ইলিশ নয় বর্ষায় খান লইট্টা মাছ, শরীর থেকে দূর করবে বড় বড় রোগ

Published on:

Bombay Duck Fish

ইন্ডিয়া হুড ডেস্ক: নিত্যদিনের ব্যস্ত জীবনে সারাদিনের দৌঁড় ঝাপ হাজারও চিন্তা ভুলিয়ে দেয় নিজের শরীরের যত্নের কথা। কিন্তু শরীরের স্বাভাবিক কাজকর্মের জন্য কিছু ভিটামিন ও খনিজের প্রয়োজন হয়। আর এই ভিটামিনগুলির অভাব হলেই সুস্থ শরীরে নানাবিধ অসুখ বাসা বাঁধে। কিন্তু এই প্রয়োজনীয় ভিটামিনের প্রতি নজর না রাখলে এক কঠিন সমস্যার মুখোমুখি হতে হবে। তবে চিন্তা নেই। আমাদের খাদ্যদ্রব্যের তালিকায় এমন কিছু খাবার আসছে যা খেলেই শরীরে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন গ্রো করবে।

বাঙালির সঙ্গে মাছের এক আলাদাই সম্পর্ক রয়েছে। মাছ খেতে ভালবাসেন না এমন মানুষ খুঁজে পাওয়া বড্ড কঠিন। কিন্তু এসবের মাঝেও এমন কিছু মাছ আছে যা খেতে গেলেই অনেকে নাক সিঁটকোয়। যেমন এই ধরনের মাছগুলোর মধ্যে অন্যতম হল লইট্টা মাছ। এই মাছ কাঁচা অবস্থায় এতটাই পিচ্ছিল এবং লদলদে থাকে যে একটি বিরক্তও লাগে। তবে খেতে লাগে জব্বেশ।

WhatsApp Community Join Now

লোটে মাছের উপকারিতা

এই মাছ ঝুরিঝুরি করে পেঁয়াজ রসুন দিয়ে খেলে গরম ভাতে দুর্দান্ত লাগবে। তবে এই মাছ যে স্বাদেই অসাধারণ, তা কিন্তু নয়। এই মাছ গুণেও অতুলনীয়। লোটে মাছের গানের ঝুলিতে রয়েছে ভিটামিন বি ১২, লোহিত রক্তকণিকা। এছাড়াও স্নায়বিক কার্যকারিতা এবং DNA সংশ্লেষণের জন্য এর প্রয়োজনীয়তা অনেক বেশি। পাশাপাশি যে কোনও ব্যথার উপশমে বেশ কাজ দেয় এই মাছ। দূর করে আথ্রাইটিস।

হার্টের ক্ষেত্রেও দারুণ কার্যকরী

শুধু তাই নয়, এই মাছে রয়েছে অতি উপকারী ওমেগা-৩-ফ্যাটি অ্যাসিড। যা, শরীরের রক্তনালীকে পরিষ্কার রাখে। হার্টের সুস্বাস্থ্যের জন্যে লোটে মাছে থাকা ওমেগা-৩-ফ্যাটি অ্যাসিডের কাজ বহুমাত্রিক। যেমন- অতিরিক্ত রক্ত জমাট বাঁধা প্রতিহত করা, রক্তে ট্রাইগ্লিসারাইডের লেভেল কমানো, রক্ত-সঞ্চালন বাড়ানো ইত্যাদি। প্রসঙ্গত, লোটে মাছ এক ধরনের সামুদ্রিক মাছ। সাধারণত ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল যেমন— বঙ্গোপসাগর ও দক্ষিণ চীন সাগর, দক্ষিণ ও ভারতীয় মহাসাগরে ব্যাপকভাবে পাওয়া যায়। তবে বিশেষত পূর্ববঙ্গীয়দের এই মাছ খুবই প্রিয়।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন