চিকেন, মটন নাকি বিফ! জানেন কোন মাংসের জনপ্রিয়তা বিশ্বে সর্বসেরা?

Published on:

most consumed animal flesh

ইন্ডিয়া হুড ডেস্ক: বরাবরই বিশ্বে আমিষ এবং নিরামিষাশীদের মধ্যে বিতর্ক তুঙ্গে থাকে। এ বলে প্রাণী হত্যা মহাপাপ, তাই শরীরে প্রোটিনের ঘাটতি মেটাতে সবুজ শাক সবজি খাওয়া জরুরি। আর অপরদিকে আরেক দল বলে সবুজ শাকসবজির সঙ্গে ডিম, মাংস খাওয়া অত্যন্ত জরুরি। তাইতো ছুটির দিন এলেই বাঙালিরা কব্জি ডুবিয়ে মটন অথবা চিকেন খেতে ছাড়ে না। কিন্তু এই দ্বন্দ্ব বিতর্কের মধ্যেই একটি চাঞ্চল্যকর তথ্য সামনে উঠে এসেছে।

একটি সমীক্ষার তথ্য অনুযায়ী জানা গিয়েছে বর্তমানে পৃথিবীতে ১০০ বিলিয়নের বেশি মানুষ বিভিন্ন ধরনের মাংস খেয়ে থাকেন। যার মধ্যে যেমন থাকে চিকেন, মটন ঠিক তেমনই থাকে বিফের মাংস। প্রতি বছর প্রায় দশ হাজার কোটিরও বেশি মানুষ মাংস প্রিয়। কিন্তু জানেন কি এত মাংস প্রিয় মানুষের কাছে সবচেয়ে জনপ্রিয় কোন মাংস নিজের জায়গা সবার উপরে রেখেছে? আজকের প্রতিবেদনের মাধ্যমে সম্পূর্ণটা জেনে নিন বিস্তারিত।

WhatsApp Community Join Now

কোন মাংস বেশ জনপ্রিয় সকলের কাছে?

আসলে বিশ্বের মানুষ বিভিন্ন ধরনের মাংস খেয়ে থাকে। যাদের মধ্যে অন্যতম হল মুরগি, গরু, ভেড়া ও শুকরের মাংস। কিন্তু এদের মধ্যে সবচেয়ে বেশি খাওয়া হয় শুকরের মাংস। যেটিকে রেস্তোরাঁতে আমরা কম বেশি পর্ক হিসেবে চিনি। সম্প্রতি একটি পরিসংখ্যান অনুযায়ী জানা গিয়েছে শুকরের মাংস বিশ্বব্যাপী সবচেয়ে জনপ্রিয় এবং টেস্টফুল মাংস। এই মাংস যেমন বিভিন্ন ভাবে রান্না করা যায়। হ্যাম, গ্যানন, বেকন এবং সসেজ হিসেবেও এটি খাওয়া হয় সারা বিশ্বে।

কোন দেশে বিখ্যাত এই মাংস?

সূত্রের খবর, পর্ক পশ্চিমা বিশ্বের কাছে বেশ জনপ্রিয় পশ্চিমা বিশ্বের মধ্য ইউরোপে। শুধু তাই নয়, পূর্ব, দক্ষিণ পূর্ব এশিয়া, সিঙ্গাপুর, চিন এবং জাপানের বাজারে বেশ জনপ্রিয় এই মাংস। পাশাপাশি শুধু মাংস নয়, মানুষের মাছ খাওয়ার প্রবণতাও বৃদ্ধি পেয়েছে । রিপোর্ট অনুসারে বছরে ১৪ বিলিয়ন মানুষ সামুদ্রিক মাছ খেয়ে থাকেন। এর মধ্যে সবেচেয়ে বেশি খায় চিংড়ি মাছ।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন