দিঘা কিংবা পুরী নয়, মাত্র ২২৫ টাকায় ঘুরে আসুন পুরুলিয়া! উদ্যোগ পশ্চিমবঙ্গ সরকারের

Published on:

Purulia

ইন্ডিয়া হুড ডেস্ক: বাঙালি বরাবরই ভ্রমণ পিপাসু। তাই তো আমাদের মধ্যে অনেকেই গোটা সপ্তাহ জুড়ে সংসার ও অফিসের কাজের চাপ সামলে সপ্তাহের দুই উইকএন্ডে অর্থাৎ শনি ও রবিবার ছোটো খাটো ট্রিপ করার প্ল্যান করে থাকে। তবে দিঘা পুরী দার্জিলিং তো অনেক হল। এবার না হয় কম খরচে অন্য কোনো কাছাকাছি অফবিট জায়গায় ঘুরে আসা যাক।

আষাঢ়ের মাঝ সপ্তাহে গরমের জ্বালা মেটাতে অবশেষে গোটা দক্ষিণবঙ্গ জুড়ে আগমন ঘটল বর্ষার। জেলায় জেলায় মুষলধারায় বর্ষণের রূপ দেখলে মনে হয় বহু বছর পর রুক্ষ প্রকৃতি যেন প্রাণের ছোঁয়া পেল। চারিদিকে ভরে গেছে সবুজের সমাহার। বহু দিন পরে প্রাণ ভরে তারাও যেন উত্তাপের জ্বালা মেটাচ্ছে। এই আবহে যদি লাল মাটির ছোঁয়ায় এই বৃষ্টিকে উপভোগ করা যায়, তাহলে কিন্তু মন্দ হয় না। তাই এই দুদিনের ছুটিতে একেবারে ব্যাগপত্র গুছিয়ে বেরিয়ে পড়ুন লাল পাহাড়ের উদ্দেশে অর্থাৎ পুরুলিয়ার উদ্দেশে।

WhatsApp Community Join Now

গন্তব্য পুরুলিয়া!

কিন্তু ঘুরতে যাওয়ার প্রসঙ্গ উঠলেই সবার প্রথমে মাথায় খেলে যায় খরচের কথা। যার মধ্যে অন্যতম হল হোটেল ভাড়া। মরশুম অনুযায়ী প্রাইভেট হোটেল ভাড়াগুলি পরিবর্তিত হয়ে থাকে। যা একদমই নাগালের বাইরে চলে যায় পর্যটকদের। ফলত মধ্য নিম্নবিত্তদের একাংশ ঘুরতে যাওয়ার মজা উপভোগ করতে পারে না। তবে চিন্তা নেই। এবার সব সমস্যার সমাধান করতে এগিয়ে এসেছে রাজ্য সরকার। একজন থেকে হোটেল ভাড়ার পরিমাণ হাতের মুঠোয় এনে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কারণ তাঁর উদ্যোগেই এবার পুরুলিয়ায় গড়ে উঠেছে Youth Hostel।

সাধ্যের মধ্যে মিলবে হোটেল ভাড়া

জানা গিয়েছে, এখানে বিভিন্ন রকমের রুমের ব্যবস্থা করা রয়েছে। ডরমেটরি রুম, AC রুম, NON-AC রুম, সিঙ্গেল রুম , ডবল বেডরুম, AC ট্রিপল বেডরুমসহ নানা রুম বুক করতে পারবেন। তবে এগুলোর ভাড়া ভিন্ন। মোট চার জন এই রুমে থাকলে ভাড়া লাগবে ৭০০ টাকা। সঙ্গে ইউজার চার্জ হিসেবে আরও ৫০ টাকা দিতে হবে। সব মিলিয়ে ৭৫০ টাকায় হয়ে যাবে। আর AC রুম হলে দিতে হবে ৯৫০ টাকা। VIP রুমের ক্ষেত্রে লাগবে ১৫৫০টাকা। তবে, সবচেয়ে কমে মাত্র ২২৫ টাকায় মিলবে ডরমেটরি রুমের ভাড়া।

আরও পড়ুনঃ রোহিতের এই এক সিদ্ধান্তেই বদলে যায় খেলা, যেভাবে সাউথ আফ্রিকাকে হারাল ভারত

তবে এখানে কেবল থাকারই সুবিধা রয়েছে, খাবার বা রান্না করার কোনও ব্যবস্থা নেই। আপনি সর্বোচ্চ তিন দিনের জন্য এই আবাস বুক করতে পারবেন। হস্টেল চেক ইনের সময় হল সকাল সাড়ে ১০টা। আর চেক আউটের সময় সকাল সাড়ে ৯টা। পাশাপাশি হস্টেলের ভিতর মদ্যপান, ধূমপান একদমই করা যাবে না এবং হস্টেলের বারান্দা থেকে ভিডিও একদম করা যাবে না।

আবেদনের পদ্ধতি

অনলাইন বা অফলাইনের মাধ্যমে খুব সহজেই বুক করা যাবে। অফলাইনে বুকিং করতে হলে ফোন করতে পারেন +913322480626 এবং +913322653231 এই নম্বরে। এছাড়াও পুরুলিয়ায় Youth Hostel-টির ঠিকানা হল Ayodhya Hill top, Dist-Purulia, PIN-723152।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন