এই ৫ মানুষের কাছে বিষের সমান ডাবের জল, পান করলে হতে পারে মৃত্যুও

Published on:

coconut water

দেবপ্রসাদ মুখার্জী: ডাবের জল সাধারণত স্বাস্থ্যকর পানীয় হিসেবে পরিচিত। কারণ এটি প্রাকৃতিকভাবে বিভিন্ন পুষ্টি উপাদানে সমৃদ্ধ। কোস্টাল এলাকায় ডাবের জল একটি খুবই সাধারণ এবং সহজলভ্য পানীয়। ডাবের জলে ইলেকট্রোলাইটস, মিনারেলস, এবং ভিটামিন রয়েছে, যা শরীরকে হাইড্রেটেড রাখতে সহায়তা করে। সেই কারণে অনেক রোগীকে ডাবের জল পান করার নির্দেশ দিয়ে থাকেন চিকিৎসকরা।

তবে কিছু বিশেষ অবস্থায় ডাবের জল বিষের সমান হতে পারে। না না, বিষাক্ত কিছু নয়, নির্দিষ্ট স্বাস্থ্য সমস্যায় আক্রান্ত রোগীদের জন্য ডাবের জল পান করা মোটেও নিরাপদ নয়। এইসব রোগীরা ডাবের জল পান করলে অনেক সমস্যায় পড়তে পারেন। রোগ থেকে দূরে থাকতে গিয়ে আবার রোগের কবলেই পড়বেন তারা। কিন্তু কাদের ডাবের জল পান করা এক্কেবারে উচিত নয়? সেটা এবার জেনে নেওয়া যাক।

WhatsApp Community Join Now

কিডনির সমস্যায় আক্রান্ত রোগী

কিডনির সমস্যা, বিশেষ করে কিডনি বিকল হয়ে যাওয়া বা ক্রনিক কিডনি রোগে আক্রান্ত রোগীদের জন্য ডাবের জল ক্ষতিকর হতে পারে। ডাবের জলে পটাশিয়ামের মাত্রা বেশি থাকে, যা কিডনি সঠিকভাবে কাজ না করলে শরীরে জমা হতে পারে। উচ্চ পটাশিয়ামের মাত্রা হৃৎপিণ্ডের উপর বিরূপ প্রভাব ফেলতে পারে। এর ফলে হার্ট অ্যারিথমিয়া এবং অন্যান্য জটিলতা দেখা দিতে পারে।

ডায়াবেটিস রোগী

ডায়াবেটিস রোগীদের জন্য অতিরিক্তি পরিমাণে ডাবের জল পান করা বিপজ্জনক হতে পারে। কারণ, ডাবের জল প্রাকৃতিকভাবে মিষ্টি। তাই এতে শর্করার উপস্থিতি রয়েছে, যা রক্তে শর্করার মাত্রা বাড়াতে পারে। ডায়াবেটিস রোগীদের শরীরে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে হয়। তাই নিয়মিত বা বেশি পরিমাণে ডাবের জল খাওয়া তাদের জন্য ক্ষতিকর হতে পারে।

উচ্চ রক্তচাপে আক্রান্ত রোগী

উচ্চ রক্তচাপে ভুগছেন এমন রোগীদের ক্ষেত্রে, ডাবের জল খাওয়া ঝুঁকিপূর্ণ হতে পারে। ডাবের জলে থাকে উচ্চ পটাশিয়াম এবং সোডিয়ামের রক্তচাপ এবং হৃদযন্ত্রের কার্যকলাপে সমস্যা তৈরি করতে পারে। বিশেষ করে যারা ওষুধ খাচ্ছেন, তাদের জন্য এটি বিপদজনক হতে পারে, কারণ ওষুধের সাথে ইলেকট্রোলাইটের ভারসাম্য বিঘ্নিত হতে পারে।

পেটের সমস্যায় আক্রান্ত রোগী

পেটের রোগ, যেমন ইরিটেবল বাওয়েল সিন্ড্রোম বা অন্যান্য অন্ত্রের সমস্যায় ভুগছেন এমন রোগীদের জন্য অতিরিক্ত পরিমাণে ডাবের জল পান করা সমস্যা সৃষ্টি করতে পারে। ডাবের জলে উচ্চমাত্রায় ফ্রুকটোজ ও অন্যান্য কার্বোহাইড্রেট থাকে। এই উপদানগুলি অন্ত্রের সমস্যা বাড়িয়ে দিতে পারে। এতে পেটে গ্যাস, ফোলাভাব, বা ডায়রিয়ার সমস্যা দেখা দিতে পারে।

অ্যালার্জির সমস্যায় আক্রান্ত রোগী

ডাব বা নারকেলের মধ্যে এমন কিছু উপাদান রয়েছে, যেগুলি অ্যালার্জির সমস্যা তৈরি করতে পারে। অনেকেরই নারকেল বা ডাবজাতীয় খাবার খেলেই অ্যালার্জির সমস্যা তৈরি হয়। এমন মানুষের জন্য ডাবের জল বিষের সমান হতে পারে। কারণ, অ্যালার্জি থেকে ফুলে যাওয়া এবং শ্বাসকষ্টের মতো গুরুতর সমস্যা হতে পারে।

Disclaimer: প্রতিবেদনটি ইন্টারনেটে উপলব্ধ তথ্যের ভিত্তিতে লেখা হয়েছে। যেকোনো খাদ্যাভ্যাস শুরু বা বন্ধের আগে চিকিৎসকের পরামর্শ নিন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন