অন্য প্রার্থী তো দূরের কথা, প্রধানমন্ত্রীর সামনেও উঠে দাঁড়ান না এই অফিসাররা! কারণ জানেন?

Published on:

pm-modi-submit-his-nomination

ইন্ডিয়া হুড ডেস্কঃ মঙ্গলবারই বারাণসী লোকসভা কেন্দ্র থেকে নিজের মনোনয়ন জমা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি এই নিয়ে তৃতীয়বারের জন্য লোকসভা নির্বাচন লড়বেন বারাণসী কেন্দ্র থেকে। এর আগে দুবারই বিপুল ভোটে জয়ী হয়েছেন তিনি, এবারও বিভিন্ন অপিনিয়ন পোল তারই পক্ষে ফলাফল জানাচ্ছে। মনোনয়ন পত্র জমা দেওয়ার আগে দশাশ্বমেধ ঘাটে কাল ভৈরবের দর্শন ও পুজো করেন প্রধানমন্ত্রী।

মনোনয়ন পত্র জমা দেওয়ার সময় মোদির সাথেই ছিলেন দেশের সঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সহ বিজেপির বেশ কিছু বড় নেতা। প্রধানমন্ত্রীর মনোনয়ন জমা দেওয়ার ছবি সোশ্যাল মিডিয়াতে ব্যপক ভাইরাল হয়েছে। সেখানে দেখা যায় দাঁড়িয়ে ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কিন্তু রিটার্নিং অফিসার নিজের চেয়ারে বসেই ছিলেন।

WhatsApp Community Join Now

রিটার্নিং অফিসারের দাপট

বড় বড় নেতা মন্ত্রী আমলারা প্রধানমন্ত্রীর সামনে উঠে দাঁড়ালেও রিটার্নিং অফিসারের কিন্তু বসে থাকাটাই দস্তুর। সমস্ত প্রার্থীর ক্ষেত্রেই এই একই নিয়ম। আসলে এটাই ‘প্রোটোকল’। রিটার্নিং অফিসার কোনও বড় ছোট নেতার সামনে তাকে সম্মান করতে উঠে দাঁড়ান না। তার পদের গরিমার কারণে তিনি বসে থাকেন নিজের চেয়ারে। আসলে একজন রিটার্নিং অফিসার জেলার প্রধান নির্বাচনী অফিসারের ভূমিকা পালন করেন তাই নির্বাচনে দাঁড়ানো ব্যক্তি প্রধানমন্ত্রী হলেও বসে থাকেন তিনি।

আরও পড়ুনঃ হাজার বা ১২০০ নয়, এবার লক্ষ্মীর ভাণ্ডারে মিলবে আরও বেশি টাকা! হয়ে গেল ঘোষণা

উল্লেখ্য, রিটার্নিং অফিসারকে কেউ আদেশ দিতে পারেন না। নিয়ম অনুযায়ী মনোনয়ন প্রক্রিয়া চলাকালীন রিটার্নিং অফিসার তার চেয়ারে বসেই থাকেন। বিষয়টাকে অনেকটা তুলনা করতে পারেন আদালতে বসে থাকা বিচারকের সাথে। বড় বড় নেতা মন্ত্রী আদালতে এলেও তিনি নিজের চেয়ারে বসেই থাকেন। উল্লেখ্য একজন রিটার্নিং অফিসাররা কালেক্টর বা ম্যাজিস্ট্রেট পদমর্যাদার হন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন