১০০ টি দেশে দাপটের সঙ্গে ব্যবসা, Tally-র নির্মাতা ভরতের সাফল্যের কাহিনী অনুপ্রেরণা জোগাবে

Published on:

bharat-goenka

ইন্ডিয়া হুড ডেস্কঃ ভারতে কোটিপতিদের কথা মাথায় এলেই অনেকের নাম মাথায় আসে। তাঁদের মধ্যে অন্যতম হলেন মুকেশ আম্বানি, গৌতম আদানি এবং রতন টাটা। কিন্তু এদের বাইরেও এমন একজন শিল্পপতি রয়েছেন যিনি ভারতীয় সফটওয়্যার পণ্য শিল্পের জনক হিসেবে খবরের শিরোনামে উঠে এসেছেন। তিনি হলেন ভরত গোয়েঙ্কা। যিনি বর্তমানে Tally Solutions প্রাইভেট লিমিটেডের সহ-প্রতিষ্ঠাতা এবং এমডি। সম্প্রতি তিনি পদ্মশ্রী পুরস্কারে ভূষিত হয়েছেন। তবে শুরুটা প্রথম থেকে এতটা জাঁকজমকপূর্ণ ছিল না। তাঁর দেখা জীবনের সেই ছোট ছোট স্বপ্নগুলিই আজ বিশ্বের কাছে সাফল্য অর্জন করেছে। তাঁর এই ছোট্ট ক্ষুদ্র শিল্পের নানা অজানা তথ্য নিয়েই তুলে ধরা হয়েছে আমাদের আজকের এই প্রতিবেদনে।

সময়টা ছিল 1986। সেই সময় প্রতিষ্ঠিত হয়েছিল দূরদর্শী টেকনোক্র্যাট ভরত গোয়েঙ্কা৷ তাঁর উদ্দেশ্য ছিল ছোট ও মাঝারি ব্যবসার জন্য অ্যাকাউন্টিং অপারেশনগুলিকে রূপান্তর করা। শিল্পপতি শ্যাম সুন্দর গোয়েঙ্কার পুত্র ভরত গোয়েঙ্কা সেই সময় মনে করেছিলেন যে, শিল্পের দ্রুত অগ্রগতির জন্য একটি সহজ ব্যবহারকারী অ্যাকাউন্টিং সফটওয়ারের প্রয়োজন৷ এবং তিনি এও চেয়েছিলেন ব্যবসায়িক প্রক্রিয়াগুলোকে সহজ করতে এবং উদ্যোক্তাদের আরও ক্ষমতায়ন করতে। তাই এই উদ্দেশ্যগুলো মাথায় নিয়েই, ভরত গোয়েঙ্কা অ্যাকাউন্টিং সমাধানগুলি বিকাশের যাত্রা শুরু করেছিলেন।

WhatsApp Community Join Now

সাফল্যের কাহিনী

ভরত গোয়েঙ্কার আবেগ এবং উৎসর্গগুলি ধীরে ধীরে Tally Solutions তৈরির দিকে পরিচালিত করেছিল। যা প্রাথমিকভাবে Pyutronix নামে পরিচিত ছিল। পরে 1986 সালে, Tally Solutions SMBs এর জন্য তাঁর তৈরি প্রথম অ্যাকাউন্টিং প্যাকেজ চালু করা হয়। এটি আর্থিক ক্রিয়াকলাপ স্বয়ংক্রিয় করার পাশাপাশি নানা আকর্ষণীয় বৈশিষ্ট্যে পরিপূর্ণ। বছরের পর বছর ধরে Tally Solutions ভারতে বিপুল জনপ্রিয়তা পায়। তবে এর জনপ্রিয়তা শুধুমাত্র ভারতের মধ্যেই সীমাবদ্ধ ছিল না। সারা বিশ্বে ব্যবসার এই আমূল চাহিদা মেটাতে নিজেদের সফটওয়ারের উদ্ভাবন অব্যাহত রেখে আসছেন।

বছরের পর বছর নিজের লক্ষ্য ও উদ্দেশ্য স্থির রাখার দরুন Tally Solutions কম সময়ে দ্রুত বাজারে জনপ্রিয়তা লাভ করে। এমনকি কোম্পানির গোষ্ঠী একাগ্রতার মাধ্যমে 28,000 এরও বেশি অংশীদারদের একটি শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তোলা হয়েছে। বিশ্বে প্রায় 100 টিরও বেশি দেশে এই সংস্থা প্রসারিত হয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন