ভুলেও ফ্রিজে রাখবেন না এই ৫ টি ফল! শরীরে লাভের থেকে ক্ষতি হবে বেশি

Published on:

Fruits

ফল খেতে কম বেশি সকলেই পছন্দ করেন। তরতাজা রসালো ঠান্ডা ফল যেন গরমের এই জ্বালা ধরানো দিনে ক্ষণিকের স্বস্তি ও আরাম দেয়। বেশিরভাগ সময় আমরা কাজের নানা ব্যস্ততায় ও সময়ের অভাবে বেশি করে শাক সবজি এবং ফলমূল কিনে বাজার করে রেখে দি। আর সেগুলিকে তরতাজা রাখতে বাড়ির ফ্রিজকে ব্যবহার করা হয় থেকে। কিন্তু আপনি কি জানেন এমন বেশ কিছু ফল রয়েছে যা ফ্রিজে সংরক্ষণ করে রাখলে তা বিষে পরিণত হয়? অবাক হচ্ছেন নিশ্চয়ই? কিন্তু এটাই সত্যি। তাহলে আজকের প্রতিবেদনের মাধ্যমে জেনে নিন কোন কোন ফলগুলি ফ্রিজে সংরক্ষণ করে রাখলে বিষে পরিণত হয়।

নাশপাতি

ফ্রিজে রাখলে নাশপাতি নরম হয়ে যায়। এবং খুব শীঘ্রই পচন ধরে যায়। ফলে পুষ্টিগুণও নষ্ট হয়ে যায়। তাই এই ধরনের নাশপাতিতে বিষক্রিয়াও হতে পারে।

WhatsApp Community Join Now

কলা

কলা কখনই ফ্রিজে রাখবেন না। কলা ফ্রিজে রাখলে তা নষ্ট হয়ে কালো হতে শুরু করে। কলার ডাঁটা থেকে ইথিলিন গ্যাস নির্গত হয়, যার ফলে ফ্রিজে রাখা অন্যান্য ফল দ্রুত পেকে যায়।

লেবু

আমরা সকলেই জানি লেবুতে অ্যাসিডের পরিমাণ বেশি থাকে। অনেক সময় যখন ফ্রিজের তাপমাত্রা অত্যন্ত কম থাকে সেইসময় লেবুর অ্যাসিডিক গুণ নষ্ট হয়। ফ্রিজের কৃত্রিম ঠান্ডায় কমলালেবুর খোসা ও লেবুর শাঁস শুকিয়ে যায়। অতিরিক্ত ঠান্ডায় সেগুলো আবার খারাপ হয়ে বিষাক্তও হয়ে যায়।

তরমুজ

তরমুজ হল গ্রীষ্মকালের প্রিয় ফলগুলির মধ্যে অন্যতম। এই ফলগুলো আকারে এতটাই বড় হয় যে সেগুলো পুরোটা একেবারে খাওয়া অসম্ভব। আবার এই ফলগুলো একদম ঠান্ডা খেতেও বেশ লাগে। সেই কারণে অনেকেই এগুলো কেটে ফ্রিজে রেখে দেয়। কিন্তু সেটাই ভয়ংকর হয়ে ওঠে শরীরের পক্ষে। তরমুজ কেটে ফ্রিজে রাখা একদমই উচিত নয়। কারণ এতে অ্যান্টিঅক্সিডেন্ট নষ্ট হয়ে যায়।

শশা

খুব গরম আর খুব ঠান্ডা কোনওটাই শশার পক্ষে ভাল নয়। কারণ ফ্রিজে বেশিদিন শশা রাখলে সেটি শুকিয়ে যায়। এমনকি এর পুষ্টিগুণও নষ্ট হয়। আবার শশা এমনই বেশিদিন রেখে দিলে পচে যায়। তাই ফ্রিজের নীচে যে অতিরিক্ত তাক থাকে, সেখানেই রাখা উচিত এই ফল।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন