ডিমওয়ালা ইলিশের খোঁজে হন্নে হয়ে ঘুরছেন? চিন্তা নেই, এবার খুব সহজেই চিনে ফেলুন

Published on:

ilish

ইন্ডিয়া হুড ডেস্ক: অবশেষে বৃষ্টি মুখর হয়েছে দক্ষিণবঙ্গ। আর বর্ষা মানেই ইলিশের মরসুম। তাইতো বাজারের ব্যাগ নিয়ে মাছের বাজারে ছুটতে হচ্ছে ইলিশের জন্য। আর হেঁশেল থেকে আসা ইলিশের গন্ধে ম-ম করছে গোটা বাড়ি। ভাজা থেকে ভাপা, পাতুরি, ঝোল ইলিশের হরেক রকমের পদ যেন জিভে জল এনে দেয়।

কিন্তু বাজারে মাছের ব্যাগ নিয়ে যখনই ইলিশ কিনতে ছোটে সকলে তখনই তাঁদের প্রধান আবদার থাকে ডিমওয়ালা ইলিশ এর। কিন্তু অনেকেই বুঝতে পারে না কোনটা ডিমছাড়া ইলিশ আর কোনটাই বা ডিমওয়ালা ইলিশ। তাই আজকের প্রতিবেদনে এমন কিছু উপায় আপনাদের বলতে চলেছে যার মাধ্যমে আপনারা খুব সহজেই ডিমওয়ালা ইলিশ কারোর সাহায্য ছাড়াই কিনে নিতে পারবেন।

WhatsApp Community Join Now

কী করে চিনবেন ডিমওয়ালা ইলিশ মাছ?

আসলে ডিমওয়ালা ইলিশের মাছের পেট খানিকটা উঁচু এবং মোটা থাকে। আকৃতিতে চ্যাপ্টা হয়ে। এবং পেট চিপলেই পায়ুর ছিদ্র দিয়ে ডিম বেরিয়ে আসবে। তবে ডিমওয়ালা ইলিসের স্বাদ কিন্তু তুলনামূলকভাবে অনেকটাই কম থাকে। ডিম হওয়ার আগে অবধি সাধারণত স্বাদ বেশি হয়। তবে পেটে ডিমওয়ালা ইলিশের চাহিদাই বেশি। সরষে দিয়ে ডিমওয়ালা ইলিশ আহা। শুধু ইলিশের ডিমের স্বাদ যে অমৃত তা কিন্তু নয়। রয়েছে আরও নানা উপকারিতা। এক নজরে দেখে নেওয়া যাক ইলিশের ডিমের উপকারিতা গুলি।

ইলিশের ডিমের নানা উপকারিতা

চিকিৎসকদের মতে, ইলিশ মাছের ডিমে থাকে নানা পুষ্টিগুণ। এতে এমন কিছু উপাদান থাকে, যা শরীরের নানা সমস্যা দূরীকরণে সাহায্য করে। ইলিশের ডিমে থাকে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড। যা কিনা রিউম্যাটয়েড আর্থারাইটিস দূরীকরণে সাহায্য করে। এই ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড আবার মানসিক অবসাদ, অ্যাংজাইটি, ডিপ্রেশন কাটিয়ে মানসিক স্বাস্থ্য চাঙ্গা করতে সাহায্য করে। ইপিএ, ডিএইচ শিশুদের চোখ ঠিক রাখতে খুব কার্যকরী। রেটিনাকেও ভাল রাখে। এছাড়াও শরীরের হাড় শক্ত করে। দাঁতকেও মজবুত রাখে। হার্টের অসুখও প্রতিরোধ করতেও সাহায্য করে এই মাছের ডিম।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন