কাজু, কিসমিস ফেল! এই ড্রাই ফ্রুট খেলে ৪ সপ্তাহে ঘোড়ার মত শক্তি হবে আপনার 

Published on:

dry fruits

ইন্ডিয়া হুড ডেস্ক: ব্যস্ত জীবনে সকাল থেকে রাত পর্যন্ত নিজের জন‍্য আলাদা করে যত্ন নেওয়ার সুযোগ সব সময়ে খুব একটা যে পাওয়া যায়, তা কিন্তু নয়। কিন্তু নিজেকে তো সুস্থ-সবল থাকতে হবে তাই শরীরের প্রতি নজর দেওয়া প্রয়োজন। তার জন‍্য পুষ্টিকর খাবার খাওয়া জরুরি। সেক্ষেত্রে বাইরের খাবার খাওয়া কমিয়ে অনেকেই শরীরের যত্ন নিতে ড্রাই ফ্রুটসে ভরসা রাখেন। সে ওজন কমানোর ক্ষেত্রে হোক কিংবা স্বল্প সময় খিদে কমানোর ক্ষেত্রে। তবে আজকের প্রতিবেদনে আমরা এমন একটি ড্রায়ফ্রুটস সম্পর্কে আলোচনা করতে চলেছি যা কাজু বাদাম, চিনে বাদাম এবং খেঁজুরকে হার মানায়। যাকে আবার এককথায় বলা হয় ড্রাই ফ্রুটস এর জনক।

পুষ্টিকর উপাদানে সমৃদ্ধ এই ড্রাই ফ্রুটস

আমরা আজ যেই ড্রাই ফ্রুটস এর সম্পর্কে কথা বলতে যাচ্ছি সেটি হল পাইনের বীজ অর্থাৎ একে ‘পাইন নাট’ বা ‘পাইন বাদাম’ এবং ‘চিলগোজা’ বলা হয়ে থাকে। এটি আকারে মুচমুচে এবং মিষ্টি গন্ধযুক্ত এবং দারুণ সুস্বাদু। শুধু যে এই বীজ সুস্বাদু তা কিন্তু নয় এটি আবার নানা ধরনের পুষ্টি উপাদানে সমৃদ্ধ। বিশেষজ্ঞরা বলেন, শারীরিক দুর্বলতা দূর করতে এবং দেহের প্রোটিন ও ভিটামিনের চাহিদা পূরণ করতে পাইন বাদামের জুড়ি মেলা ভার। তাই ডাক্তাররা শরীরে দুর্বল ভাব দেখা যায়, তাঁদের এই বাদাম খাওয়ার পরামর্শ দেওয়া হয়। এই বিশিষ্ট বাদামও প্রোটিন, কার্বোহাইড্রেট এবং ফাইবার। এছাড়াও প্রচুর পরিমাণে রয়েছে ভিটামিন-ই, ফলিক অ্যাসিড, বি-কমপ্লেক্স, ম্যাগনেশিয়াম, কপার এবং জিঙ্ক।

WhatsApp Community Join Now

চিলগোজা-র উপকারিতা

  1. পাইন বাদাম বা চিলগোজা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বা ইমিউনিটি বাড়াতেও সাহায্য করে। তাছাড়া চিলগোজায় অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিভাইরাল রয়েছ, যা ক্ষতিকারক রাসায়নিকের হাত থেকে আমাদের শরীরকে রক্ষা করে। এর মধ্যে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট দেহের ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে। আবার এর থেকে নির্যাসিত তেল অ্যান্টিসেপটিক ওষুধ এবং অ্যান্টি-ফাঙ্গাল ক্রিম তৈরি করতে ব্যবহার করা হয়ে থাকে।
  2. দেহের কোলেস্টেরলের মাত্রা কমিয়ে শরীরকে নানা রকম ক্ষতিকর রোগের ঝুঁকির হাত থেকে রক্ষা করে এই পাইন বাদাম বা চিলগোজা। এতে রয়েছে টোকোফেরল, যা অত্যন্ত শক্তিশালী একটি অ্যান্টিঅক্সিডেন্ট। আর দেহের ব্যাড কোলেস্টেরল বা খারাপ কোলেস্টেরল কমাতে সাহায্য করে এই অ্যান্টি-অক্সিডেন্ট।
  3. চিলগোজা-র মধ্যে রয়েছে রেভেরাট্রোল, যা শরীরে ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে। এবং এতে প্রচুর পরিমাণে ওমেগা ৩ অ্যাসিড থাকায় মস্তিষ্ক তীক্ষ্ম রাখে এবং চোখের দৃষ্টিশক্তি উজ্জ্বল করে।
বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন