খান তো সবাই, জানেন কী বিশ্ব সেরা ইলিশ কোথায় পাওয়া যায়?

Published on:

Hilsa Fish

ইন্ডিয়া হুড ডেস্ক: ইলিশ মানেই বাঙালির কাছে এক চিরন্তন স্বাদ। আর এই রুপোলি শস্যকে ঘিরেই একের পর এক লোভনীয় পদ তৈরি হয়েছে। সর্ষে ইলিশ থেকে শুরু করে ইলিশ বিরিয়ানি, সবেতেই ১০০ তে ১০০। তাইতো মাছের রাজা হিসেবে ইলিশের কোনো জবাব নেই। এমনকি পুজো পার্বনেও ইলিশ তার জায়গা পাকা করে রেখেছে। তাইতো বর্ষার শুরুর আগেই বাজারে ইলিশ উঠলে থলে নিয়ে সঙ্গে সঙ্গে বাজারমুখী হয় সাধারণ মানুষেরা।

কলকাতার বিভিন্ন মাছের বাজারে ইলিশের যেন রাজত্ব চলে। কোনোটার ওজন ২ কেজি তো কোনোটার ওজন ৫০০ গ্রাম। দামও থাকে কখনও কম তো আবার কখনও বেশি। কিন্তু তবুও সামুদ্রিক মাছের প্রতি বাঙালির সত্যিকারের ভালোবাসা যেন অফুরন্ত। কিন্তু জানেন কি পৃথিবীর সেরা ইলিশ কোথায় ধরা দেয়? না জানলে আজকের প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ে নিন।

WhatsApp Community Join Now

ইলিশের সবচেয়ে বেশি উৎপাদন

এমনিতেই বড় ইলিশের স্বাদে পাগল বাঙালি। তাই যেখানেই ইলিশের গন্ধ পায়, বাঙালি সেখানেই দৌঁড়ে যায়। কিন্তু ওয়ার্ল্ড ফিশের পর্যবেক্ষণের রিপোর্ট বলছে অন্য কিছু। বছর দুয়েক আগে বিভিন্ন সমীক্ষা করে তাঁরা জানতে পেরেছে প্রায় ৮৬ শতাংশ ইলিশ মাছ নাকি বাংলাদেশ থেকে আসে। ঠিক পাঁচ বছর আগে বিশ্বের মোট ইলিশের ৬৫ শতাংশ জোগান এসেছিল বাংলাদেশ থেকে। অর্থাৎ বাংলদেশে ইলিশের উৎপাদন প্রতি বছরে বেড়েই চলেছে। তবে বাংলাদেশের বিশেষ একটি জেলা থেকে সেই মাছ আসে।

আরও পড়ুনঃ ১ জুন থেকেই বদলে যাচ্ছে নিয়ম! এবার থেকে গাড়িতে ২৫ হাজারের চালান, জানুন বিস্তারিত

জানা গিয়েছে বাংলাদেশের চট্টগ্রামের চাঁদপুর জেলা থেকে প্রত্যেক বছর বিশ্বের সবচেয়ে বেশি ইলিশ মাছ ধরা পড়ে। তাইতো এই জেলাকে ‘ইলিশের বাড়ি’ হিসেবে চিহ্নিত করা হয়ে থাকে। আসলে এই জেলায় পদ্মা, মেঘনা এবং ডাকাতিয়া নদীর মিলনস্থল রয়েছে। আর সেখানেই মৎস্যজীবীরা মাছের চাষ করে থাকে। প্রাকৃতিক নানা সুবিধা মেলায় সেখানে চাষ দারুণ ভাবে প্রভাবিত হয়। তবে বেশ কয়েক বছর ইলিশের জোগান সেখানে কমেছে। বর্তমানে বরিশালের ভোলা জেলা, বরগুনা এবং পটুয়াখালী জেলা থেকে দেড় থেকে দুই লাখ মেট্রিক টনের মাছ আহরিত হয়। তাই সেরার সেরা তালিকায় বরিশাল এগিয়ে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন