ইলিশ ফেল, এটাই হল বাংলার সবথেকে সুস্বাদু মাছ! কিনতে গিয়ে ঠকে যান অনেকেই

Published on:

boroli fish

ইন্ডিয়া হুড ডেস্ক: বাঙালির কাছে ইলিশ মানে আবেগ সর্বজনবিদিত। সেই কারণেই বাঙালির সবচেয়ে প্রিয় মাছ ইলিশ। কিন্তু সুস্বাদুর নিরিখে বোরোলি মাছও পাল্লা দেয় ইলিশকে। কিন্তু খাদ্য প্রেমীদের মধ্যে অনেকেই আছেন যারা সঠিক বোরোলি মাছ চিনতে পারেন না। অবশ্য তাঁদের কোনো দোষ নেই। আসলে অনেক দোকানদার নিজেদের স্বার্থ সিদ্ধিতে তিস্তার বোরোলি ভেবে চড়া দামে পিয়ালি মাছ ঢুকিয়ে দেয় মাছের ব্যাগে। এর ফলে খুব সহজেই ঠকে যাচ্ছেন ক্রেতারা। তাই আজকের প্রতিবেদন নিয়ে এসেছে কিছু সহজ টিপস যা আসল বোরোলিকে চিনতে সাহায্য করবে।

দক্ষিণবঙ্গের মানুষের কাছে ইলিশ যেমন সেরার সেরা তেমনই উত্তরবঙ্গের অন্যতম জনপ্রিয় মাছ হল এই বোরোলি। তিস্তা নদীতে ব্যাপক পরিমাণে চাষ করা হয় এই মাছের। বর্ষা এলেই এই মাছের পরিমাণ বেড়ে যায় তিস্তায়। তাইতো বর্ষার আগমন ঘটলেই সাতপদে সাজানো বোরোলিকে ঘিরে আস্ত একটা উৎসবের পরিকল্পনা করা হয়ে থাকে। উত্তরবঙ্গবাসী তো বটেই, পাশাপাশি পর্যটকেরাও এই মাছের স্বাদে মুগ্ধ হয়ে যায়। কিন্তু অনেকেই এই মাছ কিনতে গিয়ে ঠকে যায়। তাই জেনে নিন এই মাছ চেনার কিছু সঠিক উপায়।

WhatsApp Community Join Now

সুস্বাদু মাছের রমরমা উত্তরবঙ্গে

চলতি বছর উত্তরবঙ্গে বর্ষা প্রবেশ করেছে অনেক আগেই। মুষলধারায় প্রতিদিন সেখানে বৃষ্টি হয়েই চলেছে। যার ফলে সেখানে দুর্যোগপূর্ণ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এদিকে এক নাগাড়ে বৃষ্টির কারণে এবং পাহাড় থেকে নেমে আসা জলরাশিতে তিস্তার জল ঘোলা হয়ে গিয়েছে। যার দরুন কমেছে বোরোলির সংখ্যা। স্বভাবতই আকাশ ছোঁয়া বোরোলি মাছের দাম। আর পর্যটক এবং সাধারণ মানুষের চাহিদা মেটাতে রমরমিয়ে বিকোচ্ছে বিহার অথবা গঙ্গার পিয়ালি মাছ।

কীভাবে চিনবেন মাছ?

বিহারের এই মাছ দেখতে অনেকটা বোরোলি মাছের দেখতে হলেও স্বাদে একেবারে ভিন্ন। সূত্রের খবর উত্তরবঙ্গে প্রতি কেজি বোরোলি মাছের দাম বাজারে ৭০০ থেকে ৮০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আসলে বোরোলি মাছের পেটের দিকে এক ধরনের হলদে রঙের আস্তরণ থাকে যা দেখে সহজেই চেনা সম্ভব হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন