গড়বেতায় কবে হবে সৌরভের স্টিল প্ল্যান্ট? অবশেষে দিনক্ষণ জানালেন প্রাক্তন BCCI সভাপতি

Published on:

sourav-factory

ঋত্বিক পাত্রঃ কিছুদিন আগের ঘটনা, রাজ্যে শিল্প টানতে মমতা বন্দ্যোপাধ্যায় গিয়েছিলেন স্পেন সফরে। বাংলার বাসিন্দা হলেও তিনি স্পেনে গিয়ে তারপরই ইস্পাত কারখানা তৈরী করার ঘোষণা করেন। এতদিনে জানা যাচ্ছে গড়বেতাতে সেই কারখানা নির্মাণ হবে। তবে এজন্য এখনো বছর দেড় সময় লেগে যাবে। শুক্রবারই এই নিয়ে ঘোষণা করা হয়। এই কারখানা তৈরি করবে ক্যাপ্টেন স্টিল। বিগত ১৫ বছর ধরে এই কোম্পানির সাথে যুক্ত রয়েছেন সৌরভ গাঙ্গুলি।

কারখানা সম্পর্কে প্রশ্নের উত্তর দিতে গিয়ে সৌরভ গাঙ্গুলি জানান, গড়বেতাতে ৪০০ একর জমির ওপর কারখানা তৈরি হবে এবং এই জমি দিয়েছে পশ্চিমবঙ্গ শিল্পোন্নয়ন নিগম। কারখানা তৈরি করার জন্য আবেদন করা হয়েছে পরিবেশ সংক্রান্ত ছাড়পত্রের, এবার আগামী দেড় বছরেই সমস্ত কাজ সম্পূর্ন হয়ে যাবে। প্রকল্পটির জন্য মোট ৩০০০ কোটি টাকা বিনিয়োগ করা হচ্ছে। কারখানা তৈরির জন্য ক্যাপ্টেন স্টিল পুরোটা বিনিয়োগ করবে। আগামী দেড়-দু’মাসের মধ্যে কারখানার ভিত্তিপ্রস্তর স্থাপন করা হবে, সেখানে উপস্থিত থাকবেন সৌরভ গাঙ্গুলি।

WhatsApp Community Join Now

স্টিল প্ল্যান্ট নিয়ে যা বললেন সৌরভ

সৌরভের কথায় উঠে আসে যে, এটি একটি ইন্টিগ্রেটেড স্টিল প্লান্ট হবে। সেখানে তৈরী হবে সমস্ত ইস্পাতের পণ্য। এটি হবে ক্যাপ্টেন স্টিলের তৃতীয় কারখানা। স্টিল কারখানা তৈরি সম্বন্ধে মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে সৌরভ ঘোষণা করেছিলেন, ‘আমরা বাংলায় তৃতীয় ইস্পাত কারখানা গড়ে তোলা শুরু করছি। এজন্য আমি মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানাই। আমাদের মধ্যে অনেকেই বিশ্বাস করেন যে, আমি শুধু ক্রিকেট খেলেছি। কিন্তু, আমরা ২০০৭ সালে একটি ছোট ইস্পাত কারখানা চালু করেছিলাম এবং আগামী ৫-৬ মাসে আমরা মেদিনীপুরে আমাদের নতুন স্টিল প্লান্ট গড়ে তোলার কাজ শুরু করব।’

আরও পড়ুনঃ আদানি গ্রুপের সাথে সিক্রেট ডিল, ভারতের হাতে চিনের বানানো এয়ারপোর্ট তুলে দেবে ক্ষুব্ধ নেপাল

উল্লেখ্য যে, প্রাথমিক ভাবে এই কারখানা শালবনিতে করার কথা ওঠে। কিন্তু জমি জটিলতায় আটকে পড়ে কারখানা গড়বেতায় নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। সৌরভের স্টিল কারখানা ঘোষণার পর ক্যাপ্টেন স্টিলের ডিরেক্টর সঞ্জয় গুপ্তা বলেন যে, তিনি এ বিষয়ে আগ্রহী। তারা বছরে ১ মিলিয়ন টন উৎপাদন ক্ষমতাসম্পন্ন একটি ইন্টিগ্রেটেড স্টিল প্লান্ট তৈরীর জন্য ৬০০-৭০০ একর জমির অনুরোধ করেন। অবশেষে দশকের অপেক্ষার পর শিল্প পাচ্ছে বাংলা। সিঙ্গুর থেকে টাটাদের রাজ্যছাড়া করার পর নতুন শিল্প তৈরি হতে চলেছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন