ট্রেনের সিট বুকিংয়ে নয়া নিয়ম রেলের, এবার এদের হয়ে গেল বিরাট সুবিধা

Published on:

indian-railways-lower-berth

ইন্ডিয়া হুড ডেস্কঃ  ট্রেনের লোয়ার বার্থ পাওয়া এক মহা ভাগ্যের ব্যপার। সবাই সেই সিট চাইলেও যেমন পাবেন না, তেমন পাওয়ার যোগ্যও নন। এর আগে প্রতিবন্ধী যাত্রীরা লোয়ার বার্থের সিটে অগ্রাধিকার পেতেন। তবে রেল সম্প্রতি লোয়ার বার্থ কারা পাবেন তাই নিয়ে নতুন নিয়ম এনেছে। প্রতিবন্ধীরা আগের মতই সেখানে অগ্রাধিকার পাবেন। রেল জানাচ্ছে, নতুন নিয়ম অনুযায়ী প্রতিবন্ধী যাত্রী এবং তাঁদের সঙ্গে থাকা পরিবারের লোকজনই নীচের বার্থের সিটে অগ্রাধিকার পাবেন।

নতুন নিয়মে প্রতিবন্ধীদের বেশ সুবিধা হবে। কারণ, প্রতিবন্ধীরা ওপরের সিট পেলে সেখানে শারীরিক সমস্যার জন্য উঠতে নামতে সমস্যা হতে পারে। সেক্ষেত্রে তাদের যাতে কোনও সমস্যা না হয় সেজন্য নতুন নিয়ম এনেছে রেল। রেলের তরফে জানানো হয়েছে যে, স্লিপার ক্লাসের ক্ষেত্রে ২টো থেকে ৪টে নীচের এবং মাঝের সিট সংরক্ষিত থাকবে এবার থেকে। AC থ্রি টিয়ার কোচে সংরক্ষিত থাকবে ২ টি আসন।

WhatsApp Community Join Now

লোয়ার সিট পাবেন কীভাবে?

প্রতিবন্ধী ছাড়াও লোয়ার বার্থের সুবিধা পাবেন বয়স্ক মানুষ, একা মহিলা অথবা ছোট শিশু সাথে রয়েছে এমন মহিলা। এদের বাদ দিয়ে সাধারণ যাত্রীদের এই লোয়ার বার্থের সিট পাওয়া কার্যত অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। তবে অধিকাংশ সিট সংরক্ষিত হয়ে যাওয়ার পর লোয়ার বার্থের সিট চাইলে নাও পাওয়া যেতে পারে। সেক্ষেত্রে রেল জানাচ্ছে আগে থেকে টিকিট কেটে রাখতে।

আরও পড়ুনঃ বুলেট ট্রেনের মতো দৌড়চ্ছে রেলের এই কোম্পানির শেয়ার! বিনিয়োগ করলে আপনিও হবেন মালামাল

লোয়ার বার্থে সিট পেতে হলে আপনাকে আগেই টিকিট কাটতে হবে এবং সেই সাথে টিকিট কাটার সময় বার্থ পছন্দ করার সময় লোয়ার বার্থ অপশনটিতে ক্লিক করতে হবে। তবেই এই সুবিধা মিলতে পারে। রেলের নতুন নিয়মে প্রতিবন্ধী, প্রবীণ, একা সফর করছেন এমন মহিলা অথবা বাচ্চা রয়েছে এমন মহিলাকেই আগে লোয়ার বার্থ দেওয়া হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন