিচিত। যার সঙ্গে জড়িয়ে রয়েছে ব্যবসা-বাণিজ্য, শিল্প-সাহিত্য, চিকিৎসাসহ বাঙালির আবেগ।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন