এবছর ২০২৪ এ মহালয়া কবে পড়ছে, সপ্তমী, অষ্টমী কবে, রইল দুর্গা পুজো ২০২৪ এর নির্ঘণ্ট 

Updated on:

durgapuja 2024 dates

ইন্ডিয়া হুড ডেস্ক: হাতে মাত্র আর কয়েকটা দিন। এরপর বিষাদের সুর কাটিয়ে মর্ত্যলোকে সপরিবারকে নিয়ে প্রবেশ করবেন মা দুর্গা। বাঙালির প্রাণের শ্রেষ্ঠ উৎসব। আর তাইতো নতুন মাস পড়তে না পড়তেই সবার আগে চোখ যায় দুর্গাপুজোর সময়সূচির দিকে। অনেকে এই সময়সূচি দেখে দূরে থাকা বাঙালি বাড়ি ফেরার টিকিট কাটতে শুরু করে দেয়। তাই আজকের প্রতিবেদনের মাধ্যমে একনজরে দেখে নেওয়া যাক এ বছর কবে কোনদিন কী পড়েছে। পাশাপাশি জেনে নেওয়া যাক কবেই বা পড়ছে লক্ষ্মীপুজো, কালীপুজো এবং ভাইফোঁটা।

মহালয়া ২০২৪ দিনক্ষণ

চলতি বছর অর্থাৎ ২০২৪-এ মহালয়া পড়েছে – ২ অক্টোবর অর্থাৎ ১৫ আশ্বিন, বুধবার। সেদিন থেকেই পিতৃপক্ষের অবসান হয়ে সূচনা হবে দেবীপক্ষের। ভোরের আলো ফুটতে না ফুটতেই রেডিও অথবা টেলিভিশন থেকে ভেসে আসবে স্বয়ং বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের সেই গাম্ভীর্য সুরে মহিষাসুরমর্দিনীর স্তব। পরের দিন অর্থাৎ ৩ অক্টোবর অর্থাৎ ১৬ আশ্বিন দেবীপক্ষের প্রতিপদ তিথি শুরু হবে। সেদিন থেকেই আবাঙালি সম্প্রদায় শুরু করবেন শারদীয়া নবরাত্রির পুজো।

WhatsApp Community Join Now

দুর্গাপুজো ২০২৪ দিনক্ষণ

মহাপঞ্চমী পড়েছে- ৮ অক্টোবর অর্থাৎ ২১আশ্বিন, মঙ্গলবার

মহাষষ্ঠী পড়েছে -৯ অক্টোবর অর্থাৎ ২২ আশ্বিন, ২০২৪ বুধবার

মহাসপ্তমী পড়েছে- ১০ অক্টোবর অর্থাৎ ২৩ আশ্বিন, ২০২৪ বৃহস্পতিবার

মহাষ্টমী পড়েছে – ১১ অক্টোবর অর্থাৎ ২৪ আশ্বিন, ২০২৪ শুক্রবার

মহানবমী পড়েছে- ১২ অক্টোবর অর্থাৎ ২৫ আশ্বিন, ২০২৪ শনিবার

মহাদশমী পড়েছে – ১৩ অক্টোবর অর্থাৎ ২৬ আশ্বিন, ২০২৪ রবিবার

শাস্ত্রের গণনা অনুযায়ী এই বছর মহাসপ্তমী বৃহস্পতিবার পড়ায় মা দুর্গার আগমন হবে দোলা বা পালকিতে। শাস্ত্র অনুসারে এই দোলা বা পালকিতে দেবীর আগমন হলে সূচিত হয় ভয়ঙ্কর মহামারী। আবার চলতি বছর বিজয়া দশমী রবিবার পড়ায় এই বছর দেবী ফিরে যাবেন গজ বা হাতিতে। গজ হল দেবীর উৎকৃষ্টতম বাহন, দেবীর আগমন বা গমন হাতিতে হলে মর্ত্যলোক ভরে ওঠে সুখ, শান্তি ও সমৃদ্ধিতে।

অন্যদিকে এই বছর কোজাগরী লক্ষ্মীপুজো পালিত হবে আগামী ১৭ অক্টোবর ২০২৪ অর্থাৎ ৩০ আশ্বিন, বৃহস্পতিবার। লক্ষ্মীবারে লক্ষ্মীপুজো হওয়ায় বাঙালির ঘরে ঘরে শঙ্খ এবং উলুধ্বনিতে পূজিত হবেন মা লক্ষ্মী। শুধু তাই নয় আলোর রোশনায়ে কালীপুজোর দিন আনন্দে সবাই মেতে উঠবে আগামী ৩১ অক্টোবর ২০২৪ অর্থাৎ ১৪ কার্ত্তিক, বৃহস্পতিবার। তবে চলতি বছর ভাইফোঁটা বা ভ্রাতৃদ্বিতীয়া পড়েছে আগামী ৩ নভেম্বর ২০২৪ অর্থাৎ ১৭ কার্ত্তিক, রবিবার।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন