দার্জিলিংয়ে বড় সমস্যার সমাধান, পর্যটকদের জন্য নয়া ব্যবস্থা! এবার ভ্রমণ হবে আরও সুন্দর ..

Updated on:

tiger hill darjeeling

ইন্ডিয়া হুড ডেস্ক: বাঙালির কাছে সবচেয়ে প্রিয় জায়গা হল ‘দিপুদা’, অর্থাৎ দিঘা, পুরী এবং দার্জিলিং। তাই ছুটি পেলে কখনও সমুদ্র তো আবার কখনও দার্জিলিং। সময় যত এগোচ্ছে ততই যেন পর্যটকদের ভিড় বাড়ছে গোটা এলাকায়। আর দার্জিলিং মানেই টাইগার হিল তো জনপ্রিয়। তার একটাই কারণ, সেটি হল সূর্যোদয় দেখার পারফেক্ট ভিউ পয়েন্ট। যদিও কাঞ্চনজঙ্ঘা পাহাড়ের মধ্যে দিয়েও দেখা যায় সেই ভিউ, তবে তা খুবই সীমিত। তাইতো এবার GTA এক দারুণ ব্যবস্থা করল পর্যটকদের জন্য।

নয়া উদ্যোগ GTA প্রশাসন এর

আসলে দার্জিলিং এর এই টাইগার হিলে দীর্ঘদিন ধরে একটি ছোট প্যাভিলিয়ন ছিল। যাতে কয়েকশো পর্যটক দাঁড়িয়ে সুর্যোদয় দেখতে পেত। কিন্তু ক্রমেই পর্যটকের সংখ্যা বাড়াতে ২০১৪ সালে নতুন প্যাভিলিয়ন তৈরির কাজ শুরু হয়। কিন্তু সেই কাজে ক্রমে শেষ হতে দেরি হচ্ছিল। এরপর নানা কারণে সেই কাজ অসমাপ্ত হয়ে পড়ে রয়েছে। আর সেই কারণেই তাই GTA প্রশাসন এবার এটা ভেঙে নতুন করে প্যাভিলিয়ন তৈরি করতে চায়। গত সোমবার GTA- পর্যটন বিভাগের বৈঠকে এমনই সিদ্ধান্ত নেওয়া হয়েছে হয়েছে।

WhatsApp Community Join Now

পর্যটকদের কী সুবিধা হবে?

GTA এর নেওয়া এই উদ্যোগে পর্যটকরা এখন থেকে দার্জিলিংয়ে গিয়ে প্যানোরামিক সূর্যোদয় দেখতে পাবেন। অর্থাৎ এক প্রান্ত থেকে অপর প্রান্তে চওড়াভাবে সূর্যোদয় দেখতে পাবেন। অত্যাধুনিক ব্যবস্থা করে সূর্যোদয়ের ২৭০ ডিগ্রি ভিউ মিলবে। পর্যটক টানতেই আসলে এমন ব্যবস্থা করা হয়েছে। এমনিতেই দার্জিলিং পর্যটন নির্ভর জায়গা। সুযোগ পেলেই সকলে বন্ধুবান্ধব অথবা পরিবার নিয়ে ছোটে বাঙালির প্রিয় দার্জিলিং এ। তাই প্রতিবার নতুন কিছু পর্যটকদের জন্য করার ইচ্ছা বরাবর থাকে প্রশাসনের।

GTA-র পর্যটন বিভাগের এক্সিকিউটিভ সদস্য নর্ডেন শেরপা জানিয়েছেন, ‘আমরা টাইগার হিলে আরও মনোরম ভাবে সূর্যোদয় দেখার ব্যবস্থা করছি। ২৭০ ডিগ্রি ভিউতে দেখা যাবে সূর্যোদয়। আগের প্যাভিলিয়ন অপরিকল্পিতভাবে তৈরি হচ্ছিল। সেটা দীর্ঘদিন অর্ধসমাপ্ত অবস্থায় পড়ে রয়েছে। কিন্তু এবার সেই অর্ধসমাপ্ত প্যাভিলিয়ন ভেঙে নতুন করে প্যাভিলিয়ন তৈরি করা হবে। এছাড়াও থাকবে ক্যাফেটেরিয়া, রেস্তরাঁ, ধ্যান করার ব্যবস্থা, টেলিস্কোপে দৃশ্য দর্শন এবং রিক্রিয়েশন রুম।’

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন