রেশনে গিয়ে ঠকার দিন শেষ, এক ফোনেই হবে মুশকিল আসান, তাৎক্ষনিক পদক্ষেপ নেবে সরকার

Published on:

ration shhop bengal

কলকাতাঃ রেশন ব্যবস্থার মাধ্যমে কেন্দ্রীয় সরকার সারা দেশে বিনামূল্যে শস্য ও খাদ্য সামগ্রী সরবরাহ করে। এর জন্য প্রয়োজন রেশন কার্ড। এটি একটি গুরুত্বপূর্ণ নথিও বটে। খাদ্য সুরক্ষা বিভাগ এই কার্ড প্রদান করে থাকে। সরকার আপনার আধার কার্ডের সাথে রেশন কার্ড লিঙ্ক করেছে। এমন পরিস্থিতিতে, আপনাকে রেশন কার্ডের জন্য বায়োমেট্রিক বিবরণ দিতে হবে। এরপর দেশের যেকোনও প্রান্তে বিনামূল্যে শস্য হিসেবে গম, চাল, তেল নিতে পারেন।

বিনামূল্যে শস্য না পাওয়া নিয়ে অনেক অভিযোগ প্রায়ই শোনা যায়। বিভিন্ন রাজ্য থেকে এইসব অভিযোগ আসে। অনেকেই প্রাপ্য রেশন সামগ্রী পান না। আবার কারও কারও মৃত্যুর পরেও তাঁদের নামে রেশন সামগ্রী তোলা হয়। রেশন সম্পর্কিত অনেক অভিযোগ এলেও কোথায় অভিযোগ জানানো যাবে, তা অনেকেই জানেন না। এই নিবন্ধে আপনাদের জানাবো তিনটি উপায় সম্পর্কে, যেগুলির মাধ্যমে রেশন সংক্রান্ত যেকোনো অভিযোগ জমা দেওয়া যাবে সহজেই।

WhatsApp Community Join Now

অনলাইনে রেশন সংক্রান্ত অভিযোগ জমা দেওয়ার পদ্ধতি

আপনি যদি আপনার কার্ড অনুযায়ী প্রাপ্য রেশন সামগ্রী না পেয়ে থাকেন, তাহলে আপনি nfsa.gov.in-এই ওয়েবসাইটে গিয়ে একটি অনলাইন অভিযোগ দায়ের করতে পারেন। এই ওয়েবসাইটে ঢুকে সবার আগে আপনাকে অনলাইন অভিযোগ বিকল্পে ট্যাপ করতে হবে। তারপরে আপনাকে আপনার অভিযোগ সহ আপনার রাজ্য, জেলা, নাম, আধার কার্ড নম্বর, ইমেল এবং মোবাইল নম্বর সহ ঠিকানা, রেশন কার্ড এবং ন্যায্য মূল্যের দোকানের নম্বর এবং ন্যায্য মূল্যের দোকানের নাম লিখতে হবে। এর পরে আপনাকে ক্যাপচা কোডটি টাইপ করতে হবে এবং এটিকে সেভ করতে হবে। এইভাবে আপনি অভিযোগ জানাতে পারেন। আপনার অভিযোগ পাওয়ার পর সরকার তাৎক্ষণিক ব্যবস্থা নেবে।

ফোন কলিংয়ের মাধ্যমে রেশন সংক্রান্ত অভিযোগ জমা দেওয়ার পদ্ধতি

আপনি যদি ফোন কলের মাধ্যমে রেশন সংক্রান্ত অভিযোগ করতে চান তবে আপনাকে আপনার নিজ রাজ্যের টোল-ফ্রি নম্বরে অভিযোগটি নথিভুক্ত করতে হবে। রেশন কার্ড ব্যবহারকারীদের তাদের রাজ্যের টোল ফ্রি জানতে জাতীয় খাদ্য নিরাপত্তা পোর্টালে যেতে হবে। সেখানে আপনাকে সিটিজেন কর্নার বিকল্পে যেতে হবে। ক্লিক করার পরেই যে পেজ খুলবে সেখানে ‘টোল ফ্রি অনলাইন হেল্পলাইন নম্বর ইন স্টেট’ অপশনে ক্লিক করতে হবে। যেখানে আপনি আপনার রাজ্যের টোল ফ্রি নম্বর পেয়ে যাবেন।

ইমেল মারফত রেশন সংক্রান্ত অভিযোগ জমা দেওয়ার পদ্ধতি

রেশন ব্যবস্থার যেকোনো অনিয়ম সংক্রান্ত অভিযোগ আপনি ই-মেইল মাধ্যমে জমা করতে পারেন। এর জন্য আপনাকে cfood@nic.in-এই ই-মেল আইডিতে একটি মেইল ​​পাঠাতে হবে। যদিও এই সুবিধা বর্তমানে শুধুমাত্র দিল্লিতে পাওয়া যাচ্ছে। তবে শীঘ্রই এই ব্যবস্থা অন্যান্য রাজ্যের জন্যও চালু হয়ে যাবে বলে জানা গেছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন