মাধ্যমিক পাস ছাড়াই সরকারি ব্যাঙ্কে চাকরির সুযোগ, ৪৫০ পদে নিয়োগ! সহজেই করুন অ্যাপ্লাই

Published on:

central-bank-recruitment

ইন্ডিয়া হুড ডেস্ক: সময় যত এগোচ্ছে চাকরির বাজার যেন দ্রুত গতিতে নিম্নমুখী হচ্ছে। এদিকে জিনিসপত্রের দাম আকাশছোঁয়া। শুধু তাই নয় রাজ্যে বেকারদের অবস্থা খুবই খারাপ। হাইকোর্ট সুপ্রিম কোর্টে রাজ্যে শিক্ষা দুর্নীতি বিষয়ক নানা ঘটনা খবরের শিরোনামে উঠে আসছে। তবে সম্প্রতি বেকারদের জন্য এসে গেল এক চমকপ্রদক খবর। একটি সরকারী ব্যাঙ্ক বিজ্ঞপ্তির মাধ্যমে। আমাদের আজকের এই প্রতিবেদনে সবটাই জেনে নিন বিস্তারিত।

শূন্যপদ

সাফাই কর্মচারী ও সাব স্টাফ পদ। সব মিলিয়ে ৪৮৪ টি শূন্যপদের নিয়োগ করতে চলেছে সেন্ট্রাল ব্যাঙ্ক।

WhatsApp Community Join Now

শিক্ষাগত যোগ্যতা

আবেদনকারীদের অবশ্যই দশম শ্রেণি উত্তীর্ণ হতে হবে অর্থাৎ সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট থাকতে হবে আবেদনকারীদের কাছে। অথবা দশম শ্রেণির সমতুল্য কোনও পরীক্ষায় উত্তীর্ণ হলেও আবেদন করা যাবে।

কীভাবে যোগ্য প্রার্থী বেছে নেওয়া হবে?

জানুন বিস্তারিত …

  • আবেদনকারীদের একটি অনলাইন পরীক্ষার মাধ্যমে যোগ্যতা যাচাই করা হবে। এই পরীক্ষার আয়োজন করবে IBPS অর্থাৎ ইন্সটিটিউট অফ ব্যাঙ্কিং পার্সোনাল সিলেকশন। অন্যদিকে স্থানীয় ভাষাতেই একটি পরীক্ষা হবে, তা আয়োজন করবে সেন্ট্রাল ব্যাংক অফ ইন্ডিয়া। এই দুই পরীক্ষায় আবেদনকারীরা যা নম্বর পাবেন তার ভিত্তিতেই তৈরি হবে মেধাতালিকা।
  • অনলাইন পরীক্ষায় প্রতিটি বিষয়ে ন্যূনতম কাট-অফ মার্কস পেলে তবেই নির্বাচিত হবেন ওই প্রার্থী। এর পাশাপাশি স্থানীয় ভাষার পরীক্ষার ক্ষেত্রে ন্যূনতম মোট নম্বর পাওয়ার নিরিখেও যোগ্য প্রার্থীদের নাম শর্টলিস্ট করা হবে। অনলাইন পরীক্ষা হবে ৭০ নম্বরের। আর স্থানীয় ভাষার পরীক্ষা হবে ৩০ নম্বরের।

কীভাবে আবেদন করবেন?

ইচ্ছুক প্রার্থীরা সাফাই কর্মচারী ও সাব স্টাফ পদে অনলাইনে আবেদন করতে পারবেন। এর জন্য তাঁদের ব্যাঙ্কের অফিশিয়াল ওয়েবসাইট centralbankofindia.co.in-এ লগ ইন করতে হবে। সেখানেই মিলবে রেজিস্ট্রেশন এবং আবেদনের লিঙ্ক।

অ্যাপ্লিকেশন চার্জ

বিভিন্ন ক্যাটাগরির ক্ষেত্রে অ্যাপ্লিকেশন চার্জ ভিন্ন হবে। তফশিলি জাতি, তফশিলি উপজাতি, বিশেষভাবে সক্ষম এবং অবসরপ্রাপ্ত কর্মীদের জন্য ১৭৫ টাকা অ্যাপ্লিকেশন ফি ধার্য করা হয়েছে। আর অন্যান্য আবেদনকারীদের জন্য অ্যাপ্লিকেশন ফি ৮৫০ টাকা।

আবেদন শুরুর তারিখ

বিজ্ঞপ্তি অনুযায়ী আবেদন জানানোর সময় শুরু হচ্ছে আগামী ২১ জুন। কিন্তু যাঁরা আগের দফায় ইতিমধ্যেই আবেদন করে ফেলেছেন তাঁদের জন্য আগামী ২১ জুন থেকে উপলব্ধ হতে চলেছে এডিট অপশন। সেখান থেকে আবেদন প্রক্রিয়া এডিট করে পুনরায় আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ তারিখ

বিজ্ঞপ্তি অনুযায়ী আবেদনের শেষ তারিখ 27 জুন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন